বিশেষ অধিকার ক্ষুণ্ন : এমপি হারুনের নোটিস নাকচ করলেন স্পিকার

আগের সংবাদ

ঢাকার তৃণমূলে আ.লীগের পদ পেলেন ৫৪ হাজার কর্মী : থানা-ওয়ার্ডে পদ পাচ্ছেন আরো সাড়ে ১২ হাজার > সংগঠন গোছাতে মাঠ চষে বেড়াচ্ছেন নগর নেতারা

পরের সংবাদ

রাণীনগরের সরকারি শিশুপার্ক যেন ময়লার ভাগাড়

প্রকাশিত: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সুকুমল কুমার প্রামানিক, রাণীনগর (নওগাঁ) থেকে : রাণীনগর উপজেলায় সরকারি শিশুপার্কটি যেন ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। বর্তমানে শিশুপার্কের পাশের স্থানীয় ব্যবসায়ীরা প্রতিদিন সেখানে ময়লা-আবর্জনা ফেলছেন। আর গেট অরক্ষিত থাকায় ব্যবসায়ীসহ সাধারণ মানুষ সেখানে মল-মূত্র ত্যাগ করছে। এছাড়া শিশুদের খেলাধুলা করার দোলনা, স্লিপারসহ অন্যান্য সরঞ্জাম নষ্ট হয়ে গেছে। ফলে বিনোদন থেকে বঞ্চিত হচ্ছেন কমলমতী শিশুরা।
সরজমিন গিয়ে জানা যায়, উপজেলা পরিষদ চত্বরের বরেন্দ্র গেটের সামনে অবস্থিত সরকারি শিশুপার্ক। কমলমতী শিশুদের বিনোদনের জন্য সরকারিভাবে আনুমানিক গত ২০-২২ বছর আগে এই শিশুপার্কটি নির্মাণ করা হয়। সেই থেকেই সেখানে স্থানীয় শিশুরা বিনোদন ও খেলাধুলার জন্য আসতেন। কয়েক বছর আগে শিশুপার্কের প্রবেশের গেটটি ভেঙে যায়। বর্তমানে গেটটি নতুন করে তৈরি না করায় অরক্ষিত হয়ে পড়ে আছে। আর এই মেইন গেট অরক্ষিত হয়ে পড়ে থাকার কারণে প্রতিনিয়তই স্থানীয় ব্যবসায়ীরা শিশুপার্কের ভেতরে ও ওয়ালের পাশে ময়লা-আবর্জন ফেলছেন। আর মল-মূত্র ত্যাগ করছে অনেকেই। ফলে শিশুপার্কটি বতর্মানে ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। এছাড়া দীর্ঘদিন ধরে শিশুপার্কটির এমন বেহাল দশা হওযায় বর্তমানে শিশুপার্কের খেলাধুলার দোলনা, স্লিপারসহ অন্যান্য খেলাধুলার সরঞ্জাম নষ্ট হয়ে পড়ে আছে। ফলে বিনোদন থেকে বঞ্চিত কমলমতি শিশুরা। স্থানীয়দের অভিযোগ দায়িত্বে থাকা কর্তাব্যক্তিদের এসবে নজরদারি না থাকায় শিশুপার্কটি বেহাল দশায় পরিণত হয়েছে।
স্থানীয় নজরুল ইসলাম, মামুনসহ অনেকেই জানান, বর্তমানে শিশুপার্কের কোনো গেট নেই। গেট অরক্ষিত হয়ে পড়ে থাকায় শিশুপার্কের আশপাশের ব্যবসায়ীরা প্রতিদিন তাদের দোকানের ময়লা-অবর্জনা ফেলেন। এমনকি মল-মূত্র ত্যাগ করছেন ব্যবসায়ীরাসহ সাধারণ মানুষ।
শিশুদের বিনোদনের সব সরঞ্জাম নষ্ট হয়ে পড়ে আছে। এতে বর্তমানে শিশুপার্কের বেহলা দশা। তারা আরো জানান, কয়েক বছর ধরে শিশুপার্কের বেহাল দশা হওয়ায় সেখানে আর বিনোদনের জন্য আসেন না শিশুরা। এমনকি বর্তমান প্রজন্মের শিশুরা হয়তো জানেই না উপজেলা পরিষদে বিনোদনের জন্য একটি সরকারি শিশুপার্ক রয়েছে। দ্রুত শিশুপার্কটি সংস্কার করে খেলাধুলা করার উপযোগী করে গড়ে তোলার দাবি জানিয়েছেন স্থানীয়া।
এ ব্যাপারে রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহাদাত হুসেইন বলেন, আমি এই উপজেলায় নতুন দায়িত্ব গ্রহণ করেছি। শুনেছি অনেকদিন থেকেই শিশুপার্কটি অবহেলিত। আমি চেষ্টা করছি শিশুপার্কটি নতুন করে উজ্জীবিত করার এবং বিভিন্ন ধরনের সাজসজ্জার মাধ্যমে শিশুপার্কটি যেন নতুন রূপ পায়। আশা করছি খুব দ্রুতই শিশুপার্কটি বিনোদনের জন্য উপযোগী করে গড়ে তোলা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়