প্রধানমন্ত্রী : অন্যায়ের কাছে মাথা নত করিনি করব না > শেখ হাসিনাকে ধন্যবাদ জানাল সংসদ

আগের সংবাদ

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী : পাচারের টাকা ফেরত আনব

পরের সংবাদ

লাদাখে চীন ঠেকাতে জোট বাঁধার আহ্বান যুক্তরাষ্ট্রের

প্রকাশিত: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পরিকাঠামো উন্নয়নে এবং প্যাংগং হ্রদের চারপাশে নিজেদের যাতায়াত আরো সুবিধাজনক করতে একের পর এক নির্মাণকাজ করে চলেছে বেইজিং। লাদাখে চীন যে ধরনের পরিকাঠামোগত কাজ করছে তা অত্যন্ত উদ্বেগজনক বলে মন্তব্য করলেন মার্কিন সেনাবাহিনীর এক শীষ কর্মকর্তা। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত কমান্ডিং জেনারেল চার্লস এ ফ্লিন বলেন, চীনের এই পদক্ষেপের মোকাবিলা করার জন্য আমাদের জোট গড়তে হবে।
আনন্দবাজার জানায়, এ বছর এপ্রিল থেকে প্যাংগং হ্রদ এলাকায় চীনের তৎপরতা বেড়েছে। উপগ্রহ চিত্রে ধরা পড়েছে, এপ্রিলে একটি ছোট সেতু ও তারপর মে মাসে সেখানে আরো একটি বড় সেতু নির্মাণ করেছে চীন। এলাকার পরিকাঠামো উন্নয়নে এবং প্যাংগং হ্রদের চারপাশে নিজেদের যাতায়াত আরো সুবিধাজনক করতে একের পর এক নির্মাণকাজ করে চলেছে বেইজিং। সেই প্রসঙ্গেই গতকাল ফ্লিন বলেন, চীন যে তৎপরতার সঙ্গে ওই এলাকায় নির্মাণকাজ চালাচ্ছে, তা আমাদের চোখ খুলে দিয়েছে। সব থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন, কেন এই নির্মাণকাজ করছে তারা। মার্কিন সেনা কর্মকর্তার মতে, চীনের এ পদক্ষেপ এলাকার ভারসাম্য নষ্ট করে দেয়ার ক্ষমতা রাখে। এই ধরনের কাজ প্রতারণামূলক এবং এলাকার দেশগুলোর মধ্যে সম্পর্কে ক্ষয় ধরিয়ে দেয়। চীনের এই পদক্ষেপের মোকাবিলায় ‘অন্যান্য শক্তিকে জোট বেঁধে কাজ করতে হবে’, বলে মন্তব্য করেন ফ্লিন। এ বছর অক্টোবর থেকে যুক্তরাষ্ট্র ও ভারতের যৌথ উদ্যোগে ৯-১০ হাজার ফুট উচ্চতায় সেনাদের প্রশিক্ষণের কাজ শুরু হবে। সেনাদের প্রথমে ভারত ও পরে আলাস্কায় নিয়ে প্রশিক্ষণ দেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়