মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেপ্তার ৪৪

আগের সংবাদ

উদ্ধারের অপেক্ষা আর ত্রাণের আকুতি : পানিবন্দি লাখ লাখ মানুষ > ভেসে উঠছে বানভাসি মানুষের লাশ > এখনই সচল হচ্ছে না ওসমানী বিমানবন্দর

পরের সংবাদ

স্বাভাবিক হতে লাগবে এক সপ্তাহ : আরো ৩ জেলায় বন্যার শঙ্কা

প্রকাশিত: জুন ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের পূর্বাঞ্চলে পানিবন্দি প্রায় ৫০ লাখ মানুষ। উত্তরাঞ্চলও ভাসছে বন্যার পানিতে। এরই মধ্যে নতুন করে টাঙ্গাইল, মুন্সীগঞ্জ ও শরীয়তপুর জেলা প্লাবিত হওয়ার আশঙ্কা করছে সরকারের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। আগামীকাল মঙ্গলবার থেকে বৃষ্টি কমে বন্যার পানি নেমে যেতে পারে বলে আশা করছে তারা। তবে চলমান বন্যা পরিস্থিতি স্বাভাবিক হতে লাগবে আরো এক সপ্তাহ।
বন্যা পূর্বাভাস কেন্দ্র জানায়, ব্রহ্মপুত্রের পানি দ্রুত বাড়ছে। এর প্রভাবে গাইবান্ধা, রংপুর, নীলফামারী, সিরাজগঞ্জ, বগুড়া, লালমনিরহাট, কুড়িগ্রাম ও জামালপুরে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। আগামী কয়েক দিন সেখানে পানি বাড়তে পারে। অন্যদিকে বাংলাদেশের উজানের আরেক নদী গঙ্গা অববাহিকায় ভারি বৃষ্টি শুরু হয়েছে। ফলে আগামী ২৪ ঘণ্টার মধ্যে সেখানে পানি বেড়ে তা দেশের মধ্যাঞ্চলে প্রবেশ করার আশঙ্কা রয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় ব্রহ্মপুত্র-যমুনা, গঙ্গা-পদ্মা, সুরমা, কুশিয়ারা, তিস্তা, ধরলা ও দুধকুমারসহ সব প্রধান নদনদীতে পানি বৃদ্ধি অব্যাহত থাকতে পারে।
পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় লালমনিরহাট, নীলফামারী, রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ ও জামালপুর জেলার বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে। এছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনা জেলার বন্যা পরিস্থিতিরও অবনতি হতে পারে। নদী ও পানি বিশেষজ্ঞরা বলছেন, সিলেট অঞ্চলে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হতে আরো এক সপ্তাহ সময় লাগবে। তবে সারাদেশে বন্যা উপদ্রুত এলাকার পরিস্থিতি স্বাভাবিক হতে সময় লাগবে। এছাড়া আসামের পানি নামতেও সময় লাগতে পারে।
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পানি ও বন্যা ব্যবস্থাপনা ইনস্টিটিউটের পরিচালক এ কে এম সাইফুল ইসলাম জানান, আগামীকালের (আজকে) পর থেকে বন্যার পানি ধীরে ধীরে কমতে পারে। তবে বর্তমানে বিপদসীমা অতিক্রম করে রেকর্ড লেভেলে রয়েছে। এজন্য পানি সম্পূর্ণ নামতে এক সপ্তাহ লাগতে পারে। বন্যার পানি বৃদ্ধি আগামীকালের পরে হ্রাস পেতে পারে।
সাইফুল ইসলাম বলেন, আগামী ৪৮ ঘণ্টায় বন্যা পরিস্থিতি আরো খারাপ হবে। আগামী ৪৮ ঘণ্টায় সুনামগঞ্জের বৃষ্টির পানি নামবে।
পানি ও বন্যা ব্যবস্থাপনা ইনস্টিটিউটের পরিচালক বলেন, সিলেটের বন্যার পানি নেমে যেতে না যেতে উত্তর ও মধ্যাঞ্চলে পানি বাড়তে শুরু করতে পারে। আর ব্রহ্মপুত্র ও গঙ্গার পানি একসঙ্গে বাড়লে বন্যা আরো ছড়িয়ে পড়তে পারে ও দীর্ঘ সময় স্থায়ী হতে পারে।
আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ তথ্যমতে, সিলেটে বৃষ্টি কম হলেও চট্টগ্রামে বৃষ্টি বাড়তে শুরু করেছে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত চট্টগ্রামে ১৪৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। কক্সবাজারসহ আশপাশের এলাকাগুলোয়ও দিনভর বৃষ্টি হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় তা আরো বাড়তে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়