ওমর সানীকে গুলি করার হুমকি জায়েদ খানের

আগের সংবাদ

সংবাদ সম্মেলনে বিজিএমইএ : পাচার হওয়া অর্থ দেশে আনার প্রস্তাবে সমর্থন

পরের সংবাদ

আবদুল গাফ্ফার চৌধুরী স্মরণসভায় শিক্ষামন্ত্রী : তার গানে চিরকাল আশ্রয় নিতে হবে

প্রকাশিত: জুন ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আবদুল গাফ্ফার চৌধুরী ছিলেন অসাম্প্রদায়িক, দেশপ্রেমিক বাঙালি। মাতৃভাষার প্রতি ভালোবাসা প্রকাশ করতে গেলে তার গানের কাছে আমাদের চিরকাল আশ্রয় নিতে হবে। যত দিন বাংলাদেশ থাকবে, তত দিন তার রচিত অমর একুশের গান বেঁচে থাকবে। আর সেই গানের সঙ্গে বেঁচে থাকবেন তার স্রষ্টা আবদুল গাফ্ফার চৌধুরী। জাতীয় বিশ্ববিদ্যালয়ের আয়োজনে আবদুল গাফ্ফার চৌধুরী স্মরণে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন বক্তারা। গতকাল রবিবার সেগুনবাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউশন মিলনায়তনে তাকে স্মরণ করা হয়।
অনুষ্ঠানের শুরুতেই গাফ্ফার চৌধুরীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে নীরবতা পালন করা হয়। এরপর শিল্পীরা গাফ্ফার চৌধুরী রচিত অমর একুশের গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ গেয়ে শোনান। এ সময় প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, মাতৃভাষার প্রতি ভালোবাসা প্রকাশ করতে গেলে তার গানের কাছে আমাদের চিরকাল আশ্রয় নিতে হবে। এ গান বাংলা ভাষাভাষী সবাইকে এক মোহনায় এনে দাঁড় করিয়ে দেয়। তিনি বিদেশে বসবাস করলেও মন পড়ে থাকত বাংলাদেশে।
গাফ্ফার চৌধুরীকে নিয়ে স্মৃতিচারণ করেন সংসদ সদস্য অ্যারমা দত্ত। তার কাজ নিয়ে মূল্যায়ন করেন অধ্যাপক ড. হারুন-অর-রশিদ। সভাপতিত্ব করেন উপাচার্য ড. মো. মশিউর রহমান। স্বাগত বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক ড. নিজামউদ্দিন আহমেদ। ধন্যবাদ জ্ঞাপন করেন ট্রেজারার আবদুস সালাম হাওলাদার। অ্যারমা দত্ত বলেন, গাফ্ফার চৌধুরী অসাম্প্রদায়িক, দেশপ্রেমিক বাঙালি ছিলেন। তার মৃত্যু নেই। তার কাজ অবিনশ্বর।
হারুন-অর-রশিদ বলেন, যত দিন বাংলাদেশ থাকবে, তত দিন তার রচিত অমর একুশের গান বেঁচে থাকবে। আর সেই গানের সঙ্গে বেঁচে থাকবেন তার স্রষ্টা আবদুল গাফ্ফার চৌধুরী।
‘আকাশে অনেক মুখ’-এর প্রকাশনা উৎসব : কথাসাহিত্যিক বাদল সৈয়দের মুক্তিযুদ্ধের গল্প সংকলন ‘আকাশে অনেক মুখ’ বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে গতকাল রবিবার সন্ধ্যায় বিশ্বসাহিত্য কেন্দ্রের বাতিঘর প্রাঙ্গণে। এতে প্রধান অতিথি ছিলেন বরেণ্য কথাসাহিত্যিক প্রফেসর মুহাম্মদ জাফর ইকবাল। বাদল সৈয়দ রচিত ‘আকাশে অনেক মুখ’ বইয়ের সব গল্পের পটভূমিতে রয়েছে ১৯৭১, অর্থাৎ আমাদের মুক্তিযুদ্ধ।
সত্য সাহা, রবীন ঘোষ ও গৌরীপ্রসন্ন মজুমদার স্মরণ : আলোচনা ও গানে গানে সংগীতজ্ঞ সত্য সাহা, রবীন ঘোষ ও গৌরীপ্রসন্নকে স্মরণ করেছে শিল্পকলা একাডেমি। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতা ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে নিয়মিত স্মরণানুষ্ঠানের ধারাবাহিকতায় একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে

অনুষ্ঠিত হয় ‘স্মৃতি সত্তা ভবিষ্যৎ’ শীর্ষক এ স্মরণানুষ্ঠান। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে স্বাগত বক্তব্য প্রদান করেন একাডেমির সচিব মো. আছাদুজ্জামান। আলোচনার পরে সংগীত পরিবেশন করেন শিল্পী রাজিয়া মুন্নি, দিনাত জাহান মুন্নি ও সম্রাট।
বিপদ ভঞ্জন সেন কর্মকারের ‘স্বাধীনতা’ শীর্ষক চিত্রপ্রদর্শনী : বিপদ ভঞ্জন সেন কর্মকারের চিত্রকর্ম নিয়ে আজ সোমবার শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে ১৫ দিনব্যাপী ‘স্বাধীনতা’ শীর্ষক চিত্রপ্রদর্শনী। বিকাল ৫টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এ প্রদর্শনীর উদ্বোধনীতে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি থাকবেন প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক মো. জাফর ওয়াজেদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়