মির্জা ফখরুল : খালেদার কিছু হলে দায় নিতে হবে সরকারকেই

আগের সংবাদ

কুমিল্লায় ইসির ‘এসিড টেস্ট’

পরের সংবাদ

কাতার বিশ্বকাপে হট ফেবারিট সেলেসাওরা

প্রকাশিত: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাতার বিশ্বকাপের পর্দা উঠছে আগামী ২১ নভেম্বর। চলছে দিনক্ষণ গণনা। বিশ্বকাপের ২২তম আসরকে ঘিরে ইতোমধ্যে শুরু হয়ে গেছে উন্মাদনাও। ফুটবলপ্রেমীরাও অপেক্ষার প্রহর গুনছেন প্রিয় বিশ্ব ফুটবলের সর্বোচ্চ আসরে প্রিয় দলগুলোর খেলা উপভোগ করতে।
আয়তনের দিক থেকে দক্ষিণ আমেরিকার বৃহত্তম দেশ ব্রাজিল। দেশটির জনসংখ্যাও প্রায় ২১৪ মিলিয়ন। তবে ব্রাজিলের নামটা আসলে সবার আগে যে বিষয়টি সবার মাথায় আসে সেটি হচ্ছে ফুটবল। বিশ্বকাপ ফুটবলে সর্বোচ্চ ৫টি শিরোপাজয়ী ব্রাজিল বর্তমান ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে অবস্থান করছে। সৃষ্টিশীল পাসিং, ছন্দময় ও নান্দনিক ফুটবলের জন্য এই দেশটির ফুটবল সবসময়ই উপভোগ করে আসছে সমর্থকরা। বিশ্বকাপে তারকাবহুল দল বললে সবসময় ব্রজিলের নামটাই শুরুতে আসে। এবারও এক ঝাঁক তারকা ফুটবলার নিয়েই কাতার যাচ্ছে সেলেসাওরা।
আন্তর্জাতিক ফুটবলের সবচেয়ে সফল ব্রাজিলই একমাত্র দল যারা এখন পর্যন্ত প্রতিটি বিশ্বকাপেই অংশ নিয়েছে। দেশটি জন্ম দিয়েছে বিশ্ব ফুটবলের অন্যতম সেরা তারকাদের। পেলে, গারিঞ্চা, জিকো, সক্রেটিস, জিজিনহো, রোমারিও, বেবেতো, রোনালদো, রিভালদো, রোনালদিনহো, রবর্তো কার্লোস, কাকা, নেইমারদের মতো ফুটবলারদের জন্ম এই দেশেই, যাদের নান্দনিক ফুটবল উপভোগ করেছে বিশ্ববাসী।
আন্তর্জাতিক ফুটবলে ১৯১৪ সাল থেকে খেলা শুরু করে ব্রাজিল। ১৯৩০ সালে বিশ্বকাপ ফুটবলের যাত্রা শুরু হলেও ব্রাজিল প্রথম বিশ্বকাপ শিরেপার দেখা পায় ১৯৫৮ সালে। এরপর চারটি আসরের তিনটিতেই শিরোপা ওঠে সেলেসাওদের হাতে। ১৯৬২ ও ১৯৭০ সালেও শিরোপার দেখা পায় ব্রাজিল।
এরপর চতুর্থ শিরেপার জন্য আবারো অপেক্ষা করতে হয় ২৪ বছর। ১৯৯৪ থেকে ২০০২ সালে টানা তিনটি বিশ্বকাপের ফাইনালে ওঠে ব্রাজিল। এর মধ্যে দুটি বিশ্বকাপ জিতলেও ১৯৯৮ সালে স্বাগতিক ফ্রান্সের বিপক্ষে হেরে যায় ব্রাজিল। এখন পর্যন্ত সাতবার বিশ্বকাপ ফাইনালে ওঠে ৫টিতেই শিরোপা উল্লাসে মেতেছে ‘সাম্বা’র দেশ ব্রাজিল। এপর্যন্ত ফিফা নিয়ন্ত্রিত ১৯টা আন্তর্জাতিক শিরোপা জিতেছে ব্রাজিল।
ব্রাজিলের হয়ে সবচেয়ে বেশি ৭৭টি গোলের রেকর্ডটি তিনবারের বিশ্বকাপজয়ী পেলের দখলে। তিনি খেলেছেন ৯২টি ম্যাচ। আর ব্রাজিলের জার্সি গায়ে সবচেয়ে বেশি, ১৪২টি ম্যাচ খেলেছেন সাবেক ডিফেন্ডার কাফু। তবে ব্রাজিলের এই প্রজন্মের তারকা নেইমার ১১৯ ম্যাচ খেলে গোল করেছেন ৭৪টি। যা তাকে দেশটির সর্বকালের সেরা গোলস্কোরারে তালিকায় দ্বিতীয় স্থানে জায়গা করে দিয়েছে। সতীর্থদের দিয়ে ৫২টি গোলও করিয়েছেন এই তারকা ফুটবলার। বিশ্বকাপেই হয়তো পেলেকে ছাড়িয়ে যেতে পারেন নেইমার।
দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে ১৭ ম্যাচে ১৪ জয় ও ৩ ড্রতে ৪৫ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে থেকেই কাতার বিশ্বকাপ নিশ্চিত করেছে ব্রাজিল। দলটির বর্তমান কোচের দায়িত্ব পালন করছেন তিতে। যিনি বিশ্বকাপে অভিজ্ঞ ফুটবলারদের পাশাপাশি এক ঝাঁক তরুণ খেলোয়াড়কে পাচ্ছেন তার স্কোয়াডে। প্রতিটি পজিশনেই বিশ্বসেরা খেলোয়াড়দের নিয়েই কাতার বিশ্বকাপে মাঠে নামবেন তিনি। গোলরক্ষক হিসেবে অ্যালিসন বেকার, এডারসন মরায়েস, মার্কুইনস, থিয়াগো সিলভা, দানি আলভেস, নেইমার, কাসেমিরো, ফ্যাবিনহো, কুতিনহোর মতো সব অভিজ্ঞের সঙ্গে তরুণ ভিনিসিউস, রদ্রিগো, রিচার্লিসন, গাব্রিয়েল জেসুস, দানিলো, গাব্রিয়েল মার্টিনেল্লি, রাফিনহা, ম্যাথিউস কুনহা, ফিরমিনোর মতো তারকাদের দেখা যাবে তিতের স্কোয়াডে। যেকারণে কাতার বিশ্বকাপে হট ফেবারিট হিসেবেই অংশ নিতে যাচ্ছে সেলেসাওরা।
কাতার বিশ্বকাপে গ্রুপ ‘জি’-তে ব্রাজিলের সঙ্গে রয়েছে সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামেরুন। সেলেসাওদের প্রথম ম্যাচ সার্বিয়ার বিপক্ষে, ২৪ নভেম্বর। এরপর গ্রুপপর্বের বাকি দুটি ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে ২৮ নভেম্বর মুখোমুখি হওয়ার পর শেষ ম্যাচে ২ ডিসেম্বর মুখোমুখি হবে ক্যামেরুনের বিপক্ষে।
– মেরিন মোস্তাবা মাটি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়