আবহাওয়ার পূর্বাভাস : অপরিবর্তিত থাকতে পারে দিন-রাতের তাপমাত্রা

আগের সংবাদ

কুমিল্লায় ভালো ভোটের পর ফলাফল নিয়ে উত্তেজনা : রিফাতকে জয়ী ঘোষণা > অজ্ঞাত ফোনের পর হামলা > মনগড়া ফল : অভিযোগ সাক্কুর

পরের সংবাদ

দুর্গাপুরে হুমকির মুখে ফসলি জমি, বসতভিটা ও শিক্ষাপ্রতিষ্ঠান : সোমেশ্বরীর ভাঙনে রাস্তা বিলীন

প্রকাশিত: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি : টানা ভারি বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে দুর্গাপুরের সোমেশ্বরী নদীর তীরে ভাঙন দেখা দিয়েছে। এতে উপজেলার সীমান্তবর্তী দুর্গাপুর ইউনিয়নের উত্তর ফারংপারা ও ভবানীপুর গ্রামের বেশকিছু অংশ ভেঙে গেছে।
মঙ্গলবার সরজমিন গিয়ে দেখা যায়, নদীর ভাঙনে বিলীন হচ্ছে দুই গ্রামের চলাচলের একমাত্র রাস্তা। এতে নদী তীরের দুই গ্রামের মানুষ আতঙ্কের মধ্যে আছেন। হুমকির মুখে রয়েছে ফসলি জমি, বসতভিটা ও শিক্ষাপ্রতিষ্ঠান। ভাঙনরোধে দ্রুত কার্যকর পদক্ষেপ নেয়া না হলে পরিস্থিতি আরো ভয়াবহ রূপ নিতে পারে বলে জানিয়েছেন স্থানীয়রা। বর্তমানে ভাঙন আতঙ্কে সেখানকার শত শত পরিবার। ভাঙনরোধে দ্রুত ওই এলাকায় স্থায়ী বেড়িবাঁধ নির্মাণের দাবি জানিয়েছেন স্থানীয়রা।
শিক্ষার্থী দিবস সাহা জানান, উত্তর ফারংপাড়া থেকে ভবানীপুর এলাকার রাস্তায় যেভাবে নদীভাঙন শুরু হয়েছে তা অব্যাহত থাকলে রাস্তা নদীগর্ভে চলে যাবে। এতে ওই গ্রামের শিক্ষার্থীদের যাতায়াত ব্যবস্থা নাজুক হয়ে পড়বে। তাই ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে স্থায়ী বেড়িবাঁধ নির্মাণের দাবি জানান। উত্তর ফারংপাড়া গ্রামের বাসিন্দা ফজর আলী জানান, রাস্তার দুই কিলোমিটার অংশে যেভাবে ভাঙন শুরু হয়েছে তাতে আমাদের বাড়িঘর, জমিজমা অনিশ্চয়তার মুখে রয়েছে।
সরকারের কাছে আমাদের দাবি, এই জায়গায় স্থায়ী বেড়িবাঁধ নির্মাণের যেন ব্যবস্থা করে দেয়। তা না হলে আমরা ভিটেমাটি ও জমিজমা হারিয়ে নিঃস্ব হয়ে যাব। এরই মধ্যে নদীভাঙন এলাকা পরিদর্শন করে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আশ্বাস দেন ইউএনও মোহাম্মদ রাজীব উল আহসান। এ বিষয়ে জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহন লাল সৈকত জানান, আমাদের অফিসের লোকজনকে মঙ্গলবার সকালে ঘটনাস্থলে পাঠানো হয়েছে। দ্রুত নদীভাঙনরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়