বিশেষ অধিকার ক্ষুণ্ন : এমপি হারুনের নোটিস নাকচ করলেন স্পিকার

আগের সংবাদ

ঢাকার তৃণমূলে আ.লীগের পদ পেলেন ৫৪ হাজার কর্মী : থানা-ওয়ার্ডে পদ পাচ্ছেন আরো সাড়ে ১২ হাজার > সংগঠন গোছাতে মাঠ চষে বেড়াচ্ছেন নগর নেতারা

পরের সংবাদ

সব শহরে রেলক্রসিংয়ের পরিবর্তে হবে রেলওয়ে ওভারপাস : বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকায় উড়াল সড়ক করার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিত: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

** সিলেটে পুনর্বাসনের জন্য নতুন করে প্রকল্প নেয়া হবে ** নৌরুটে কালভার্ট নয়, ব্রিজ নির্মাণ করা হবে **
কাগজ প্রতিবেদক : ভয়াবহ বন্যার পানিপ্রবাহ ঠিক রাখতে সিলেট-সুনামগঞ্জের বিভিন্ন সড়ক কেটে ফেলা হয়েছে। এছাড়া বন্যার কারণে অনেক সেতু কালভার্ট ও সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায় ভেঙে যাওয়া ও কেটে ফেলা সড়ক পুনঃনির্মাণ না করে নতুন করে উড়াল সড়ক, কালভার্ট অথবা ব্রিজ নির্মাণ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এসব নির্দেশনা দেন। রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত একনেক সভা গণভবন থেকে ভার্চুয়ালি
প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
বৈঠক শেষে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর বরাত দিয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, ভয়াবহ বন্যার পানি বের করার জন্য সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা ও মৌলভীবাজারের অনেক সড়ক কেটে ফেলা হয়েছে। এছাড়া কিছু সড়ক ভেঙে গেছে। তাই এসব সড়কের জায়গায় নতুন করে সড়ক নির্মাণ করা যাবে না। এসব জায়গায় সেতু, উড়াল সড়ক অথবা কালভার্ট নির্মাণ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।
তিনি বলেন, সুনামগঞ্জে ভয়াবহ বন্যা হয়েছে। সড়ক সেতু ভেঙে গেছে। হাওর বা প্লাবন এলাকায় সড়ক নয়, ব্রিজ অথবা কালভার্ট করতে বলেছেন প্রধানমন্ত্রী। পানি চলাচলে যেন বাধা সৃষ্টি না হয়। সিলেট এলাকায় পুনর্বাসনের জন্য নতুন করে প্রকল্প নেয়া হবে বলে জানান তিনি। ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক এলাকায় পুনর্বাসনের জন্য বিশেষ প্রকল্প নেয়া হবে। আর কোথায় ওভারপাস বা আন্ডারপাস দরকার তা খুঁজে বের করতে বলেছেন প্রধানমন্ত্রী। নৌরুটে কালভার্ট নয়, ব্রিজ নির্মাণের নির্দেশ দিয়েছেন তিনি।
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান আরো বলেন, প্রধানমন্ত্রী মনে করেন রেলক্রসিংয়ের চেয়ে, ওভারপাস বেশি সুফল বয়ে আনবে।
তাই তিনি রেলক্রসিংয়ের বদলে সব শহরে রেলওয়ে ওভারপাস নির্মাণের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়