টিপু হত্যা মামলা : মুসার স্বীকারোক্তিমূলক জবানবন্দি

আগের সংবাদ

ভিটাহীন সংসার, আকাশ মাথায় : বহু শিক্ষাপ্রতিষ্ঠান এখনো পানির নিচে, সিলেট-সুনামগঞ্জে নতুন করে বাড়ছে পানি

পরের সংবাদ

শেষ থেকে শুরু এনামুলের

প্রকাশিত: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

টপ অর্ডারের ব্যর্থতা বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের জন্য এক অভিশাপ। সম্প্রতি সাদা পোশাকে এই ব্যর্থতার পরিমাণ আরো বেড়ে গেছে। ওপেনিংয়ে তামিম ইকবালের যোগ্য সঙ্গী এখনো খুঁজে চলছে বিসিবি। একের পর এক ক্রিকেটার আসছে। কিছুদিন দলের সঙ্গে থাকার সুযোগ পেলেও আবারো হারিয়ে গিয়েছে কালের কবলে। ইমরুল কায়েস, সৌম্য সরকার, সাদমান ইসলামসহ কেউ নিজেদের জায়গা তৈরি করে নিতে পারেননি। একইভাবে রঙিন পোশাকেও দীর্ঘদিন অতিবাহিত হওয়ার পর লিটন দাস মোটামুটি তার জায়গা নিশ্চিত করে নিতে সক্ষম হয়েছেন। তবে রঙিন পোশাকে ওপেনিংয়ের পর তৃতীয় উইকেটে এখনো পরীক্ষা-নিরীক্ষা চলছে। কখনো সাকিব আবার কখনো মুশফিক উপরে উঠে ব্যাট হাতে নামেন। তবে টেস্ট ফরম্যাটে মুমিনুল হক সৌরভ অধিনায়ক থাকার সুবাদে দীর্ঘদিন তৃতীয় উইকেটে দলকে সাপোর্ট দিয়ে গেছেন। চলতি বছর নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের পর দক্ষিণ আফ্রিকা ও ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে বেশ বাজে পারফরম্যান্স করেছেন। এর ফলে ওয়েস্ট ইন্ডিজের যাওয়ার আগে সাদা পোশাকে টাইগারদের অধিনায়কত্বেরও পরিবর্তন হয়েছে। মুমিনুলের পরিবর্তে আবারো সাকিব আল হাসান টেস্ট ফরম্যাটে দায়িত্ব তুলে নিয়েছেন। অধিনায়কত্ব থেকে সরে গেলেও অ্যান্টিগা টেস্টে একাদশে ছিলেন মুমিনুল।
এতদিন পিছুটান ছিল অধিনায়কত্বের চাপে মুমিনুল স্বাচ্ছন্দ্যে ব্যাটিংয়ে ফিরতে পারছেন না। তবে এবার শুধু ব্যাটার হিসেবে খেললেও আবারো ব্যর্থ হয়েছেন তিনি। বাধ্য হয়ে লুসিয়া টেস্টের জন্য তাকে নিয়ে নতুন করে ভাবতে হয়েছে অধিনায়ক সাকিব আল হাসানের। অপরদিকে মিডল অর্ডারের ব্যাটার ইয়াসির আলী রাব্বি প্রস্তুতি ম্যাচে পিঠে চোট পাওয়ায় ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকে ছিটকে গেছেন। এর সুবাদে নতুন করে টেস্ট স্কোয়াডে সুযোগ পেয়েছেন এনামুল হক বিজয়। ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের দলে থাকলেও প্রাথমিকভাবে টেস্ট স্কোয়াডে ছিলেন না এনামুল। রাব্বির ইনজুরির সুবাদের সেই লুসিয়ায় আবারো সাদা পোশাকে ফেরার সুযোগ পেয়েছেন তিনি। ২০১৩ সালের ৮ মার্চ গলে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ফরম্যাটে অভিষেক হয়েছে টাইগারদের এই ডানহাতি ব্যাটারের। তবে খুব বেশি একটা সময় দলের সঙ্গে থাকতে পারেননি। এই ম্যাচের আগে ২০১৩ সালের মার্চ থেকে ২০১৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত মাত্র ৪টি টেস্ট ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন। যেখানে ৮ ইনিংসে মাত্র ৯.১২ গড়ে করেছেন ৭৩ রান। তবে কাকতালীয়ভাবে ২০১৪ সালের সেপ্টেম্বরে শেষ টেস্ট এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেন্ট লুসিয়াতেই খেলেছিলেন। এখন সেই সেন্ট লুসিয়া ও সেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই প্রত্যাবর্তন হয়েছে এই ডান হাতি উইকেটরক্ষক ব্যাটারের। সেন্ট লুসিয়া টেস্টের জন্য গত ১৯ জুন দলের সঙ্গে যোগ দিয়েছেন তিনি। তবে প্রত্যাবর্তনের ম্যাচে বড় ইনিংস খেলতে না পারলেও সেন্ট লুসিয়ায় ২০১৪ সালের সেপ্টেম্বরের ম্যাচ থেকে ভালো পারফর্ম করেছেন তিনি। ৮ বছর আগে সেই ম্যাচে দুই ইনিংস মিলিয়ে করেছিলেন মাত্র ৯ রান। কিন্তু ক্যারিবীয়দের বিপক্ষে চলতি সিরিজের দ্বিতীয় ম্যাচের প্রথম ইনিংসেই করেছেন ২৩ রান। যা তার টেস্ট ক্যারিয়ারে এখনো পর্যন্ত এক ম্যাচের সর্বোচ্চ রান। তবে ৮ বছর আগের এনামুল হক বিজয়ের তুলনায় আজকের এনামুল হক বিজয় আরো পরিণত। জাতীয় দল থেকে দীর্ঘদিন বাইরে থাকা এনামুলের জন্য অনেকট দুঃস্বপ্ন। ২০১৫ সালে অস্ট্রেলিয়া বিশ্বকাপে বাউন্ডারি লাইনে ফিল্ডিং করতে গিয়ে কাঁধে চোট পান। সেই চোট সেরে ২০১৮ সালের জানুয়ারিতে ওয়ানডে দলে ফিরলেও প্রত্যাশিত পারফরম্যান্স করে জাতীয় দলে থিতু হতে পারেননি। এবার ঘরোয়া লিড ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে দুর্দান্ত পারফরম্যান্সে বিশ্বরেকর্ডের সুবাদে আবারো নির্বাচকদের নজরে এসেছেন তিনি। সর্বশেষ ডিপিএলে ৮১.২৯ গড়ে ১ হাজার ১৩৮ রান করেছেন তিনি। যা লিস্টে ক্রিকেট টুর্নামেন্টের এক আসরে ব্যক্তিগত সর্বোচ্চ রান। ১ হাজার ১৩৮ রান করার পথে ৯৭ চার ও ৪৭ ছক্কা হাঁকিয়েছেন তিনি। যেখান থেকে তার মোট রানের ৫৯ শতাংশ রান এসেছে। এছাড়া বাকি ৪৬৮ রান সংগ্রহ করেছে সিঙ্গেল ও ডবলসের ওপর ভিত্তি করে। এর সুবাদের ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি উভয় ফরম্যাটেই স্কোয়াডে ডাক পেয়েছেন এনামুল হক বিজয়। ২০১২ সালে একই সফরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই অভিষেক হয়েছিল তার। এরপর ৩৫ ওয়ানডে ৩০.০৬ গড়ে করেছেন ১ হাজার ৫২ রান। তবে টেস্ট ও ওয়ানডে থেকে বেশি ছন্দে ছিলেন টি-টোয়েন্টি সংস্করণে। মাত্র ১৩ ম্যাচ খেলে ৩২.২৭ গড়ে করেছেন ৩৫৫ রান। যেখানে এক ম্যাচে হাফসেঞ্চুরির দেখাও পেয়েছেন এই ডানহাতি উইকেটরক্ষক ব্যাটার।
– ইফতেখার শিমুল

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়