রাজধানীর বছিলায় জুতার কারখানায় আগুন

আগের সংবাদ

সংসদে প্রধানমন্ত্রী : দেড় বিলিয়ন ডলার সহায়তা সংগ্রহের চেষ্টা চলছে

পরের সংবাদ

শক্তিশালী বাহরাইনকে রুখতে প্রস্তুত জামালরা

প্রকাশিত: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এএফসি এশিয়ান কাপ ২০২৩ এর বাছাইপর্বের গ্রুপ পর্বের ম্যাচে বাহরাইনের মুখোমুখি হবে বাংলাদেশ। মালয়েশিয়ায় ন্যাশনাল স্টেডিয়াম বুকেট জলিল কুয়ালালামপুরে আজ বিকাল ৩টা ১৫ মিনিটে ম্যাচটি অনুষ্ঠিত হবে। বাংলাদেশের খেলাধুলা ভিত্তিক টিভি চ্যানেল ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে। ম্যাচপূর্ব কনফারেন্সে গতকাল বাংলাদেশ ফুটবল দলের প্রধান কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা ও অধিনায়ক জামাল ভূঁইয়া অংশগ্রহণ করেছিলেন। উক্ত কনফারেন্সে মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশিদের সমর্থন কামনা করেছেন অধিনায়ক জামাল ভূঁইয়া। মালয়েশিয়ায় বর্তমানে করোনা পরিস্থিতি ভালো থাকার সুবাদে ফুল হাউস দর্শক খেলা উপভোগ করার সুযোগ প্রদান করেছে কর্তৃপক্ষ। এই স্টেডিয়ামে একসঙ্গে ৬০ হাজার দর্শক খেলা উপভোগ করতে পারবেন। স্টেডিয়ামের গ্র্যান্ড টিকেটের মূল মালয়েশিয়ান মুদ্রায় ৬৯ রিঙ্গিত। যা বাংলাদেশি মুদ্রায় ১৪৫০ টাকা। গ্যালারির টিকেটের মূল্য ৪৫ রিঙ্গিত। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯৫০ টাকা। পরিসংখ্যান অনুসারে এ পর্যন্ত দুই দলের দেখা হয়েছে মাত্র একবার। ২০০৬ সালের ২ ডিসেম্বর বাহরাইনের বিপক্ষে ৫-১ গোলে হেরেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। তবে বর্তমানে বাংলাদেশ দল অনেকটা গোছানো। চলতি মাসের শুরুতেই আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ইন্দোনেশিয়ার বিপক্ষে গোলশূন্য ড্র করেছে জামাল-জিকোরা। বাহরাইন বর্তমানে আন্তর্জাতিক ফিফা র‌্যাংকিংয়ে ৮৯তম স্থানে আছে। যেখানে বাংলাদেশের অবস্থান ১৮৮তম। ৯৯ ধাপ পিছিয়ে থাকা বাংলাদেশের আজ স্বস্তি নিয়ে মাঠ ছাড়াই থাকবে প্রধান লক্ষ্য। দুই দলের সাম্প্রতিক পরিসংখ্যানে সর্বশেষ সাত ম্যাচে চারটিতে ড্র করেছে জামালরা। আর একটিতে জয় ও দুটি পরাজয়। টানা দুই ম্যাচ ধরে অপরাজিত আছে বাংলাদেশ। ঘরের মাঠে নেপালের বিপক্ষে ১-১ গোলে ড্র ও ইন্দোনেশিয়ার বিপক্ষে ১৪ বছর পর মুখোমুখি হয়ে গোলশূন্য ড্র করেছে। এই ম্যাচে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছে গোলরক্ষক আনিসুর রহমান জিকো ও ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ। তবে আক্রমণভাগ ও মিডফিল্ডাররা পুরোপুরি হতাশ করেছে সমর্থকদের। চলতি বছরের শুরুতেই ইন্দোনেশিয়ার বিপক্ষে দুইটি ফিফা প্রীতি ম্যাচ খেলার কথা ছিল জামাল ভূঁইয়াদের। তবে বাংলাদেশের ফুটবলারদের কোভিড-১৯ এর সবগুলো টিকা প্রদান না করায় সফরটি বাতিল করতে বাধ্য হয়েছিল বাফুফে। গত জানুয়ারিতে বাতিল করলেও মালয়েশিয়ার যাওয়ার পথে এই প্রস্তুতি ম্যাচ খেলার আয়োজন করেছে বাফুফে। এই ম্যাচের মধ্য দিয়ে দীর্ঘ ১৪ বছর পর আন্তর্জাতিক ফুটবলের মুখোমুখি হয়েছে দুই দল। ইন্দোনেশিয়ার বিপক্ষে ড্র করতে পেরে অনেকটা স্বস্তি নিয়ে এশিয়ান কাপ বাছাইয় শুরু করতে যাচ্ছে লাল-সবুজের প্রতিনিধিরা। তবে ইন্দোনেশিয়া ও নেপালের বিপক্ষে ড্রয়ের আগে মালদ্বীপের বিপক্ষে দুই দেখাতেই ২-০ গোল ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। এর আগে প্রতিবেশী শ্রীলঙ্কার বিপক্ষে ১-১ গোলে ড্র করলেও শ্রীলঙ্কার বিপক্ষে ১-০ গোলে হেরেছে জামাল ভূঁইয়ারা।
বাহরাইন তাদের সর্বশেষ ৭ ম্যাচে ছয়টিতে জিতেছে। সর্বশেষ থাইল্যান্ডের বিপক্ষে ২-১ গোলের জয় পেয়েছে। এর আগে মিয়ানমারকে হারিয়েছে ২-০ গোলে। তবে বেলারুশের বিপক্ষে গত মার্চে ১-০ গোলে হেরেছে। এর আগে বিশ্বকাপ বাছাইপর্বের শেষ ম্যাচ থেকে জয়ের ধারা অব্যাহত ছিল তাদের। বিশ্বকাপ বাছাই পর্বের শেষ ম্যাচে হংকংকে ৪-০ গোলে হারানোর পর আন্তর্জাতিক প্রীতি ম্যাচে উগান্ডাকে ৩-১, কঙ্গোকে ১-০, ভারতকে ২-১ ও বুরুন্ডিকে ১-০ গোলে হারিয়েছে বাহরাইন।
এশিয়ান কাপ বাছাইয়ে এবার ‘ই’ গ্রুপে বাংলাদেশের তিন প্রতিপক্ষ বাহরাইন, তুর্কমেনিস্তান ও স্বাগতিক মালয়েশিয়া। ফিফা র‌্যাংকিংয়ে প্রতিটি দলই বাংলাদেশ থেকে অনেক এগিয়ে। আণ্ডারডগ হিসেবে খেলতে এসে বেশ ভালো কিছুই প্রত্যাশা করছে ক্যাবরেরার শিষ্যরা। যদিও চোটের কবলে পড়ে দলের বেশ কয়েকজন অভিজ্ঞ ফুটবলারকে পায়নি ক্যাবরেরা। তবে যারা আছে তাদের নিয়েই ভালো কিছুর জন্য বদ্ধপরিকর ক্যাবরেরার শিষ্যরাও। এই সম্পর্কে বাংলাদেশের অভিজ্ঞ ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ বলেছেন, কে আছেন, কে নেই তা নিয়ে চিন্তা করে লাভ নেই। আমরা সবাই জানি, ভালো কিছু খেলোয়াড় ইনজুরির কারণে আসতে পারেননি। তারপরও যারা আছেন তারা কারও চেয়ে কেউ কম নয়। ইন্দোনেশিয়ার বিপক্ষে ড্র করা ম্যাচটির প্রসঙ্গ টেনে তিনি আরো বলেছেন, যেভাবে আমরা ইন্দোনেশিয়ার বিপক্ষে খেলেছি সেভাবে খেলতে পারলে ভালো কিছু করতে পারব। ইন্দোনেশিয়াও আমাদের চেয়ে অনেক শক্তিশালী ছিল। এখানে আমরা যাদের বিপক্ষে খেলাব তারা কতটা শক্তিশালী সেটা আমরা সবাই জানি। তারপরও সেটা চিন্তাভাবনা করে কোনো লাভ নেই। আমরা যখন মাঠে নামব তখন নিজেদের সেরাটা দেয়ার চেষ্টা করব। আমাদের মাঠে কে নাই, কে আছেন সেটা নিয়ে মাথাব্যথা করে লাভ নেই। আমাদের প্রত্যেকটা খেলোয়াড়ের ওপর আত্মবিশ্বাস আছে। যখন যে খেলবে যেখানে খেলবে আশা করি ভালো খেলবে। সবাই সেরাটা দিতে পারলে ভালো কিছু বয়ে আনা সম্ভব। লো ব্লকিং, লো ডিফেন্ডিং- আমরা যদি এগুলো মাঠে করতে পারি তাহলে অবশ্যই ভালো কিছু করা সম্ভব, পয়েন্ট নেয়াও সম্ভব। কাউন্টার অ্যাটাককে কাজে লাগাতেই এই কয়েকদিন কঠোর পরিশ্রম করেছে ক্যাবরেরার শিষ্যরা।
বাংলাদেশের জাতীয় ফুটবল দলের দীর্ঘ ভ্রমণের জন্য ২৩ সদস্যের বহর নিয়ে দেশ ছেড়েছিল হ্যাভিয়ের ক্যাবরেরা। এএফসি কাপের গ্রুপ পর্বের ম্যাচে বসুন্ধরা কিংসের চার তারকা ফুটবলার তারিক কাজী, মাসুক মিয়া জনি, মতিন মিয়া ও সুমন রেজা চোঁটে পড়ায় এই সফরে অংশগ্রহণ করতে পারেননি। তাদের পরিবর্তে স্কোয়াডে নতুন করে জায়গা পেয়েছেন গোলরক্ষক নাঈম, ফরোয়ার্ড সাজ্জাদ হোসেন ও মিডফিল্ডার পাপন সিংহ। ক্যাবরেরার ২৩ সদস্যের স্কোয়াডে আছেন আনিসুর রহমান জিকো, মোহাম্মদ নাঈম, আশরাফুল ইসলাম রানা, ইয়াসিন আরাফাত, বিশ্বনাথ ঘোষ, রিমন হোসেন, টুটুল হোসেন বাদশা, রায়হান হাসান, রহমত মিয়া, রিয়াদুল হাসান, ইসা ফয়সাল, সোহেল রানা, আতিকুর রহমান ফাহাদ, বিপলু আহমেদ, মোহাম্মদ ইব্রাহিম, রাকিব হোসেন, মেরাজ হোসেন অপি, জামাল ভূঁইয়া, পাপন সিং, জাফর ইকবাল, ফয়সাল আহমেদ ফাহিম, সাজ্জাদ হোসেন ও মাহবুবুর রহমান সুফিল। ইন্দোনেশিয়ার বিপক্ষে ফিফা ফ্রেন্ডলি এবং মালয়েশিয়ায় অনুষ্ঠিতব্য এএফসি এশিয়ান কাপ ফুটবলের বাছাইপর্বের জন্য প্রাথমিকভাবে ২১ সদস্যের দল নিয়ে প্রথম ধাপের অনুশীলন শুরু করেছিল জাতীয় দলের বর্তমান কোচ ক্যাবরেরা। এএফসি কাপে অংশগ্রহণের জন্য বসুন্ধরা কিংস কলকাতায় অবস্থান করায় তারা ফিরে আসার পর দ্বিতীয় ধাপের অনুশীলন শুরু করেছেন তিনি। ২১ সদস্যের দলের মধ্যে চার জন গোলরক্ষক রেখেছিলেন। এদের মধ্যে বাফুফে এলিট একাডেমির আসিফ হোসেনকেও রেখেছিলেন। তবে আসিফ শুধু অনুশীলন ক্যাম্পেই ছিলেন। স্প্যানিশে কোচের এই আংশিক দলে নতুন মুখ ছিল চট্টগ্রাম আবাহনীর মিডফিল্ডার সোহেল রানা ও আবাহনীর মিডফিল্ডার আবু সাইদ ও পাপন সিং। কয়েক বছর পর ফিরিয়েছেন হেমন্ত ভিনসেন্ট বিশ্বাসকে। সাবেক ডাচ কোচ তাকে নেদারল্যান্ডস অনুশীলনে পাঠিয়েছিল। এরপর জাতীয় দলে কিছুদিন দারুণ ফর্মে থাকার পর নিজেকে হারিয়ে ফেলেন। শেখ রাসেলের হয়ে বিপিএলে তার পারফরম্যান্স চোখে পড়েছে ক্যাবরেরার। তবে অনুশীলন ক্যাম্প শেষে ২৩ সদস্যের স্কোয়াডে জায়গা হয়নি তার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়