আবহাওয়ার পূর্বাভাস : অপরিবর্তিত থাকতে পারে দিন-রাতের তাপমাত্রা

আগের সংবাদ

কুমিল্লায় ভালো ভোটের পর ফলাফল নিয়ে উত্তেজনা : রিফাতকে জয়ী ঘোষণা > অজ্ঞাত ফোনের পর হামলা > মনগড়া ফল : অভিযোগ সাক্কুর

পরের সংবাদ

শিরোপা ছোঁয়ার লক্ষ্য বাবরের

প্রকাশিত: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পাকিস্তানের ব্যাটারদের মধ্যে দারুণ ছন্দে আছেন অধিনায়ক বাবর আজম। দুর্দান্ত ফর্ম ও আত্মবিশ্বাসের সঙ্গে ব্যাট হাতে রানের ফোয়ারা ছুটাচ্ছেন। সাদা বলের দুই ফরম্যাটেই বিশ্বসেরাদের কাতারে শীর্ষে আছেন তিনি। ওয়ানডে ফরম্যাচে ৮৯১ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান দখল করে আছেন। যেখানে দ্বিতীয় স্থানে থাকা ভারতীয় ব্যাটার বিরাট কোহলির পয়েন্ট ৮১১। টি-টোয়েন্টি ফরম্যাটেও ৮১৮ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান দখল করে আছেন। যেখানে ৭৯৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন প্রোটিয়া ব্যাটার এইডেন মার্করাম। ক্যারিয়ারের সেরা সময় পার করছেন এই পাকিস্তানি ব্যাটার। সম্প্রতি শেষ হওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ম্যাচে সেঞ্চুরি করার সুবাদে ক্রিকেট বিশ্বে প্রথম ব্যাটার হিসেবে ওয়ানডে ফরম্যাটে দুইবার হ্যাটট্রিক সেঞ্চুরি করার ইতিহাস গড়েছেন তিনি।
দুই মাস আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের শেষ দুই ওয়ানডেতে ১১৪ ও ১০৫ রানের ইনিংস খেলেছিলেন। দীর্ঘ দুই মাস পর মাঠে নেমে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ম্যাচেই সেঞ্চুরি তুলে নিয়ে অনন্য নজির গড়েছেন এই ব্যাটার। আন্তর্জাতিক ক্রিকেট উঠে আসার পথে প্রতিটি ক্ষেত্রেই আলো ছড়িয়েছিলেন বাবর। তবে স্বপ্নের শিরোপা তুলে ধরতে পারেননি কখনো। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে এবার জাতীয় দলের জার্র্সিতে বিশ্বকাপ জয়ের ইচ্ছা পোষণ করেছেন তিনি। চলতি বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এরপর আগামী বছরের অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে ওয়ানেড বিশ্বকাপ। তাই বাবর বলেছেন, আগামী দেড় বছরে দেশের হয়ে হয়ে দুইটি বিশ্বকাপ জিততে চান বাবর। বিশ্বকাপ জয়ের মাধ্যমে নিজের ক্যারিয়ারের সেরা সময়কে স্মরণীয় করে রাখতে চান তিনি। এ সম্পর্কে তিনি বলেছেন, অবশ্যই আমি ফর্ম উপভোগ করছি।
এই ফর্ম নিয়ে আমার মূল লক্ষ্য হচ্ছে আগামী দেড় বছরে পাকিস্তানের জন্য দুটি বিশ্বকাপ জেতা। সেটা যদি করতে পারি তবেই আমার রানগুলো সার্থক হবে। এর আগে ২০১০ এবং ২০১২ যুব বিশ্বকাপে খেলেছেন বাবর, দুই আসরেই দেশের হয়ে সর্বোচ্চ রান ছিল তার। তবে পাকিস্তান কোনোবারই শিরোপা উঁচিয়ে ধরতে পারেনি। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ এবং ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপেও ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন বাবর, তবে এই দুই আসরেও শিরোপা বঞ্চিত ছিল পাকিস্তান। পাকিস্তানের ইতিহাসে ১৯৯৩ সালে তাদের প্রথম এবং একমাত্র বিশ্বকাপ এসেছে কিংবদন্তি ইমরান খানের হাত ধরে। এরপর ২০০৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা এসেছিল ইউনুস খানের মাধ্যমে।
পাকিস্তানের ইতিহাসে তৃতীয় অধিনায়ক হিসেবে বিশ্বকাপ ছোঁয়ার অপেক্ষায় আছেন বাবর। পাকিস্তানের জার্সিতে ২০১৫ সালে ওয়ানডে ফরম্যাটে যাত্রা শুরু হয়েছে বাবর আজমের। এরপর থেকে এখন পর্যন্ত ৮৯ ম্যাচে ৫৯.২৭ গড়ে ৪৪৪২ রান সংগ্রহ করেছেন তিনি। ওয়ানডের মতো টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটেও উজ্জ্বল তিনি। সাদা পোশাকে ৪০ ম্যাচে ৪৫.৯৬ গড়ে করেছেন ২৮৫১ রান ও সীমিত সংস্করণে ৭৪ ম্যাচে ৪৫.৫৩ গড়ে করেছেন ২৬৮৬ রান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়