বন্যায় উদ্ধার ও ত্রাণ : সরকারের উদাসীনতার তীব্র নিন্দা ও ক্ষোভ বাম জোটের

আগের সংবাদ

ত্রাণ পৌঁছেনি প্রত্যন্ত জনপদে : এখনো পানিবন্দি লাখ লাখ মানুষ, সিলেট বিভাগে বন্যায় ২২ জনের মৃত্যু

পরের সংবাদ

তৃতীয় শিরোপার স্বপ্নে বিভোর আর্জেন্টিনা

প্রকাশিত: জুন ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

দ্য গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত বিশ্বকাপ ফুটবল শুরু হচ্ছে আর কয়েক মাস পর। আগামী ২১ নভেম্বর কাতারে পর্দা উঠবে ফুটবল বিশ্বের সবচয়ে বড় এই আসরের। এ নিয়ে ফুটবলপ্রেমীদের মধ্যে বিরাজ করছে বাড়তি উন্মাদনা। সমর্থকরা মুখিয়ে আছে প্রিয় দলের খেলোয়াড়দের ফুটবলশৈলী উপভোগ করতে। দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে এবারের আসরে অংশ নিচ্ছে চারটি দল। ব্রাজিল, ইকুয়েডর আর উরুগুয়ের সঙ্গে আছে বর্তমান বিশ্বের অন্যতম জনপ্রিয় তারকা ফুটবলার লিওনেল মেসির আর্জেন্টিনা। ১৯১২ সালে আর্জেন্টিনা ফিফার সদস্য পদ লাভ করে। এরপর থেকে আর্জেন্টিনার জার্সি গায়ে মাঠ কাঁপিয়েছেন দিয়েগো ম্যারাডোনা, হাভিয়ের জানেত্তি, হাভিয়ের মাশ্চেরানো, গাব্রিয়েল বাতিস্তুতা এবং লিওনেল মেসির মতো তারকারা। ফিফা বিশ্বকাপের অন্যতম সফল দল আর্জেন্টিনা। এ পর্যন্ত তারা দুটি বিশ্বকাপে শিরোপা অর্জন করে। ১৯৭৮ সালে ঘরের মাঠে অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবলের ১১তম আসরে নেদারল্যান্ডসকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা ঘরে তোলে নীল-সাদা জার্সিধারীরা। ১৯৮৬ সালে মেক্সিকোয় অনুষ্ঠিত ফিফা বিশ্বকাপের ১৩তম আসরে দিয়াগো ম্যারাডোনার ফুটবল জাদুতে পশ্চিম জার্মানিকে ৩-২ গোলে হারিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে জয়ী হয় আর্জেন্টিনা। এই আসরের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যারাডোনা করেন তার সেই ‘হ্যান্ড অফ গড’ গোলটি। ১৯৩০, ১৯৯০ ও ২০১৪ সালের বিশ্বকাপে দলটি রানার আপ হয়।
এবারের কাতার বিশ্বকাপের অন্যতম ফেভারিট আর্জেন্টিনা। সাম্প্রতিককালে দলটির ধারাবাহিক উন্নতি বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখাচ্ছে মেসিদের। ২০২১ সালে অনুষ্ঠিত কোপা আমেরিকার ৪৭তম আসরে ব্রাজিলের রিও ডি জেনিরোর বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে বিশ্বের সেরা ফুটবলার লিওনেল মেসির আর্জেন্টিনা চিরপ্রতিদ্ব›দ্বী ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে লাতিন ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় তোলে। ম্যাচের ২২তম মিনিটে আর্জেন্টাইন সুপারস্টার অ্যাঞ্জেল ডি মারিয়া জয়সূচক একমাত্র গোলটি করেন। ডি মারিয়ার ঠাণ্ডা মাথার পায়ের কাজের এই গোলটি ছিল খুবই দৃষ্টিনন্দন।
লাতিন আমেরিকা ও ইউরোপের শ্রেষ্ঠত্বের লড়াই লা ফিনালিসিয়াতে ইতালিকে ৩-০ গোলে হারিয়ে শিরোপা জিতে আর্জেন্টিনা। কোপা আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনার সামনে এ ম্যাচে পাত্তাই পায়নি ইউরো চ্যাম্পিয়ন ইতালি। লাওতারো মার্টিনেজ, অ্যাঞ্জেলো ডি মারিয়া ও পাওলো দিবালার গোলে ফাইনালিসিমা জিতে নেয় আলবিসেলেস্তেরা। এভাবে ১৯৯৩ সালের পর আবারো ফিনালিসিয়া জয়ের আনন্দে ভাসে আলবিসেলেস্তেরা।
বিশ্বকাপের আগে ফিফার র‌্যাঙ্কিংয়েও উন্নতি করেছে আর্জেন্টিনা। চতুর্থ স্থান থেকে তারা এক ধাপ এগিয়ে তৃতীয় স্থানে উঠে আসে। আর্জেন্টিনার আগে আছে এখন শুধু দুটি দল- ব্রাজিল আর বেলজিয়াম।
মেসির নেতৃত্বে দলটি এগিয়ে যাচ্ছে দুর্দান্ত গতিতে। শেষ তিন বছরে দলটি কোনো ম্যাচ হারেনি। ২০১৯ সালের কোপা আমেরিকার সেমিফাইনালে ব্রাজিলের বিপক্ষে হারের পর তারা রীতিমতো অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। এখনো পর্যন্ত টানা ৩৩ ম্যাচ ধরে অপরাজিত লা আল বিসেলেস্তারা।
দলটির বর্তমান কোচের দায়িত্ব পালন করছেন লিওনেল স্কালোনি। আর্জেন্টিনার হয়ে সর্বাধিক ম্যাচ (১৫৮) খেলেন ফরাসি ক্লাব পিএসজিতে খেলা লিওনেল মেসি। এছাড়া দলের হয়ে সর্বোচ্চ গোলদাতার (৮০) কৃতিত্বও মেসির দখলে।
দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বে ১৭ ম্যাচে ১১ জয় এবং ৬ ড্রয়ে ৩৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে কাতার বিশ্বকাপ নিশ্চিত করে দলটি। ২১ নভেম্বর থেকে শুরু হওয়া বিশ্বকাপে আর্জেন্টিনা খেলবে সি গ্রুপে। সি গ্রুপের অন্য তিনটি দল হলো মেক্সিকো, পোল্যান্ড ও সৌদি আরবের।
– মোহাম্মদ আল মুকিত

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়