আবহাওয়ার পূর্বাভাস : অপরিবর্তিত থাকতে পারে দিন-রাতের তাপমাত্রা

আগের সংবাদ

কুমিল্লায় ভালো ভোটের পর ফলাফল নিয়ে উত্তেজনা : রিফাতকে জয়ী ঘোষণা > অজ্ঞাত ফোনের পর হামলা > মনগড়া ফল : অভিযোগ সাক্কুর

পরের সংবাদ

এশিয়া কাপের মূল পর্বে ভারত

প্রকাশিত: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : হংকংয়ের বিপক্ষে বাছাইপর্বের তৃতীয় ও শেষ ম্যাচে নামার আগেই এশিয়ান কাপের টিকিট নিশ্চিত করেছে ভারত। ফিলিস্তিন ৪-০ গোলে ফিলিপাইনকে হারানোয় গ্রুপ পর্যায়ে সেরা পাঁচ রানারআপের একটি হিসেবে তারা উঠে এসেছে মূল পর্বে। নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো টানা দুবার এশিয়ান কাপের মূল পর্বে জায়গা পেয়েছে সুনীল ছেত্রীরা।
হংকংয়ের বিপক্ষে ম্যাচের আগেই সুখবরটি পেয়েছে ভারত। গতকাল রাতে যুবভারতী ক্রীড়াঙ্গনে হংকংয়ের বিপক্ষে বাছাইপর্বের শেষ ম্যাচে মাঠে নামার কথা ছিল তাদের। অবশ্য হংকংয়ের বিপক্ষে জয় পেলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই এশিয়ান কাপে খেলার সুযোগ রয়েছে ভারতের। ফিলিপাইন হেরে যাওয়ায় এখন ভারত হংকংয়ের বিপক্ষে হেরে গেলেও এশিয়ান কাপে খেলার সুযোগ পাবে। কারণ এশিয়া কাপ বাছাইয়ের ছয় গ্রুপের মধ্যে পাঁচ গ্রুপের রানারআপই সুযোগ পাবে মূল পর্বে খেলার। দুই ম্যাচ থেকে ভারত পূর্ণ ৬ পয়েন্ট পেয়েছে। অন্য ম্যাচটি জিতলে গ্রুপসেরা হয়ে ২০২৩ সালের মূল পর্বে খেলবে দলটি। আর ফিলিপাইন ৩ ম্যাচ থেকে পেয়েছে মোটে চার পয়েন্ট।
ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী অবশ্য হংকং ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই এশিয়ান কাপে খেলার আশাবাদ ব্যক্ত করেছিলেন, আগের দুটো ম্যাচে আমরা ভালোই খেলেছি। তবে এখনো কিছু অর্জন করে ফেলিনি। সব পাশে সরিয়ে রেখে আপাতত হংকং ম্যাচে ফোকাস করতে হবে। মাথা উঁচু করে প্রতিযোগিতা শেষ করতে হবে। এশিয়ান কাপে খেলার অনুভূতি অন্য রকম। এই মহাদেশের সেরা দেশগুলোর সঙ্গে খেলার সুযোগ পাব আমরা। গতবার সেই অনুভূতিটা উপলব্ধি করেছি। আরো একবার সেই অনুভূতি পেতে চাই।
গ্রুপপর্বের প্রথম ম্যাচে কম্বোডিয়াকে ২-০ গোলে হারায় ভারত। দ্বিতীয় ম্যাচে ইনজুরি টাইমের গোলে ২-১ এ আফগানিস্তানের বিপক্ষে জিতেছিল তারা।
অন্যদিকে গ্রুপপর্বের প্রথম ম্যাচে ২-১ গোলে আফগানিস্তানকে হারায় হংকং। দ্বিতীয় ম্যাচে ৩-০ গোলে কম্বোডিয়াকে উড়িয়ে দিয়েছিল দলটি। নিজেদের ইতিহাসে এর আগে কখনো টানা দুবার এশিয়ান কাপের মূল পর্বে খেলতে পারেনি ভারত, এবারই প্রথম। সর্বশেষ ২০১৯ সালের প্রতিযোগিতায় অংশ নেয় ভারত। এ নিয়ে পঞ্চমবার এই মঞ্চে খেলবে তারা।
টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে বর্তমানে গ্রুপের শীর্ষে অবস্থান করছে হংকং। সমান সংখ্যক ম্যাচ আর পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় স্থানে ভারত। অন্যদিকে তিন ম্যাচের মাত্র একটিতে জয় পেয়েছে আফগানিস্তান। ফলে ৩ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান তৃতীয়। গ্রুপ পর্বের সব ম্যাচ হেরে গ্রুপের তলানিতে অবস্থান করছে কম্বোডিয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়