প্রধানমন্ত্রী : অন্যায়ের কাছে মাথা নত করিনি করব না > শেখ হাসিনাকে ধন্যবাদ জানাল সংসদ

আগের সংবাদ

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী : পাচারের টাকা ফেরত আনব

পরের সংবাদ

বৃহস্পতিবারে বাজেট পেশ যে কারণে

প্রকাশিত: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত যত বাজেট পেশ হয়েছে সবই বৃহস্পতিবার। এবারো তার ব্যতিক্রম হয়নি। গতকাল বৃহস্পতিবার সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। অনেকের মনে প্রশ্ন জাগে- এত দিন থাকতে সপ্তাহের শেষ দিনেই বাজেট পেশ করা হয় কেন? আসলে এই দিনের গুরুত্ব ও তাৎপর্যও রয়েছে। যা অনেকের কাছে অজানা।
সরকার রাজস্ব আদায় করতে প্রতি অর্থবছরে কিছু কিছু পণ্যে বাড়তি কর আরোপ করে। আবার কিছু কিছু পণ্যে কর কমায়। এর প্রভাব তাৎক্ষণিক যাতে বাজারে না পড়ে সেজন্যই সপ্তাহের শেষ দিনে শেষ সময়ে বাজেট প্রস্তাব করা হয়। কারণ পরের দুদিন শুক্রবার-শনিবার ব্যাংক বন্ধ থাকায় কারো হাতে খুব বেশি অর্থের প্রবাহ থাকে না। ফলে ব্যাপক মাত্রায় কোনো পণ্য কেনাবেচা করে বাজারে চাপ তৈরি করা সম্ভব হয় না। তাছাড়া যারা বাজেট তৈরি করেন তাদের অনেক পরিশ্রম করতে হয়। ফলে বৃহস্পতিবার বাজেট দিয়ে ১/২ দিন ছুটি পাওয়া যায়। আবার ছুটির দুদিনে বাজেটটা বিশ্লেষণ করারও একটা সময় পাওয়া যায়।
এ বিষয়ে তত্ত্ববধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা এবং জাতীয় সংসদে দুবার বাজেট উপস্থাপনকারী ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, প্রথম থেকেই বাজেটটি বৃহস্পতিবার দেয়ার একটা রেওয়াজ চলে আসছে। আমরা ঐতিহ্যগতভাবে ওই রেওয়াজটা অনুসরণ করে আসছি। ফলে আমি নিজেও দুটি বাজেট বৃহস্পতিবার জাতীয় সংসদে উপস্থাপন করেছি। সাধারণত বৃহস্পতিবার বাজেট উপস্থাপন করা একটা রীতিনীতি হয়ে গেছে, একটা ঐতিহ্য চালু হয়েছে, কেউ সেটা ভাঙতে চায় না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়