কক্সবাজারের সার্ভেয়ার শাহজালালে আটক, ২০ লাখ টাকা জব্দ

আগের সংবাদ

হাওরাঞ্চলে নেই ঈদের আবহ : বন্যায় নিঃস্ব মানুষের সামনে বাঁচার লড়াই , শত শত পরিবার এখনো ঘরে ফিরতে পারেনি

পরের সংবাদ

শাড়ি বা কামিজে ঈদের ট্রেন্ড

প্রকাশিত: জুলাই ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

নাজমুল হক ইমন
পছন্দ যা-ই হোক না কেন, আসছে ঈদে ক্রেতারা যেন শাড়ি ও কামিজ- দুটিতেই ঘরে-বাইরে তৈরি হতে পারেন, সেভাবেই ডিজাইনাররা সাজিয়েছেন ঈদের নতুন সব সংগ্রহ। দেশীয় লাইফস্টাইল ও ফ্যাশন ব্র্যান্ডগুলো থেকে নিজের রুচি ও সাধ্যমতো এসব ট্রেডিশন্যাল পোশাক পছন্দের সুযোগ থাকবে ঈদের আগের রাত পর্যন্ত।

শাড়ি
লম্বা সমান্তরাল কাপড়ে নানা রঙ ও কাজের বাহার। ওই কাপড় নানা ঢঙে গায়ে জড়িয়ে শাড়ি পরেন বাঙালি নারীরা। শাড়ির সঙ্গে মিলিয়ে সাজসজ্জার কত উপকরণ ও আয়োজন! শাড়ি মানেই যেন উৎসব। তবে সময়টা এখন রোদ বৃষ্টিতে ভরা। তাই আসছে ঈদের শাড়িতে থাকা চাই কাপড়ের আরাম ও ডিজাইনে নতুনত্বের ছোঁয়া। সেদিক থেকে সুতি বা এন্ডি সিল্কের শাড়িই রয়েছে ক্রেতাদের প্রথম পছন্দে। কমেছে পাথর, চুমকি, লেস বসানো জাঁকজমক শাড়ির চলটা। ঈদকে সামনে রেখে ঐতিহ্যবাহী এই শাড়িগুলোর উপকরণ, রঙ এবং নকশাতেও যোগ হয়েছে নানান বৈচিত্র্য। শাড়ির রঙে এবার প্রাধান্য পেয়েছে সমসাময়িক কালার চার্ট। ছাপা শাড়িতে বেড়েছে ভাল্যু এডিশন। কোনো কোনো শাড়িতে তিন রঙের ব্যবহারে থাকছে মিনার কাজ, চওড়া জরি পাড়ের নকশা।
শাড়ির আঁচল ও কুঁচিতে এবার এসেছে পরিবর্তন। এন্ডি সিল্কের শাড়ির আঁচল বা কুঁচিতে ব্যবহার করা হচ্ছে মসলিন। ১২ হাত শাড়িতেই আঁচলের নকশাটাকে ছোট রেখে ফুটিয়ে তোলা হয়েছে জমকালো কাজ। যারা সব সময় শাড়ি পরতে অভ্যস্ত নন, তারাও ঈদের দিন স্বচ্ছন্দে পরতে পারেন আঁচল ছোট এমন নকশার শাড়ি। বৈচিত্র্য থাকছে কুঁচির নকশাতেও। কুঁচিতে ছাপা নকশা তো থাকছেই, এছাড়া দুই রঙা শাড়ির পাড়ের ওপর থেকে কুঁচির সামনে দিকের অর্ধেক পর্যন্ত বুনটে থাকছে লতাপাড়ের নকশা। আর শাড়ির সঙ্গে মানিয়ে এবারে স্লিভলেস ব্লাউজের চলটাই রয়েছে বেশি। তবে কলার বা রাউন্ড নেকের ব্লাউজও ছাপা শাড়িতে বেশ ট্রেন্ডি।

সালোয়ার-কামিজ
বিভিন্ন দেশীয় ফ্যাশন ব্র্যান্ডের স্টোর ঘুরে দেখা গেছে পোশাকে প্রাধান্য পেয়েছে আবহাওয়া। অনেক ব্র্যান্ড গরমে আরামের জন্য জমকালো ভাব জোগাতে লিনেন কামিজের সঙ্গে জুড়ে দিয়েছে হাফ সিল্ক ওড়না। এতে করা হয়েছে ব্লক, স্ক্রিন প্রিন্ট ও টারসেলের কাজ। এই পোশাকগুলো যেমন ঈদের দিন ঘরে পরা যাবে, তেমনি যে কোনো অনুষ্ঠানেও মানানসই। তবে অন্যান্য পোশাকের পরিবর্তে বরাবরের মত এবারো ঈদে রমণীদের পছন্দের শীর্ষে রয়েছে বাহারি রঙের সালোয়ার-কামিজ। পাঞ্জাবি গলা এবং হাইনেকের কামিজের প্রতিও আগ্রহ দেখা যাচ্ছে অনেকের। হাতা কাটা, লম্বা হাতা এবং কনুই পর্যন্ত হাতা সহ উজ্জ্বল নকশায় ঢিলেঢালা আর আরামদায়ক করে তৈরি করা এসব কামিজগুলোকে ফ্যাশনের ধারা বজায় রেখে করা হয়েছে একটু লম্বা। ফ্যাশনের পরিবর্তনের সঙ্গে মিল রেখে প্রতিটি ফ্যাশন হাউসে পরিবর্তন আনা হয়েছে কুর্তা ও কামিজের কাটিং প্যাটার্নে। কিছু কামিজের নিচে, হাতার শেষে চওড়া বর্ডারে বসানো হয়েছে সাটিন বা কাতানের পাড়। আর এসবের মাঝে দেখা যাবে ফতুয়ার মতো এবং বুকচেরা কামিজগুলোও।
তবে এবারের ট্রেন্ডে ঘের বেশি দেয়া ফ্রক স্টাইলের কামিজের চাহিদা রয়েছে সবচেয়ে বেশি। কামিজের ডিজাইনের সঙ্গে মিলিয়ে রয়েছে বাহারি সব সালোয়ার এবং ওড়নাও।

ডিজাইনার বয়ানে
শাড়ির একটি বড় অংশ বানানো হয়েছে তরুণীদের কথা মাথায় রেখে। রঙ বাংলাদেশের প্রধান নির্বাহী সৌমিক দাস বলেন, এখনকার সময়ের তরুণীরা ভারি কাজের শাড়ি পরতে পছন্দ করেন না। সুতির ওপর হালকা ছাপা কাজ, চিকন পাড়ের শাড়িই তাদের বেশি পছন্দ। তবে যে নারীরা সব সময় শাড়ি পরেন, তাদের ঈদের দিন ঘরে পরার জন্যও এই শাড়িগুলো উপযোগী। রাতের জমকালো আয়োজনে পরতে বেছে নিতে পারেন সিল্ক ও মসলিনের ওপর করা ব্লক, স্ক্রিন প্রিন্টের শাড়ি। সালোয়ার-কামিজেও এবার থাকছে হালকা রঙ। তবে উজ্জ্বল কাপড়ে নকশা করে আনা হয়েছে বৈচিত্র্য। কেউ কেউ শাড়িতে একেবারেই অভ্যস্ত নন। তাদের জন্য রাখা হয়েছে ওয়ান পিসের কুর্তি বা টপসের আলাদা সংগ্রহ।

পোশাক : রঙ বাংলাদেশ
মডেল : ইসরাত ও বৃষ্টি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়