মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেপ্তার ৪৪

আগের সংবাদ

উদ্ধারের অপেক্ষা আর ত্রাণের আকুতি : পানিবন্দি লাখ লাখ মানুষ > ভেসে উঠছে বানভাসি মানুষের লাশ > এখনই সচল হচ্ছে না ওসমানী বিমানবন্দর

পরের সংবাদ

ত্রাণ কমিটির বৈঠকে সিদ্ধান্ত : সাংগঠনিক কাজের চেয়ে বানভাসিদের অগ্রাধিকার দেবে বিএনপি

প্রকাশিত: জুন ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ভয়াবহ বন্যা পরিস্থিতির প্রেক্ষাপটে দলের সাংগঠনিক কর্মকাণ্ডের চেয়ে বন্যার্তদের পাশে দাঁড়ানোকেই অগ্রাধিকার দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। গতকাল রবিবার বিকালে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে সিলেট-সুনামগঞ্জসহ বিভিন্ন স্থানে বন্যা পরিস্থিতি পর্যালোচনায় এক যৌথ সভার পর জাতীয় ত্রাণ কমিটির প্রধান স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু সাংবাদিকদের এ তথ্য জানান।
বৈঠকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, মহিলা দলের আফরোজা আব্বাস, সুলতানা আহমেদ, ডক্টরস এসোসিয়েশনের অধ্যাপক হারুন আল রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন।
ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নির্দেশনা দিয়েছেন, বন্যা পরিস্থিতির বিষয় আমরা যেন সবচেয়ে বেশি অগ্রাধিকার দেই। সাংগঠনিক কাজকর্মের চেয়ে এখন আমাদের একমাত্র অগ্রাধিকার ভানবাসি মানুষের পাশে দাঁড়ানো এবং তাদের জন্য কাজ করা। সব অঙ্গ সংগঠনকে আলাদা আলাদাভাবে স্টিয়ারিং কমিটি করে প্রতিটি সংগঠনের ত্রাণ কার্যক্রম তদারিক করার সিদ্ধান্ত হয়েছে।
তিনি জানান, সিলেট মহানগর, সুনামগঞ্জ পৌরসভা, ছাতকসহ বিভিন্ন এলাকায় আমাদের দলের নেতাকর্মীরা ত্রাণ বিতরণ শুরু করেছেন। সিলেট থেকে এখন পর্যন্ত যে রিপোর্ট পেয়েছি, স্থানীয় নেতাকর্মীরা ১০ হাজার লোকের কাছে খাবার পৌঁছে দিয়েছেন। বড় বড় নৌকা ভাড়া করে পানিবন্দি মানুষকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে আসার ব্যবস্থা করেছেন। সেখানে প্রায় আমাদের শখানেক নৌকা কাজ করছে। এভাবে বিএনপি গণমানুষের দল হিসেবে আমরা মানুষের পাশে আছি।

বন্যা পরিস্থিতি মোকাবিলায় দলের দীর্ঘমেয়াদি পরিকল্পনার কথা উল্লেখ করে তিনি বলেন, এবারের বন্যা পরিস্থিতিকে আমরা তিন ভাগে ভাগ করেছি। এখন যারা পানিবন্দি মানুষজন আছেন তাদের উদ্ধার করে তাদের কাছে খাবার পৌঁছে দেয়া। বন্যার পানি চলে গেলে মানুষজনের গৃহনির্মাণ, তাদের খাবার-দাওয়া ও ওষুধপত্র বিতরণ করবে। কৃষিজমি তলিয়ে গেছে বন্যায়। যাতে পানি নেমে গেলে কৃষকরা চাষাবাদ করতে পারেন সেজন্য কৃষক বীজতলা তৈরি করে তাদের সরবরাহ করবে। ড্যাব ও জিয়াউর রহমান ফাউন্ডেশন রোগবালাইয়ের চিকিৎসাসেবা ও ওষুধ বিতরণ, বিশুদ্ধ পানির ট্যাবলেট বিতরণ করবে। আমরা চেষ্টা করব সব বন্যার্তের পাশে পৌঁছানোর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়