মুম্বাইয়ে ভবনধসে নিহত ১৯

আগের সংবাদ

বানভাসিদের ঘুরে দাঁড়ানোর লড়াই

পরের সংবাদ

ঠিকানা বদলে মরিয়া নেইমার

প্রকাশিত: জুন ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : লিওনেল মেসি, নেইমার জুনিয়র, কিলিয়ান এমবাপ্পে, আনহেল ডি মারিয়া। এককথায় ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেই যেন তারকা ফুটবলারদের মিলনমেলা। কিন্তু বিশ্বনন্দিত ফুটবলারদের দলে নিয়ে সর্বশেষ মৌসুমে আশানুরূপ সাফল্য পায়নি পিএসজি। এরপর থেকেই খানিকটা নড়েচড়ে বসেছে ক্লাবটি। আর্জেন্টাইন তারকা ডি মারিয়ার চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর চুক্তির মেয়াদ বাড়ানো নিয়ে কিছুই বলেনি পিএসজি। এরপর জনপ্রিয় ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার জুনিয়রকে নিয়েও একের পর এক গুঞ্জন সৃষ্টি হচ্ছে ফুটবল পাড়ায়। এই গুঞ্জন আরো জোরালো হয়ে উঠেছে গতকাল। নিয়ম অনুসারে প্রতিটি মৌসুম শেষেই ক্লাবগুলো তাদের নতুন জার্সি উন্মোচন করে। সেখানে দলের খেলোয়াড়রাও থাকে। রিয়াল মাদ্রিদ, লিভারপুল, ম্যানচেস্টার সিটিসহ অন্যান্য ক্লাবগুলো আসন্ন মৌসুমের জন্য তাদের জার্সি উন্মোচন করে ফেললেও ফুটবল ভক্তরা পিএসজির নতুন জার্সি দেখার জন্য অপেক্ষায় ছিল। সবার অপেক্ষার প্রহরের সমাপ্তি ঘটিয়ে গতকাল মেসিদের নতুন জার্সি উন্মোচন হয়েছে। এই জার্সিতে কাতার এয়ারওয়েজের পাশাপাশি আছে স্পন্সর হিসেবে এঙঅঞ লেখা আছে। ক্লাবের চিরচেনা নেভি-ব্লæ, লাল আর সাদা এই তিন রংয়ের সংমিশ্রনে এবারের জার্সি তৈরি করা হয়েছে। নতুন জার্সিতে কাতার এয়ারওয়েজের লোগো স্থান পেয়েছে বুকে, আর গোট নামক পরবর্তী প্রজন্মের লাইফস্টাইল প্ল্যাটফর্মের লোগোর অবস্থান হয়েছে হাতে। পিএসজির এই জার্সি ক্লাবের ওয়েবসাইট থেকে কিনতে হলে লাগবে ৯ হাজার ১৩৩ টাকা এবং ভ্যাপোর ম্যাচ শার্ট ভার্সন কিনতে হলে লাগবে ১৪ হাজার ৩০ টাকা। জার্সি উন্মোচন অনুষ্ঠান শেষে মেসি, এমবাপ্পেদের নতুন জার্সি পরিহিত ছবি তাদের অফিসিয়াল পেইজে আপলোড করেছে। কিন্তু সেখানে ছিল নেইমার জুনিয়র। জার্সি উন্মোচনে নেইমারের অনুপস্থিতিই দলবদলের গুঞ্জনকে আরো তীব্রতা প্রদান করেছে। ২০১৭ সালে ফুটবল ইতিহাসের রেকর্ড পরিমাণ ট্রান্সফার ফি দিয়ে বার্সেলোনা থেকে নেইমারকে পিএসজিতে আনা হয়েছিল। কিন্তু এই কয়েক বছরে দলের প্রত্যাশা অনুসারে পারফরম্যান্স করতে পারেননি এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। উচ্চাভিলাষী লাইফস্টাইল পিএসজির মালিকের কাছে কাল হয়ে দাঁড়িয়েছে। নেইমারের প্রতি অসন্তোষের প্রধান কারণ সে অনিয়মিত। ইনজুরির কবলে পড়ে অধিকাংশ সময়ই মাঠের বাইরে সময় কাটান। পিএসজির জার্সিতে গত পাঁচ বছরে ১২৭ ম্যাচে করেছেন মাত্র ৮৯ গোল। লিগ ওয়ানের কোনো মৌসুমেই সবগুলো ম্যাচ খেলতে পারেননি তিনি। সর্বশেষ মৌসুমে লিগ ওয়ানে ২২ ম্যাচ খেলে করেছেন মাত্র ১৩ গোল এবং চ্যাম্পিয়ন্স লিগের ৬ ম্যাচে কোনো গোলের দেখা পাননি তিনি। নেইমারকে নিয়ে পিএসজির যে স্বপ্ন ছিল তা অনেকটাই অপূরণীয়। সবদিক থেকেই নেইমারকে এখন দলের জন্য বোঝা মনে হচ্ছে নাসের আল খেলাইফির কাছে। এছাড়া এমবাপ্পেকে বড় অঙ্কের অর্থের মাধ্যমে চুক্তি নবায়ন করতে উদ্বুদ্ধ করায় নানা দিক থেকে সমালোচনার মুখে পড়তে হয়েছে পিএসজিকে। তাই দলের সদস্যদের নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে পিএসজিকে।
কিছুদিন আগে পিএসজি চেয়ারম্যান নাসের আল খেলাইফি বলেছেন, আমরা সব খেলোয়াড়ের কাছে চাই তার যেন প্রতিটি মৌসুমে নিজেকে উজাড় করে দিয়ে খেলে। সবাইকে শতভাগ দিতে হবে। এই মন্তব্যে নেইমারের দলবদল নিয়ে কোনো সরাসরি কথা না বললেও অনেকটাই নেইমারকেই ইঙ্গিত করেই বলেছেন পিএসজি চেয়ারম্যান। যার কারণে এই বক্তব্যের প্রতি অসন্তুষ্টি জানিয়েছেন ব্রাজিলিয়ার তারকা। এরপর ফরাসি সংবাদমাধ্যম আরএমসি স্পোর্তের খবর অনুসারে, নেইমার নিজেই এখন পিএসজি ছাড়তে চাচ্ছেন। গোল ডটকমের রিপোর্ট মতে, নেইমারের আচার-ব্যবহার এবং তার বাজে ফর্ম পিএসজি কর্মকর্তাদের ভাবিয়ে তুলেছে। এ কারণেই তারা তাকে ছেড়ে দিতে প্রস্তুত। এছাড়া কিলিয়ান এমবাপ্পের সঙ্গে ব্রাজিলিয়ান এই তারকার সম্পর্কও দিন দিন তলানিতে যাচ্ছে। তাকে ছেড়ে দিয়ে হালকা হতে চায় পিএসজি। স্প্যানিশ সাংবাদিক হোসে আলভারেজ দাবি করেছেন, নেইমারের জন্য মাত্র ৫০ মিলিয়ন ইউরো দাবি করতে যাচ্ছে পিএসজি। স্প্যানিশ গণমাধ্যম ‘এল চিরিঙ্গিতো টিভি’কে দেয়া সাক্ষাৎকারে তিনি দাবি করেন, এই দামেই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে কেনার সুযোগ পাচ্ছে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মতো ক্লাব।
তবে ইউরোপিয়ান দলবদলের বাজারে যখন নেইমারকে পিএসজির বিক্রির করা সরব উঠেছে তখন এই ব্রাজিলিয়ান স্টারকে দলে নিতে নিজেদের মধ্যে প্রস্তুতি গ্রহণ করছে বেশ কয়েকটি দল। এদের মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগ ক্লাব চেলসি, ইতালিয়ান ক্লাব জুভেন্তাসও রয়েছে। তবে মেসির জাতীয় দলের অধিনায়ক থিয়াগো সিলভা মেসিকে চেলসিতে যোগ দেয়ার আহ্বান জানিয়েছেন। ব্রাজিল জাতীয় দল ছাড়াও নেইমারের সঙ্গে পিএসজিতে খেলেছেন থিয়াগো সিলভা। এবার প্রিয় সতীর্থকে চেলসির জার্সিতেও দেখতে চান ব্রাজিলের এই অধিনায়ক। ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম গেøাবোকে দেয়া সাক্ষাৎকারে সিলভা বলেছেন, তাকে অবশ্যই চেলসিতে যেতে হবে। নেইমার যদি পিএসজি ছাড়ার কথা চিন্তা করে, তাহলে তার অবশ্যই চেলসি যাওয়া উচিত। তিনি আরো বলেছেন, যদি এটি হয়, তাহলে তো প্রত্যাশা অবশ্যই অনেক থাকবে। নেইমারের সামর্থ্য নিয়ে কথা বলারই দরকার নেই। এর পাশাপাশি সে দারুণ একজন বন্ধু। আমি আশা করছি, শুধু বাতাসে ওড়া গুঞ্জন বাদ দিয়ে এটি সত্যিই হবে। তবে এ বিষয়ে আমি কিছু জানি না। চেলসি নিয়ে সিলভা নিশ্চয়তা প্রদান না করলেও দলে ভেড়ানোর ক্ষেত্রে চেলসি সম্ভাবনা জাগিয়ে তুলতে পারে। কেননা, নেইমারের উচ্চ দলবদল ফি অনেক ক্লাবেরই দেয়ার মতো সামর্থ্য নেই। নতুন মালিকের অধীনে চেলসি যা অনায়াসেই করার সক্ষমতা রাখে। আর এমনিতেও একজন উইঙ্গারের খোঁজে দলবদলের বাজারে কড়া নজরদারি করছে ইংলিশ ক্লাবটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়