সংসদে আলোচনা : ‘ছয় দফা ছিল স্বাধীনতার সিঁড়ি’

আগের সংবাদ

ছয় লক্ষ্য অর্জনের সক্ষমতা নিয়ে প্রশ্ন : ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা ব্যয়ের বাজেট, সর্বোচ্চ ঘাটতির দিক থেকেও নতুন মাইলফলক > বাজেট ২০২২-২৩

পরের সংবাদ

নিউইয়র্কে বন্দুক বিক্রি : ১৮ নয়, এখন থেকে ২১

প্রকাশিত: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আগে নিউইয়র্কের কোনো বাসিন্দার ১৮ বছর বয়স হলেই তিনি ওই ধরনের আগ্নেয়াস্ত্র কিনতে পারতেন। নতুন আইনে সেই বয়সই বাড়িয়ে ২১ বছর করা হয়েছে। দেশের আগ্নেয়াস্ত্র আইন আরো কঠোর করার জন্য বারবার বার্তা দিয়ে চলেছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। এবার প্রেসিডেন্টের সেই বার্তায় সাড়া দিলেন নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোকুল। গোটা প্রদেশের আগ্নেয়াস্ত্র আইনে বদল আনার জন্য একগুচ্ছ বিলে সই করেছেন ডেমোক্র্যাট নেত্রী ক্যাথি, যার মধ্যে অন্যতম ছিল সেমি-অটোম্যাটিক রাইফল কেনার বয়সসীমা বৃদ্ধি।
আগে নিউইয়র্কের কোনো বাসিন্দার ১৮ বছর বয়স হলেই তিনি ওই ধরনের আগ্নেয়াস্ত্র কিনতে পারতেন। নতুন আইনে সেই বয়সই বাড়িয়ে ২১ বছর করা হয়েছে। শুধু তাই নয়, আগ্নেয়াস্ত্র কেনার জন্য এবার থেকে লাগবে বিশেষ পারমিটও। সেই সঙ্গেই বদল আনা হয়েছে আরো কয়েকটি আগ্নেয়াস্ত্র সংক্রান্ত আইনে। মাসখানেক আগে নিউইয়র্কের বাফেলোয় একটি সুপার মার্কেটে গুলি চালিয়ে ১০ জন নিরীহ কৃষ্ণাঙ্গকে হত্যা করেছিল বছর আঠারোর এক শ্বেতাঙ্গ তরুণ। নিজেকে পুলিশের গুলি থেকে বাঁচাতে সে পরেছিল বুলেট প্রæফ জ্যাকেটও। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই সপ্তাহ দুয়েক আগে টেক্সাস প্রদেশের উভালডেতে একটি প্রাথমিক স্কুলে হামলা চালায় আর এক বন্দুকবাজ। গত দুদিনেও আমেরিকার তিনটি এলাকায় বন্দুকবাজের হামলায় প্রাণ গিয়েছে আরো ৯ জনের। টেক্সাসের স্কুলে খুদে পড়–য়াদের মৃত্যুর ঘটনার পর থেকেই আগ্নেয়াস্ত্র আইন আরো কঠোর করার জন্য বারবার সওয়াল করতে দেখা গিয়েছে প্রেসিডেন্ট বাইডেনকে। ক্যাথিই প্রথম সেই পথে হাঁটলেন।
কাল প্রাদেশিক সেনেটে নতুন বিল পাস হওয়ার পরে ক্যাথি বলেছেন, আমি আশা করব, এর পরে এই প্রদেশে বন্দুকের হামলায় মৃত্যুর ঘটনা কমবে। নতুন আইন কার্যকর হতে ৩০-৯০ দিন সময় লাগবে বলে জানিয়েছেন আইনের বিশেষজ্ঞরা। তবে শুধু বয়স বৃদ্ধিই নয়, বদল করা হচ্ছে অন্য কয়েকটি আইনও। যেমন বিশেষ কিছু পেশার সঙ্গে যুক্ত ব্যক্তিরা ছাড়া এখন থেকে নিউইয়র্ক প্রদেশে কেউ আর বুলেটপ্রæফ জ্যাকেট কিনতে পারবেন না। বাফেলোর শ্বেতাঙ্গ হামলাকারী ওই ধরনের জ্যাকেট পরেই নিশ্চিন্তে নিরীহ মানুষের উপরে গুলিবর্ষণ করেছিল। তার পরেই এই ধরনের জ্যাকেট কেনার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি হয়েছে বলে মনে করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়