গ্রেপ্তার ৪ ডাকাত : বন্যার কারণে বেড়ে যেতে পারে ডাকাতি আশঙ্কা পুলিশের

আগের সংবাদ

আ.লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

পরের সংবাদ

কুষ্টিয়ার পশুর হাটে দৃষ্টি কাড়বে ডন ও মাফিয়া

প্রকাশিত: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

নুর আলম দুলাল, কুষ্টিয়া থেকে : বাংলার ডন ও মাফিয়া নামগুলো শুনলে যে কারোরই মনে হতে পারে কোনো প্রভাবশালী, আধিপত্য বিস্তারকারী ব্যক্তি বা মানুষের নাম। প্রকৃতপক্ষে তা নয়। আসন্ন কুরবানির পশুর হাটের জন্য লালন-পালন করা গরুর নাম। এবার কুষ্টিয়ার কুরবানির পশুর হাটে দৃষ্টি কাড়বে বাংলার ডন ও মাফিয়া।
কুষ্টিয়ার বড় আইলচারা গ্রামের বোরহান মণ্ডল অনেক বছর ধরে কুরবানির গরু মোটাতাজা করে আসছেন। এবারো কুরবানির জন্য দুটি গরু প্রস্তুত করেছেন তিনি। সরজমিন তার বসতবাড়িতে গিয়ে দেখা গেছে, গরুর গোয়ালের বাইরে বেঁধে রাখা হয়েছে দুটি বিশাল গরু। কালো রংয়ের বিশাল দেহী গরুটির নাম রাখা হয়েছে বাংলার ডন। আর সাদা-কালোটির নাম বাংলার মাফিয়া। খামারি বোরহান মণ্ডল ভোরের কাগজকে জানান, দেড় বছর আগে দুটি গরু কিনেছেন। এরপর পরিমাণ মতো কাঁচা ঘাস, ছোলা, ডাল, ভুট্টা, সাবুদানা ও খড় খাইয়ে সন্তানের মতো লালন-পালন করেছেন তিনি। প্রতিদিন নিয়ম করে তিন বেলা গোসল করানো হয়। নিয়মিত ডাক্তারও দেখানো হয়। পরিবারের অন্যরাও ব্যস্ত থাকেন গরু দুটি লালন-পালনে। বোরহান মণ্ডল জানান গরু দুটি বিক্রি করতে চান ৩০ লাখ টাকায়।
কুরবানি উপলক্ষে পশু পালন করে প্রতি বছর লাভবান এ এলাকার নারীরাও। কুষ্টিয়ার বড় আইলচারা গ্রামের আফরোজা খাতুন এবারের কুরবানির জন্য দুটি বিশাল আকারের খাসি ছাগল প্রস্তুত করেছেন। নাম রেখেছেন ‘রাজা’ ও ‘বাদশা’। গত কুরবানি ঈদের পর ৮০ হাজার টাকা দিয়ে ছাগল দুটি কিনে লালন-পালন করেছেন আফরোজা। এবারের কুরবানি ঈদে ছাগল দুটি বিক্রি করতে চান দুই লাখ টাকায়। জেলা প্রাণিসম্পদ কার্যালয়ের তথ্যমতে, এ বছর কুরবানির ঈদকে সামনে রেখে জেলার ছোট-বড় ৩৫ হাজার খামারে এক লাখ ৮০ হাজার গরু, ছাগল ও মহিষ প্রস্তুত করা হয়েছে।
জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. সিদ্দিকুর রহমান ভোরের কাগজকে জানান, গত বছরের তুলনায় এ বছর কুষ্টিয়ায় গরু লালন-পালনের সংখ্যা বেড়েছে। দেশীয় খামারিদের তৈরি গরুতেই এবারের কুরবানির চাহিদা পূরণ হবে। ন্যায্য দামও পাবেন খামারিরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়