মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেপ্তার ৪৪

আগের সংবাদ

উদ্ধারের অপেক্ষা আর ত্রাণের আকুতি : পানিবন্দি লাখ লাখ মানুষ > ভেসে উঠছে বানভাসি মানুষের লাশ > এখনই সচল হচ্ছে না ওসমানী বিমানবন্দর

পরের সংবাদ

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি : বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাসের কোনো সুযোগ নেই

প্রকাশিত: জুন ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এর ধারা ১৩ অনুযায়ী দেশে বর্তমানে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাস পরিচালনার কোনো সুযোগ নেই। যে সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে অভিযোগ পাওয়া যায় তা বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও সরকারের নজরদারিতে রয়েছে। এরূপ কোনো অভিযোগ উত্থাপিত হলে সঙ্গে সঙ্গে যথাযথ আইনানুগ ব্যবস্থা নেয়া হয়ে থাকে।
গতকাল রবিবার জাকির হোসেন প্রশ্ন করেন, অনিয়ম দুর্নীতির আখড়া কিছু বেসরকারি বিশ্ববিদ্যায় অসহনীয় টিউশন ফি, অননুমোদিত আউটার ক্যাম্পাস, সার্টিফিকেট বিক্রি নিত্যকার অনিয়ম হয়ে দাঁড়িয়েছে। এ অনিয়ম কঠোর হাতে বন্ধে সরকার আরও কঠোর ব্যবস্থা নেবে কিনা?
মনজুর হোসেনের এক প্রশ্নের জবাবে জবাবে শিক্ষামন্ত্রী বলেন, দেশের এমপিওভুক্ত (মান্থলি পেমেন্ট অর্ডার) মাদ্রাসার সংখ্যা ৭ হাজার ৯৫৫টি। মাদ্রাসাগুলোতে প্রায় ৩৯ লাখ ১৫ হাজার ১৩৩ শিক্ষার্থী আছে। মামুনুর রশীদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি একটি চলমান প্রক্রিয়া। চলমান নীতিমালার আলোকে যোগ্যতার ভিত্তিতে এমপিওবিহীন শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে পর্যায়ক্রমে এমপিওভুক্ত করা হয়ে থাকে। সে অনুযায়ী যে সব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত নয়, সেসব শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করার বিষয়টি বিবেচনা করা হবে।
রাজধানীর আশপাশের এলাকাগুলোতে ১০টি সরকারি মাধ্যমিক হবে : এম আব্দুল লতিফের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী সংসদকে জানান, ঢাকার স্কুলে শিক্ষার্থীদের চাপ কমাতে সরকার রাজধানীর আশপাশের এলাকাগুলোতে ১০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠার পদক্ষেপ নিয়েছে। এই বিদ্যালয়গুলো হবে- কেরানীগঞ্জ, পূর্বাচল, জালকুড়ি, নবীনগর, ধামরাই, হেমায়েতপুর, জোয়ার সাহারা, সাঁতারকুল, আশুলিয়া ও চিটাগাং রোডে। জাতীয় পার্টির সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারীর এক প্রশ্নের জবাবে তিনি সংসদকে জানান, আগামী ২৩ জুন ‘শিক্ষা আইন-২০২২’ এর খসড়া চূড়ান্ত করে নীতিগত অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে।
মোরশেদ আলমের এক প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, করোনা মহামারির কারণে প্রাথমিক পর্যায়ে সমাপনী পরীক্ষা আপাতত বন্ধ থাকায় পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি দেয়ার কাজ বন্ধ আছে। তবে সুবিধাভোগী শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি দেয়ার কাজ চলমান আছে।
সরকারি দলের সংসদ সদস্য মামুনুর রশীদের এক প্রশ্নের জবাবে তিনি সংসদকে জানান, বর্তমানে দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৫ হাজার ৬২৬টি জরাজীর্ণ ভবন আছে। এসব জরাজীর্ণ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবনগুলোতে অবকাঠামোগত উন্নয়নের লক্ষ্যে সরকার পদক্ষেপ নিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়