র‌্যাব মহাপরিচালক : নাশকতার তথ্য নেই তবুও সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছি

আগের সংবাদ

বাংলাদেশের গর্ব, বিশ্বের বিস্ময় : জাতীয়-আন্তর্জাতিক ষড়যন্ত্রের জাল ছিন্ন করে যেভাবে ডানা মেলল স্বপ্নের পদ্মা

পরের সংবাদ

শীর্ষে ব্রাজিল তিনে আর্জেন্টিনা

প্রকাশিত: জুন ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফিফার প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে পুনরায় শীর্ষস্থানে ব্রাজিল। অন্যদিকে ফ্রান্সকে টপকে তৃতীয় অবস্থানে লিওনেল মেসির আর্জেন্টিনা। আন্তর্জাতিক সূচিতে শতভাগ সাফল্যের স্বীকৃতি পেল দুদল। অন্যদিকে বেলজিয়ামের উন্নতি বা অবনতি কোনোটিই হয়নি। তারা যথারীতি থাকছে আগের দ্বিতীয় অবস্থানে। এক ধাপ নেমে চার নম্বরে আছে গত বিশ্বকাপের চ্যাম্পিয়ন ফ্রান্স। পাঁচ নম্বরে অপরিবর্তিত ইংল্যান্ড।
ফিফা গতকাল সর্বশেষ র‌্যাঙ্কিং প্রকাশ করে। গত মার্চে প্রকাশিত র‌্যাঙ্কিংয়ের শীর্র্ষে ছিল ব্রাজিল। আর্জেন্টিনার অবস্থান ছিল চর্তুথ। বেলজিয়ামকে টপকে শীর্ষে উঠেছিল হলুদ জার্সিধারীরা। এরপর দুটি করে ম্যাচ খেলেছিল দুদল। দুই ম্যাচেই জয় পেয়েছিল তারা। দক্ষিণ কোরিয়াকে ৫-১ এবং জাপানকে ১-০ গোলে হারিয়েছিল নেইমাররা। অন্যদিকে ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে ফিনালিসিমায় ৩-০ এবং মেসির পাঁচ গোলের সুবাদে এস্তোনিয়াকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছিল নীল-সাদা জার্সিধারীরা। র‌্যাঙ্কিংয়ের তিনে থাকা ফ্রান্স চার ম্যাচ খেলে জিতেনি একটিতেও। তিনটি ড্রয়ের পাশাপাশি আছে একটি হার। দুদলের এমন বিপরীতমুখী পারফরম্যান্সের ছাপ পড়েছে র‌্যাঙ্কিংয়ে। ফ্রান্সকে পেছনে ফেলে আর্জেন্টিনা চলে এসেছে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তিনে। দুইয়ে থাকা বেলজিয়াম এক ড্রয়ের বিপরীতে তিন জয় নিয়ে ধরে রেখেছে নিজেদের দ্বিতীয় অবস্থান। ইতালিকে সাতে নামিয়ে স্পেন উঠেছে ছয় নম্বরে। পর্তুগালকে (৯) টপকে অষ্টম স্থানে নেদারল্যান্ডস। এক ধাপ উন্নতি হয়ে ডেনমার্ক সেরা দশে ফিরেছে।
র‌্যাঙ্কিংয়ের নিচের দিকে থাকা বাংলাদেশের জন্য আছে দুঃসংবাদ। চলতি মাসের বাজে পারফরম্যান্সের ফলে র‌্যাঙ্কিংয়ে আরো অবনতি হয়েছে কোচ হ্যাভিয়ের ক্যাবরেরার দলের। নতুন কোচ ক্যাবরেরার অধীনে বাংলাদেশ ৬ ম্যাচ খেলে একটিও জয় পায়নি। চারটি ম্যাচ হেরে দুটিতে ড্র করেছে তারা। চলতি মাসে এশিয়ান বাছাইয়ে বাহরাইন, তুর্কমেনিস্তান ও মালয়েশিয়ার কাছে হেরেছিল। এর আগে জুনের প্রথম দিন ইন্দোনেশিয়ার সঙ্গে ড্র করেছিল বাংলাদেশ। তারই নেতিবাচক প্রভাব পড়েছে র‌্যাঙ্কিংয়ে। জামাল ভূঁইয়ার দল নেমে গেছে চার ধাপ। ফিফার র‌্যাঙ্কিং অনুযায়ী, গত মার্চের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ছিল ১৮৮তম অবস্থানে। তখন রেটিং পয়েন্ট ছিল ৯০৩.৯৮। গতকাল প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে তাদের অবস্থান ১৯২তম। সর্বশেষ ২০১৯ সালের ফেব্রুয়ারিতে ১৯২তম স্থানে ছিল বাংলাদেশ। এর দুই মাস পরই অর্থাৎ এপ্রিল মাসে ১৮৮তম স্থানে উঠেছে জামাল ভূঁইয়ারা। দীর্ঘ ৩৮ মাস পর আবারো অবনতি হয়ে ১৯০-এর উপরে চলে গিয়েছিল বাংলাদেশ ফুটবল দল। মার্চে ঘোষিত র‌্যাঙ্কিংয়ে সামোয়া, রুনাই দারুসসালাম, কুক আইল্যান্ড, আমেরিকান সামোয়া, লিচসেনস্টোইন ছিল বাংলাদেশের নিচে। বিশ্বের অপরিচিত এই দেশগুলো ফিফা র‌্যাঙ্কিংয়ে এখন তাদের উপরে।
আগামী ২১ নভেম্বর কাতারে পর্দা উঠবে দ্যা গ্রেট শো অন আর্থখ্যাত বিশ্বকাপ ফুটবলের। গ্রুপ নির্বাচন, সময়সূচি, মাঠে গড়ানোর আনুষ্ঠানিকতা সবই প্রায় চূড়ান্ত হয়ে গিয়েছিল আগেই। নির্ধারিত হয়েছিল বিশ্বকাপে অংশগ্রহণকারী ৩২ দলও। এদিকে বিশ্বকাপ শুরুর আগেই এর উন্মাদনা এরই মধ্যে টের পেতে শুরু করেছে আয়োজক দেশ কাতার। নভেম্বর এবং ডিসেম্বরে হতে যাওয়া এবারের আসরে সাধারণ দর্শকদের জন্য বরাদ্দ ছিল ২০ লাখ টিকেট। এর মধ্যে ১২ লাখ টিকেট বিক্রি শেষ হয়ে গেছে বলে জানিয়েছে আয়োজকরা। টিকেট বিক্রির সর্বশেষ পর্বের জন্য এপ্রিলের শেষ পর্যন্ত ২ কোটি ৩৫ লাখ আবেদন জমা পড়ে। ফিফার তথ্য অনুযায়ী, টিকেটের বেশি আবেদন আসে আর্জেন্টিনা, ব্রাজিল, ইংল্যান্ড, ফ্রান্স, মেক্সিকো, কাতার, সৌদি আরব এবং যুক্তরাষ্ট্র থেকে। কাতার বিশ্বকাপের আয়োজক কমিটির মহাসচিব হাসান আল থাওয়াদি গত বুধবার টিকেট বিক্রির তথ্য তুলে ধরেন। তিনি বলেন, প্রায় ১২ লাখ টিকেট এরই মধ্যে বিক্রি হয়ে গেছে।
মানুষ এলেই কিনছে এবং এখানে আসতে তারা রোমাঞ্চিত। বিশ্বকাপ উপলক্ষে আয়োজক কাতার বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা দর্শকদের জন্য নানা পদক্ষেপ নিয়েছে। হোটেল-বহির্ভূত বাসস্থান বাড়িয়েছে তারা। বিভিন্ন ভিলা এবং অ্যাপার্টমেন্টে দর্শকদের জন্য ৬৫ হাজার কক্ষ তৈরি করা হয়েছে সেখানে। এছাড়া দোহা বন্দরে ২টি ক্রুজ জাহাজে ৪ হাজার কক্ষ তৈরি রাখা হয়েছে। এদিকে কাতার বিশ্বকপে কড়াকড়ি অবস্থানে কর্তৃপক্ষ। সবশেষ দুই বিশ্বকাপ অর্থাৎ ব্রাজিল আর রাশিয়ার ফুটবলের মহাযজ্ঞকে ঘিরে লক্ষাধিক যৌনকর্মী ছিলেন ভেন্যুর আশপাশে, দেশ দুটোর পথেঘাটে। কিন্তু তার পুনরাবৃত্তি হচ্ছে না এবারের কাতার বিশ্বকাপে। কর্তৃপক্ষ জানিয়েছিল বিশ্বকাপে কেউ বিবাহ-বহির্ভূত যৌনতায় জড়ালে, পার্টি করলে, মাদক নিলে কিংবা সমকামিতার কারণে ৭ বছরের জেল-জরিমানা হতে পারে। ফিফা অবশ্য জানিয়েছিল, ধর্ম-বর্ণ-লিঙ্গ নির্বিশেষে এই প্রতিযোগিতায় আমন্ত্রিত সবাই। তবে কাতারের বিরুদ্ধে অভিযোগ আছে, ফিফার এই আমন্ত্রণের তোয়াক্কা করছে না দেশটি, দেশটিতে যাওয়ার অনুমতি পাচ্ছেন না সমকামী-রূপান্তরকামীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়