টিপু হত্যা মামলা : মুসার স্বীকারোক্তিমূলক জবানবন্দি

আগের সংবাদ

ভিটাহীন সংসার, আকাশ মাথায় : বহু শিক্ষাপ্রতিষ্ঠান এখনো পানির নিচে, সিলেট-সুনামগঞ্জে নতুন করে বাড়ছে পানি

পরের সংবাদ

সংসদে তথ্যমন্ত্রী : অনেক দেশের চেয়ে বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতি ভালো

প্রকাশিত: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, যুক্তরাষ্ট্রে বিগত সাত বছরে ৭ হাজারের বেশি মানুষ পুলিশের গুলিতে মৃত্যুবরণ করেছে। দেশটিতে চলতি ২০২২ সালের এ পর্যন্ত প্রায় ২৫০টি গুলি বিনিময়ের ঘটনা ঘটেছে। তিনি বলেন, শুধু যুক্তরাষ্ট্র কেন বিশ্বের অনেক দেশের তুলনায় আমাদের মানবাধিকার পরিস্থিতি অনেক ভালো। বিএনপি পেট্রল বোমা নিক্ষেপ করে শত শত মানুষকে পুড়িয়ে হত্যা করেছে, তাদের মুখে মানবাধিকারের কথা মানায় না।
গতকাল সোমবার জাতীয় সংসদে বাজেটের ওপর সাধারণ আলোচনায় তথ্যমন্ত্রী এসব কথা বলেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করছিলেন।
তথ্যমন্ত্রী বলেন, আজকের বাংলাদেশ যেভাবে প্রধানমন্ত্রীর নেতৃত্বে এগিয়ে যাচ্ছে, তা অভাবনীয়। ২০০৮-০৯ সালের তুলনায় এবারের বাজেট ৮ দশমিক ৭ গুণ বড়। বাজেট বাস্তবায়নের হার ৯৫-৯৭ শতাংশ। কিন্তু প্রতি বছর টিআইবিসহ কয়েকটি প্রতিষ্ঠান এবং বিএনপি বলে আসছে এটা দরিদ্রবান্ধব বাজেট নয়, এটা বাস্তবায়নযোগ্য নয়।
হাছান মাহমুদ বলেন, আগে যেখানে মাথাপিছু আয় ৬০০ ডলার ছিল, এখন তা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৮২৪ ডলারে। দারিদ্র্যের হার ছিল ৪১ শতাংশ, যা নেমে এসেছে ২০ শতাংশে। তিনি বলেন, পদ্মা সেতু হচ্ছে বাংলাদেশের আবেগের প্রতীক, বাংলাদেশের সক্ষমতার প্রতীক, জাতীয় সক্ষমতার প্রতীক। তিনি বলেন, বিশ্বব্যাংক ভুয়া অভিযোগ করে অর্থায়ন বন্ধ করে দেয়, তারা নিজেরাই কানাডার আদালতে মামলা করে আবার হেরেও যায়। বিএনপি নেতাদের উদ্দেশ করে তথ্যমন্ত্রী বলেন, তাদের সবার মুখে চুনকালি দিয়ে প্রধানমন্ত্রী পদ্মা সেতু বাস্তবায়ন করলেন। এখন তারা প্রশ্ন তুলল, এই সেতু ১০ হাজার কোটি টাকায় নির্মাণ করার কথা ছিল, তা নির্মাণে কেন ৩০ হাজার কোটি টাকা খরচ হলো। এর ব্যাখ্যায় তিনি বলেন, ২০১১ সালে যখন পদ্মা সেতু নির্মাণের কথা হয় তখন এর খরচ ধরা হয় ৩ বিলিয়ন ইউএস ডলার। কিন্তু সময়ের ব্যবধানে ডলারের মূল্যমান বেড়ে যাওয়ায় আজকে পদ্মা সেতু ৩ দশমিক ২৫ বিলিয়ন ডলারে সমাপ্ত হয়েছে।
হাছান মাহমুদ বলেন, উদ্বোধনের পর পদ্মা সেতুর নাট যে খুলেছে, সে কিন্তু আগে ছাত্রদল করত, এটা বিভিন্ন পত্রপত্রিকা থেকে জানা গেছে।
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, এই পদ্মা সেতু আমাদের দ্বিতীয় অর্জন। এ দ্বিতীয় অর্জন আমাদের হাজারো অর্জনের দুয়ার খুলে দিয়েছে। আমাদের প্রথম অর্জন- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা মহান স্বাধীনতা যুদ্ধে জয়লাভ করে একটি স্বাধীন ভূখণ্ড পেয়েছি, স্বাধীনতা লাভ করেছি। তিনি বলেন, একটি উন্নয়নশীল দেশকে অনেক সমস্যা-চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়েছে। তার মধ্যে বিশ্বব্যাপী কোভিড-১৯ ছিল, সারা বিশ্ব টালটামাল, এমন কোনো দেশ নেই যারা কোভিডে আক্রান্ত হয়নি। এসব উপেক্ষা করে আমরা এত বড় বাজেট পেশ করতে সক্ষম হয়েছি। তারপরও কোভিড নিয়ন্ত্রণে আমরা বিশ্বব্যাপী সুনাম অর্জন করতে সক্ষম হয়েছি। তিনি বলেন, আরেকটি চ্যালেঞ্জ ছিল কোভিডের সময় আমাদের স্বাস্থ্য খাতে প্রভূত খরচ করতে হয়েছিল। বিভিন্ন দেশ থেকে টিকা সংগ্রহ করতে পেরেছি। প্রত্যেককে টিকা দেয়ার ব্যবস্থা করেছি। এ সময় জীবন ও জীবিকাকে একটি সমান্তরাল ধারায় রেখেছি। সব কিছু প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্ব ও দিকনির্দেশনায় সম্ভব হয়েছে। কোভিড এবং পরবর্তী সময়ে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের সময় আমাদের অনেক সমস্যা হয়েছে।
সুনামগঞ্জের বন্যা পরিস্থিতির বিষয়ে তিনি বলেন, আমার জীবদ্দশায় সিলেটে এমন বন্যা দেখিনি। সুনামগঞ্জ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, তার পরেও আওয়ামী লীগের নেতারা, কর্মীরা, সেনাবাহিনীসহ সবাই যেভাবে বন্যা নিয়ন্ত্রণে কাজ করছে, তা উল্লেখযোগ্য। তিনি এখানে বন্যার ক্ষতি পোষাতে পর্যাপ্ত বরাদ্দ দেয়ার ঘোষণা করায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, আওয়ামী লীগ প্রতিষ্ঠার ৭৩ বছর পেরিয়ে এসেছে। বিএনপি এমন একটা দল যা বিভিন্ন দল থেকে কেটে কেটে নিয়ে খিচুড়ি দল তৈরি করা হয়েছে। তারা স্লোগান দেয় ’৭৫ এর হাতিয়ার গর্জে উঠুক আরেকবার। এতে কি প্রমাণ হয় না তারা বঙ্গবন্ধু হত্যার সঙ্গে যাবতীয় ষড়যন্ত্র করে তাকে হত্যা করেছে? তাদের আইনের আওতায় এনে বিচার করা হোক। গতকাল সোমবার জাতীয় সংসদের অধিবেশনে আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে খাদ্যমন্ত্রী এসব কথা বলেন।
তিনি বলেন, কোভিড এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্ব পরিস্থিতিতে প্রস্তাবিত বাজেট বাস্তবসম্মত ও সময়োপযোগী। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সারা বিশ্বেই খাদ্যের ওপর এর চাপ পড়েছে। এর মধ্যে আমাদের দেশে যাতে বিরূপ প্রভাব না পড়ে, সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজেটে ৮৩ হাজার কোটি টাকা রাখার প্রস্তাব করেছেন। খাদ্যদ্রব্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে এ পদক্ষেপ নেয়া হয়েছে।
জাতীয় পার্টির সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙা বলেছেন, পদ্মা সেতু নিজস্ব অর্থায়নে নির্মাণ বিশ্বের সামনে আমাদের সক্ষমতা, মর্যাদা অনেকাংশে বাড়িয়ে দিয়েছে। যারা এ সেতু হবে না বলে সন্দেহ প্রকাশ করেছিল, তাদের মুখে আজ চুনকালি পড়েছে। তিনি এ সময় তামাকের ওপর কর বাড়ানোর প্রস্তাব করেন।
এমপি শহীদুজ্জামান সরকার পদ্মা সেতু নির্মাণ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বলেন, বঙ্গবন্ধু কন্যা ছাড়া নিজস্ব অর্থায়নে এ সেতু নির্মাণ করা সম্ভব হতো না। এর ফলে বিদেশে দেশের মর্যাদা অনেকাংশে বেড়েছে।
স্বতন্ত্র সদস্য রেজাউল করিম বাবলু চাকরিতে বয়সসীমা বাড়ানো, সর্বজনীন পেনশন, এমপিদের আজীবন পেনশন প্রথা চালুসহ ব্যাপক কর্মসংস্থানের দাবি জানান। তিনি বাজেটে শিক্ষা ক্ষেত্রে বরাদ্দ বাড়ানোর দাবি জানান।
বাজেটের ওপর আরো আলোচনায় অংশ নেন এমপি মনোয়ার হোসেন চৌধুরী, ইউসুফ আবদুল্লাহ হারুন, এ কে এম রহমতুল্লাহ, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, আশেক উল্লাহ রফিক, ছোট মনির, নিজাম উদ্দিন জলিল প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়