ঐক্য পরিষদের বিবৃতি : ধর্ম মন্ত্রণালয়ে বাজেট বরাদ্দে ধর্মীয় বৈষম্য অবসান দাবি

আগের সংবাদ

নিছক দুর্ঘটনা নাকি নাশকতা : সীতাকুণ্ড ট্র্যাজেডি

পরের সংবাদ

বিশ্ব ফুটবলে মেসির যত রেকর্ড

প্রকাশিত: জুন ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আধুনিক ফুটবলের আকর্ষণীয় জাদুকর আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসি। দুই পায়ের জাদুতে মুগ্ধ গোটা ফুটবল বিশ্ব। ক্যারিয়ারের শেষ সময়ে এসেও কোনোভাবে দমে যাননি তিনি। আর্জেন্টিনার আক্রমণভাগকে প্রতিহত করতে এখনো মেসির জন্য আলাদা করে ভাবতে হয় প্রতিপক্ষদের। হাঙ্গেরির বিপক্ষে ২০০৫ সালের ১৭ আগস্ট অভিষেক হয়েছে এই বিস্ময়বালকের। ম্যাচের ৬৩তম মিনিটে বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামার মাত্র ২ মিনিট পর লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছিল তাকে। এরপর বার্সেলোনা ও আর্জেন্টিনার হয়ে একের পর এক ম্যাচে নিজের প্রতিভার আলো ছড়িয়ে সমর্থকদের ভালোবাসা কুড়িয়েছেন।
ফিফা র‌্যাঙ্কিংয়ের ১১০ নম্বরে থাকা এস্তোনিয়ার বিপক্ষে গতকাল আন্তর্জাতিক প্রীতি ম্যাচে আর্জেন্টিনার ৫ গোলের ৫টি করেছেন লিওনেল মেসি। যে কোনো দলের বিপক্ষে ৫ গোল করা মোটেই সহজসাধ্য নয়। এস্তোনিয়ার বিপক্ষে আরেকবার মেসির পায়ে জাদু দেখেছে ফুটবল সমর্থকরা। মাত্র এক গোলের জন্য ডাবল হ্যাটট্রিক করতে না পারলেও এই ৫ গোলের সুবাদে বেশ কয়েকটি নতুন রেকর্ডে নাম লিখিয়েছেন তিনি। এস্তোনিয়ার বিপক্ষে ম্যাচের ৮ মিনিটেই স্পট কিক থেকে প্রথম গোল করেন মেসি। এরপর বিরতিতে যাওয়ার পূর্বে ৪৫ মিনিটে দ্বিতীয় গোলটি করেছেন।
বিরতি থেকে ফিরে ৪৭ মিনিটে হ্যাটট্রিক পূরণ করেন। এ নিয়ে সবমিলিয়ে ৫৫টি হ্যাটট্রিক নিয়ে সর্বাধিক হ্যাটট্রিক করা ফুটবলারদের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন মেসি। ৬০টি হ্যাটট্রিক নিয়ে শীর্ষে আছেন রোনালদো। এই হ্যাটট্রিক পূরণের সুবাদে অনন্য রেকর্ড ছুঁয়েছেন আর্জেন্টিনার নম্বর টেন। জাতীয় দলের হয়ে ৮৫ ম্যাচে ৮৪ গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় চার নম্বরে ছিলেন হাঙ্গেরির কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাস। হ্যাটট্রিকের সুবাদে প্রথমে তাকে ছুঁয়েছে মেসি। এরপর ম্যাচের বাকি ৭১ মিনিটে চতুর্থ গোল করে পুসকাসকে টপকে চতুর্থ স্থানে উঠে আসেন মেসি। পঞ্চম গোলের সুবাদে বর্তমানে ৮৬ গোল নিয়ে চতুর্থ স্থানে আছেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর। তার ওপরে থাকা তিন ফুটবলারদের মধ্যে ১১৭ গোল নিয়ে শীর্ষে আছেন রেকর্ডবুকে মেসির চিরপ্রতিদ্ব›দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো। ১০৯ গোল নিয়ে দ্বিতীয় স্থানে আছেন ইরানের আলি দাইয়ি ও ৮৯ গোল নিয়ে তৃতীয় স্থানে আছেন মালয়েশিয়ার মোখতার দাহারি।
৫ গোলের সুবাদের পেছনে ফেলেছেন ফুটবলের রাজা ব্রাজিলিয়ান ফরোয়ার্ড পেলেকেও। পেশাদার ফুটবলে পেলের স্বীকৃত গোলের সংখ্যা ৭৬৭টি। এস্তোনিয়ার বিপক্ষে হ্যাটট্রিক পূর্ণ হতেই পেলের সমান সংখ্যক গোলের মালিক হয়েছেন। এরপর আরো দুই গোলের সুবাদে ৭৬৯ গোল নিয়ে পেলেকে ছাড়িয়ে গিয়েছেন তিনি। একই দিনে আরো রেকর্ডে নাম লিখিয়েছেন মেসি। ৭৬৯ গোল করা মেসি সতীর্থদের দিয়ে করিয়েছেন ৩৩১ গোল। অর্থাৎ এখন পর্যন্ত সরাসরি ১১০০ গোলে অবদান রেখেছেন মেসি। প্রথম ফুটবলার হিসেবে ১১০০ গোলে অবদান রেখেছেন তিনি। ১০৪৫ গোলে অবদান রেখে দ্বিতীয় স্থানে আছেন সেই পর্তুগিজ তারকা রোনালদো। ১০৪৫ গোলে অবদান রাখতে রোনালদোর খেলতে হয়েছেন ১১২১ ম্যাচ। অন্যদিকে মাত্র ৯৭৪ ম্যাচেই ১১০০ গোলে অবদান রেখেছেন মেসি।
জাতীয় দলের জার্সিতে মেসির আগে ৬৩ বার এক ম্যাচে ৫ গোল পেয়েছেন বিভিন্ন ফুটবলাররা। মেসিকে ছাড়া ৮০ বছর আগে দুই আর্জেন্টাইন হুয়ান মারভেৎসি ও হোসে মরেনো এই কীর্তি গড়েছিলেন।
১৯৪১ কোপা আমেরিকাজয়ী আর্জেন্টিনা দলের সদস্য ছিলেন দুজনই। সেই টুর্নামেন্টেই ইকুয়েডরের বিপক্ষে ৬-১ গোলের জয়ে হুয়ান মারভেৎসির ৫ গোল। এক বছর পর একই প্রতিপক্ষের বিপক্ষে ১২-০ গোলে জিতেছিল আর্জেন্টিনা। সেই ম্যাচেই ৫ গোল আর্জেন্টিনার ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় হোসে মরেনোর। ক্লাব ফুটবলেও লেভানদোভস্কি, আগুয়েরো, আলভারেজসহ আরো বেশ কয়েকজন এক ম্যাচে পাঁচ কিংবা ততোধিক গোল পেয়েছেন। তবে জাতীয় দল ও ক্লাবের উভয় দিকে পাঁচ গোল করেছেন এমন কীর্তি শুধু লিওনেল মেসিরই। মেসিকে ছাড়া এ পর্যন্ত দেশ ও ক্লাবের জার্সিতে ৫ গোল করতে পারেনি কেউ।
ক্লাবের জার্সিতে ২০১২ সালের চ্যাম্পিয়ন্স লিগে লেভারকুজেনের বিপক্ষে শেষ ষোলোর দ্বিতীয় লেগে ৫ গোল করেছিলেন মেসি। সেই স্মৃতিকেই ফিরিয়ে এনে এস্তোনিয়ার বিপক্ষে অনেকটা মিল রেখে ৫ গোল করেছেন। লেভারকুজেনের বিপক্ষে প্রথমার্ধে করেছিলেন দুই গোল। প্রথমদিকে একটি ও প্রথমার্ধের শেষদিকে একটি। এস্তোনিয়ার বিপক্ষেও অষ্টম মিনিটে একটি ও ৪৫তম মিনিটে একটি। লেভারকুজেনের বিপক্ষে হ্যাটট্রিক পূর্ণ হয়েছিল দ্বিতীয়ার্ধের শুরুর দিকে, এস্তোনিয়ার বিপক্ষেও একইরকম। এরপর হ্যাটট্রিককে তিনি দুই দফায়ই নিয়ে গেছেন ৫ গোলের উচ্চতায়।
এই রেকর্ডের বাইরেও মেসির নামের পাশে রেকর্ডের কমতি নেই। লা লিগা ছেড়ে ফ্রেঞ্চ লিগে পাড়ি জমালেও এখনো পর্যন্ত তার রেকর্ডকে ছুঁতে পারেনি কেউ। ৪৭৪ গোল নিয়ে আছেন সর্বোচ্চ গোলদাতাদের তালিকার শীর্ষে। ৩১১ গোল নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে আছেন রিয়াল মাদ্রিদের সাবেক ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো রোনালদো। বার্সেলোনার জার্সিতে ৬৭২ গোল নিয়ে ক্লাবের ইতিহাসে সেরা গোলদাতাদের তালিকায় সবার উপরে মেসি। ২০১২-১৩ মৌসুমে লা লিগায় টানা ২১ ম্যাচে গোল করার রেকর্ড এখনো তার অধীনে। ক্লাবের জার্সিতে এক মৌসুমে ২০১১-১২ মৌসুমে সর্বোচ্চ ৭৩ গোলের রেকর্ডের মালিক মেসি। ইউরোপের ক্লাব ফুটবলের লড়াইয়ে চারবার সেরা গোলদাতার পুরস্কার পেয়েছেন। জার্মানির জার্ড মুলারও চারবার এই পুরস্কার পেয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়