টিপু হত্যা মামলা : মুসার স্বীকারোক্তিমূলক জবানবন্দি

আগের সংবাদ

ভিটাহীন সংসার, আকাশ মাথায় : বহু শিক্ষাপ্রতিষ্ঠান এখনো পানির নিচে, সিলেট-সুনামগঞ্জে নতুন করে বাড়ছে পানি

পরের সংবাদ

শিক্ষক নির্যাতনের প্রতিবাদে শাহবাগে সমাবেশ

প্রকাশিত: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : নড়াইলে মির্জাপুর ইউনাইটেড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে জুতার মালা পরিয়ে হেনস্তা করার প্রতিবাদে শাহবাগে সমাবেশ করেছে ‘নিপীড়নের বিরুদ্ধে শাহবাগ’।
গতকাল সোমবার বিকালে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সংহতি জানায় মাইনরিটি রাইটস ফোরাম বাংলাদেশ, বাংলাদেশ ছাত্র ঐক্য পরিষদ, বাংলাদেশ শিক্ষক ঐক্য পরিষদ ও বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।
সমাবেশে বক্তারা বলেন, অধ্যক্ষ স্বপন কুমারকে নয় বরং গোটা জাতিকে যেন জুতার মালা পরানো হয়েছে। শিক্ষক লাঞ্ছনা এখন শিক্ষক হত্যায় উপনীত হয়েছে। এ ঘটনার সুষ্ঠু বিচার দাবি এবং এ বিষয়ে সরকারকে নজর দেয়ার দাবি জানান তারা।
এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ও সাবেক চেয়ারম্যান ড. কাবেরি গায়েন বলেন, আমরা এমন ঘটনাকে কেন্দ্র করে অনেকবার এখানে দাঁড়িয়েছি। স¤প্রতি হৃদয় মন্ডলও এ রকম ঘটনার শিকার হয়েছেন। কিন্তু স্বপন কুমার বিশ্বাসকে কোন অপরাধে জুতার মালা পরিয়ে নির্যাতন করা হলো, তার সত্যতা এখনো জানা যায়নি। একেকজন শিক্ষক একেকভাবে নির্যাতন ও হেনস্তার শিকার হচ্ছেন। শিক্ষক লাঞ্ছনা এখন শিক্ষক হত্যায় উপনীত হয়েছে। শিক্ষকদের প্রতি এই নিপীড়ন ও হত্যাযজ্ঞকে আমরা উৎসবে পরিণত করছি।
সমাবেশে নিপীড়নবিরোধী শাহবাগের সংগঠক রবিন আহসান বলেন, নড়াইলে যে ঘটনাটি ঘটেছে এটি যেন বাংলাদেশের মানচিত্রে এ জুতার মালা পরানো হয়েছে। কলেজের অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাস পুলিশকে ডেকেছেন নিজের নিরাপত্তার জন্য, সেই পুলিশের সামনে তাকে হেনস্তা, অপমানের শিকার হতে হয়েছে। সাভারে শিক্ষককে পিটিয়ে মেরে ফেলা হয়েছে।
এ সময় শরীফুল ইসলাম বলেন, এগুলো কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। বারবার এ ঘটনাগুলো ঘটছে। নড়াইলে পুলিশের উপস্থিতিতে অধ্যক্ষের উপর হামলা করা হয়েছে। তিনি সেখানকার ডিসি-এসপির দৃষ্টান্তমূলক শাস্তি দাবি জানান। বক্তারা বলেন, এর পেছনে রাজনৈতিক সমীকরণ রয়েছে।
যুব ইউনিয়নের সভাপতি খান আসাদুজ্জামান মাসুমের সঞ্চালনায় সমাবেশে আরো বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস, একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. আব্দুর রাজ্জাক খান, বাংলাদেশ ছাত্র ঐক্য পরিষদের কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক কাজল কুমার দাস, বাংলাদেশ শিক্ষক ঐক্য পরিষদের সদস্য সচিব রনজিত দেব, ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সভাপতি ফয়জুল্লাহ ও যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক হাবিব আদনান। সমাবেশে সভাপতিত্ব করেন নিপীড়নের বিরুদ্ধে শাহবাগ ও গণজাগরণ মঞ্চের সংগঠক আকরামুল হক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়