ভাঙচুর ও হত্যাচেষ্টার অভিযোগ : পরীমনির বিরুদ্ধে ব্যবসায়ী নাসিরের ফের মামলা

আগের সংবাদ

কে কোথায় কুরবানি দিচ্ছেন

পরের সংবাদ

আখাউড়ার আকর্ষণ ৭০ কেজির ভেড়া

প্রকাশিত: জুলাই ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জুটন বনিক, আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) থেকে : মনে হয় সাদা রেশমি তোলা দিয়ে ঢাকা একটি গরু। কখনো মনে হয় এক টুকরো শুভ্র মেঘ হঠাৎ করে যেন আকাশ থেকে খসে পড়েছে পশুর হাটে। মানুষের জটলা। বাড়তি আকর্ষণ। সেলফিবাজদের ক্লিক। ফ্ল্যাসের ঝলকানি। মেলার আমেজে ক্রেতা বিক্রেতার ভির বাড়ছে আখাউড়া কলেজের কুরবানি পশুর হাটের প্রবেশমুখে। তিন দিন বাকি কুরবানির। নানা জাতের পশুর সমাহার থাকলেও ক্রেতাদের নজর মন্তাজ মিয়ার শ্বেত শুভ্র ভেড়াটির দিকে।
আখাউড়া পৌরসভার ৫নং ওয়ার্ড কাউন্সিলর শীপন হায়দার বলেন, ভেড়াটি দেখলে সাদা গরুই মনে হয়। এর আগে এত বড় ভেড়া কখনো দেখেনি। হাটের ইজারাদার মো. শাহীন জানান, ভেড়াটির ওজন প্রায় ৭০-৭২ কেজি হবে। দাম ৭০ হাজার চাইলেও ক্রেতারা ৪৫/৫০ হাজার টাকা হাঁকাচ্ছেন। তবে বিক্রেতা ৬৫ হাজার হলে ছেড়ে দেবেন। উপজেলার নয়াদিল গ্রামের মন্তাজ মিয়া জানান, এক বছর আগে ৬ মাস বয়সি গাড়ল জাতের তিনটি ভেড়া কিনেন এবং লালন-পালন করেন। মন্তাজ মিয়া আরো জানান, গাড়ল জাতের ভেড়ার তেমন রোগবালাই নেই। বাড়েও দ্রুত। সারাদিন মাঠে চড়িয়ে রাখি। শুধু রাতে ঘাস, বন ও ভুসি দেয়া হয়। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. জুয়েল মজুমদার বলেন, গাড়ল জাতের ভেড়ার আদি নিবাস বাংলাদেশের উত্তরাঞ্চলের সীমান্ত এলাকা এবং ভারতের পশ্চিম বঙ্গের মেদিনীপুর ও মালদাহ।

এই জাতটি অন্যান্য জাতের ভেড়া থেকে কিছুটা আলাদা। মাংসও বেশি হয়। তাছাড়া পশমও অনেক উন্নত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়