ঐক্য পরিষদের বিবৃতি : ধর্ম মন্ত্রণালয়ে বাজেট বরাদ্দে ধর্মীয় বৈষম্য অবসান দাবি

আগের সংবাদ

নিছক দুর্ঘটনা নাকি নাশকতা : সীতাকুণ্ড ট্র্যাজেডি

পরের সংবাদ

ফের আইসিসির মাসসেরার দৌড়ে মুশফিক

প্রকাশিত: জুন ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রতি মাসের সেরা খেলোয়াড়ের স্বীকৃতি দিচ্ছে ক্রিকেটের অভিভাবক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তারই ধারাবাহিকতায় ফের মে মাসের ‘প্লেয়ার অব দ্য মান্থ’ তালিকায় নিজের নাম তুলেছেন বাংলাদেশের তারকা ব্যাটসম্যান মুশফিকুর রহিম। শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে দুই টেস্টে দারুণ ফর্মে ছিলেন এই ডানহাতি ব্যাটসম্যান। সাদা পোশাকে রানের ফোয়ারা ছোটানোর পর সেঞ্চুরি করার সুবাদে আইসিসির মাসসেরার মনোনয়ন পেলেন মুশফিক। তিনি এর আগেও গত বছর ঠিক এই মাসের সেরার লড়াইয়ে প্রথম বাংলাদেশি হিসেবে জায়গা পেয়ে জেতেন ‘আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ’-এর স্বীকৃতি। গতকাল ক্রিকেটের অভিভাবক সংস্থা মে মাসের সেরা পুরুষ খেলোয়াড়দের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে, যেখানে মুশফিকের সঙ্গে তালিকায় আরো আছেন শ্রীলঙ্কার অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউস ও তার সতীর্থ পেসার অসিথা ফার্নান্দো। এছাড়া নারীদের মে মাসের সেরার সংক্ষিপ্ত তালিকায় আছেন পাকিস্তানের তুবা হাসান ও বিসমাহ মারুফ এবং জার্সির ট্রিনিটি স্মিথ।
এদিকে অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহিম ক্রিজে থাকলে প্রতিপক্ষের বোলারদের হৃদস্পন্দন বেড়ে যায়। যেদিন তার ব্যাট হাসে, সেদিন বোলারদের আর রক্ষা নেই। বিশ্বের নামিদামি তারকা বোলারদের পিটিয়ে তুলোধুনো করেছেন এই টাইগার ব্যাটসম্যান। ক্রিকেটপ্রেমীরা জানেন মুশফিকের প্রিয় প্রতিপক্ষ শ্রীলঙ্কা। লঙ্কানদের সামনে পেলে তার ব্যাট যেন আরো গর্জে ওঠে। ব্যতিক্রম হয়নি ঘরের মাঠে টেস্ট সিরিজে। এমনকি টপ অর্ডারের ব্যর্থতায় দল যখন ধুঁকছে, সেই সময় দায়িত্বশীল ব্যাটিংয়ে অসাধারণ ইনিংসে লড়াই করার মতো স্কোর গড়তে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। তাছাড়া চট্টগ্রাম ও ঢাকায় শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ মুশফিকের জন্য ছিল স্মরণীয়। কারণ ৩০৩ রান করে তিনি সিরিজের দ্বিতীয় সেরা ব্যাটসম্যান ছিলেন। সেই সঙ্গে দুটি সেঞ্চুরিও তুলে নেন। এমনকি চট্টগ্রাম টেস্টে প্রথম বাংলাদেশি হিসেবে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন।
ওই ম্যাচে তার ১০৫ রানের ইনিংসে বাংলাদেশ ৬৮ রানের লিড নেয়। তার দ্বিতীয় সেঞ্চুরি এসেছিল বিপদের মুহূর্তে। বাংলাদেশ ১৬ রানে ৩ উইকেট হারানোর পর ব্যাট করতে নামেন। দলীয় ২৫ রানে ৫ উইকেট হারিয়ে ধুকতে থাকে টাইগাররা। সংশয় জাগে বাংলাদেশের দলীয় স্কোর পঞ্চাশ পার হওয়া নিয়েও। কিন্তু মুশফিক লিটন দাসকে নিয়ে দাঁড়িয়ে যান। ষষ্ঠ উইকেটে রেকর্ড ২৭২ রানের জুটি গড়েন। তবে দলের সব ব্যাটসম্যানই আউট হলে দুর্ভাগ্যবশত মুশফিককে থামতে হয় অপরাজিত ১৭৫ রানে।
দুই সেঞ্চুরি হাঁকিয়ে আইসিসি র?্যাঙ্কিংয়েও বড় লাফ দিয়েছেন মুশফিক। এক লাফে আট ধাপ এগিয়ে ১৭ নম্বরে উঠে গেছেন এ অভিজ্ঞ তারকা ব্যাটসম্যান।
এদিকে অসিথা ফার্নান্দো এই সিরিজ শেষ করেছেন শীর্ষ উইকেটশিকারি হয়ে। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার করা একমাত্র বোলিং ইনিংসে তিন উইকেট নেন। ঢাকায় দ্বিতীয় ম্যাচে পান ১০ উইকেট। বিদেশের মাটিতে শ্রীলঙ্কান পেসারের টেস্টে ১০ উইকেট নেয়ার দ্বিতীয় ঘটনা এটা। শেষ ইনিংসে ৫১ রান খরচায় নেন ৬ উইকেট এবং ম্যাচসেরা হন। দুই টেস্টে ২ সেঞ্চুরিতে ৩৪৪ রান করে সিরিজের সেরা ব্যাটসম্যান ছিলেন ম্যাথুজ। প্রথম টেস্টে দ্বিতীয় ডাবল সেঞ্চুরির পথে ছিলেন, কিন্তু ১ রানের জন্য পারেননি। ১৯৯ রানে আউট হন। তার অনবদ্য ব্যাটিংয়ে শ্রীলঙ্কা ৩৯৭ রান করলেও বাংলাদেশ লিড নেয়। ম্যাচটি ড্রতে শেষ হয়। দ্বিতীয় ম্যাচে এই লঙ্কান ব্যাটসম্যান আবারও সেঞ্চুরি হাঁকান এবং প্রথম ইনিংসে অপরাজিত থাকেন ১৪৫ রানে। প্রথম ইনিংসে বাংলাদেশ ৩৬৫ রান করে। শ্রীলঙ্কা জবাব দিতে নেমে যখন বিপদে পড়েছিল তখন ধনঞ্জয়া ডি সিলভার সঙ্গে ১০২ ও দীনেশ চান্দিমালের সঙ্গে ১৯৯ রানের জুটি গড়েন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়