আবহাওয়ার পূর্বাভাস : অপরিবর্তিত থাকতে পারে দিন-রাতের তাপমাত্রা

আগের সংবাদ

কুমিল্লায় ভালো ভোটের পর ফলাফল নিয়ে উত্তেজনা : রিফাতকে জয়ী ঘোষণা > অজ্ঞাত ফোনের পর হামলা > মনগড়া ফল : অভিযোগ সাক্কুর

পরের সংবাদ

সংসদে শামীম হায়দার : বাজেটে অন্যায়কে প্রশ্রয় দেয়া হয়েছে

প্রকাশিত: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী বলেছেন, এই বাজেট অনৈতিক। এই বাজেটে পাচারকৃত টাকা ফেরত আনার সুযোগ দেয়া হয়েছে যা একেবারেই অন্যায়কে প্রশ্রয় দেয়া, এই বাজেট তামাক কোম্পানিবান্ধব বাজেট, এই বাজেট বিদ্যমান সমস্যা চিহ্নিত করার বাজেট কিন্তু সমস্যা সমাধানের বাজেট নয়। এই বাজেট গণমুখী নয় বরং জনগণের ওপর চাপ বাড়াবে, মধ্যবিত্তের জন্য চাপ বাড়াবে, দরিদ্রদের জন্য সমস্যা সৃষ্টি করবে। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে বাজেটের ওপর আলোচনায় তিনি এসব মন্তব্য করেন।
শামীম হায়দার সামাজিক নিরাপত্তা খাতে ১৭ থেকে ২০ শতাংশ বরাদ্দ বাড়ানোর দাবি করে বলেন, এই বাজেটে আয় কম ব্যয় বেশি। বিপুল ঘাটতির বাজেট এটি। এডিবি হচ্ছে ২ লাখ ৪৬ হাজার ৬৬ হাজার কোটি টাকা আর ঘাটতি ২ লাখ ৪৫ হাজার ৬৪ হাজার কোটি টাকা। আমাদের এডিবিটা সম্পূর্ণ ঘাটতিতে চলে যাবে। এবার ব্যাংকগুলো থেকে ১ লাখ ১০ হাজার কোটি টাকা ঋণ নিতে হবে। এতে ব্যাংকগুলো সমস্যায় পড়বে, তারল্য সংকটে পড়বে, এসএমইগুলো ঋণ পাবে না।
তিনি কর সক্ষমতা বাড়ানোর দাবি জানান। টোব্যাকো ট্যাক্স বাড়ানোর দাবি জানিয়ে বলেন, এবারে নি¤œ দামের শলাকার জন্য ১ টাকা বাড়ানো হয়েছে। আমাদের যে টার্গেট ছিল তামাক খাওয়া কমানো, তার লক্ষ্যে পৌঁছাতে পারব না।
এদিকে সাবেক প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, জিয়াউর রহমানের আমলে খাদ্যের অভাবে মানুষ পতিতালয়ে নাম লিখিয়েছিল। জিয়াউর রহমানের আমলে মানুষ সন্তান বিক্রি করেছে। এ রকম কোনো ঘটনা তো আওয়ামী লীগের আমলে দেখিনি।
এছাড়া বাজেটের ওপর আরো বক্তব্য রাখেন রমেশ চন্দ্র সেন, আরমা দত্ত, ইকবাল হোসেন, মোজাফ্ফর হোসেন, আবদুস সোবহান মিয়া, অসীম কুমার উকিল, মো. সাইফুজ্জামান, শিবলী সাদিক, আনোয়ারুল আবেদীন খান, নাজিম উদ্দিন আহমেদ, আমিরুল আলম মিলন, রুবিনা আক্তার ও বিএনপির সংসদ সদস্য জাহিদুর রহমান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়