বিশেষ অধিকার ক্ষুণ্ন : এমপি হারুনের নোটিস নাকচ করলেন স্পিকার

আগের সংবাদ

ঢাকার তৃণমূলে আ.লীগের পদ পেলেন ৫৪ হাজার কর্মী : থানা-ওয়ার্ডে পদ পাচ্ছেন আরো সাড়ে ১২ হাজার > সংগঠন গোছাতে মাঠ চষে বেড়াচ্ছেন নগর নেতারা

পরের সংবাদ

হবিগঞ্জের পাঁচ যুদ্ধাপরাধীর রায় কাল

প্রকাশিত: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে করা মামলায় হবিগঞ্জের পাঁচ যুদ্ধাপরাধীর যুক্তিতর্ক শেষ হয়েছে। রায়ের জন্য আগামী বৃহস্পতিবার ঠিক করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুাল। মামলার আসামিরা হলেন- হবিগঞ্জের মাওলানা শফি উদ্দিন, মো. তাজুল ইসলাম (৮০), জাহেদ মিয়া (৬২), ছালেক মিয়া ও সাব্বির আহমেদ। এর মধ্যে মাওলানা শফি উদ্দিন ও সাব্বির আহমেদ পলাতক রয়েছেন।
গতকাল মঙ্গলবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যদের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এদিন নির্ধারণ করেন। ১৭ মে প্রসিকিউশন ও আসামিপক্ষের যুক্তিতর্ক শুনানির পর এর ট্রাইব্যুনাল রায়ের জন্য অপেক্ষায় রেখেছিলেন। ওইদিন আদালত রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সিমন। আসামিপক্ষে শুনানি করেন আব্দুস সাত্তার পালোয়ান, গাজী তামিম।
২০১৮ সালের ২১ মার্চ এ মামলায় পাঁচজনের বিরুদ্ধে তদন্ত শেষ করে প্রসিকিউশনে প্রতিবেদন দাখিল করে তদন্ত সংস্থা। যাচাই-বাছাই শেষে আসামিদের বিরুদ্ধে দুটি অভিযোগ আনতে ট্রাইব্যুনালে আনুষ্ঠানিক অভিযোগপত্র দাখিল করে প্রসিকিউশন। এরপর এই পাঁচ আসামির বিরুদ্ধে লুটপাট, অগ্নিসংযোগ, অপহরণ, আটক, নির্যাতন ও হত্যার মতো বিভিন্ন মানবতাবিরোধী অপরাধের দুটি অভিযোগ গঠন করে বিচার শুরু হয়। দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে রায়ের জন্য মামলাটি সিএভি রাখে ট্রাইব্যুনাল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়