মুম্বাইয়ে ভবনধসে নিহত ১৯

আগের সংবাদ

বানভাসিদের ঘুরে দাঁড়ানোর লড়াই

পরের সংবাদ

বরিশালে আলোড়ন তুলেছে ২৫ মণ ওজনের ‘তুফান’

প্রকাশিত: জুন ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

এম কে রানা, বরিশাল থেকে : ঘনিয়ে আসছে ঈদুল আজহার সময়। তাই আগে থেকেই গ্রামাঞ্চলের পাশাপাশি শহরাঞ্চলেও খামারিরা তাদের পশুগুলো বিক্রির উদ্দেশ্যে প্রস্তুত করে ফেলেছেন। বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার রাণীরহাট বাজারসংলগ্ন এলাকায় ইট ব্যবসায়ী ইমদাদুল হক রায়হানের ফ্রিজিয়ান জাতের ‘তুফান’ নামের গরুটি দেখতে প্রতিদিনই দূরদূরান্ত থেকে লোকজন ছুটে আসছেন সেখানে। প্রায় ৬ ফুট উচ্চতার সাদা-কালো রংয়ের তুফানকে নিয়ে ইতোমধ্যেই বরিশালে বেশ আলোড়ন সৃষ্টি হয়েছে। দেখতে যেমন, তেমন তার রাজকীয় ভাব, মেজাজও তেমন বেশ গরম। দেখাশোনা করার জন্য রয়েছেন তিনজন লোক। মালিক শখ করে নাম রেখেছেন ‘তুফান’।
গরুটির মালিক রায়হান বলেন, তুফানের খাদ্য তালিকায় রয়েছে ধান ভাঙা, গম ভাঙা, ভুট্টা ভাঙা, নেপিয়ার কাঁচা ঘাস। দিনে তিনবার গোসল করাতে হয়। প্রতিদিন সঠিক পরিচর্যায় গরুটির পেছনে প্রায় ১ হাজার ২০০ টাকা ব্যয় হচ্ছে। পাশাপাশি তিনজন লোক তুফানের দেখাশোনা করছেন। এছাড়া একজন লোক সার্বক্ষণিক তুফানের সঙ্গেই থাকে। তিনি আরো বলেন, বর্তমানে তুফানের ওজন প্রায় ২৫ মণ হয়েছে। গত বছর বরিশালের একটি হাটে তুফানকে উঠালে ক্রেতারা ৪ লাখ টাকা পর্যন্ত দাম উঠিয়েছের। দরদাম না মেলায় তুফানকে বিক্রি না করে আবার লালন-পালন শুরু করেন তারা। এ বছর সঠিক পরিচর্যায় আরো মোটাতাজা করে আসন্ন ঈদুল আজহা উপলক্ষে বিক্রির উদ্দেশ্যে তুফানের দাম নির্ধারণ করা হয়েছে ১০ লাখ টাকা। তিনি আশা করেন, গরুটি এ বছর বরিশালের সেরা গরু হবে। এ বছর বিক্রিও হবে বলে তার ধারণা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়