মামলায় জিতে টাকা ‘ইনকাম’

আগের সংবাদ

ভোক্তার সুফল কোন পথে : বাজেটে কর বাড়লে দাম বাড়ে, কর কমলে দাম কমে না, সরকারি সিদ্ধান্তের সুফল পান না ভোক্তারা

পরের সংবাদ

শরণখোলায় বিলম্বে বরাদ্দ আসায় হয়নি কাজ : ফেরত যাচ্ছে হতদরিদ্রদের টাকা

প্রকাশিত: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি : শরণখোলায় নির্ধারিত সময়ের মধ্যে কাজ করাতে না পারায় হতদরিদ্রদের ৩৪ লক্ষাধিক টাকা ফেরত যাচ্ছে। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর থেকে বিলম্বে বরাদ্দ আসার কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শরণখোলায় ২০২১-২২ অর্থবছরের অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির (ইজিপিপি) প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের ৭২ লাখ ৪৮ হাজার টাকা গত ৫ মে বরাদ্দ আসে। উপজেলার চারটি ইউনিয়নের ৪৫৩ জন হতদরিদ্র ব্যক্তি দৈনিক ৪০০ টাকা মজুরিতে গত ১০ মে থেকে ৮ জুন পর্যন্ত কাজ করেন। সরকারি ছুটি বাদে তারা ২১ দিনের বিল পাবেন। কিন্তু কাজের মেয়াদ ৬ জুন শেষ হয়ে যাওয়ায় বাকি ১৯ দিন কাজ করতে পারছেন না তারা। যার কারণে তাদের অনুকূলে বরাদ্দ আসা ৩৪ লাখ ৪২ হাজার ৮০০ টাকা ফেরত পাঠানো হচ্ছে।
এ ব্যাপারে শরণখোলা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আব্দুল আলিম বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর থেকে আমাদের এখানে বিলম্বে বরাদ্দ আসে। এছাড়া ৮ জুনের মধ্যে কাজ শেষ করে বিল না পাঠালে শ্রমিকরা টাকা পাবে না। তাই ১৯ দিন কাজ করানো যাচ্ছে না বলে ৩৪ লাখ ৪২ হাজার ৮০০ টাকা ফেরত পাঠাতে হচ্ছে। উপজেলার খাদা গ্রামের খলিল হাওলাদার, জাফর হাওলাদার, লাল মিয়া জোমাদ্দর জানান, এমনিতেই এ মৌসুমে এলাকায় কোনো কাজ নেই। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি। ৪০ দিন কাজ করতে পারলে কোনোমতে চলা যেত। কিন্তু আমাদের টাকা ফেরত যাচ্ছে শুনে হতাশ হয়ে পড়ছেন তারা। সাউথখালী ইউপি চেয়ারম্যান মো. মোজাম্মেল হোসেন জানান, তার এলাকায় খেটে খাওয়া মানুষের সংখ্যা বেশি। বর্তমানে সুন্দরবন ও সাগরে মাছ ধরা বন্ধ। এ অবস্থায় ৪০ দিন কাজ করতে পারলে হতদরিদ্রদের অনেক উপকার হতো। খোন্তাকাটা ইউপি চেয়ারম্যান জাকির হোসেন খান মহিউদ্দিন বলেন, বর্তমান সময়ে এলাকার মানুষের হাতে কাজ নেই। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর থেকে এক মাস আগে বরাদ্দ আসলে এই মুহূর্তে আমাদের দরিদ্র মানুষগুলোর টাকা ফেরত দিতে হতো না। শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নুর ই আলম সিদ্দিকী জানান, বিষয়টি খোঁজখবর নিয়ে দেখা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়