ঐক্য পরিষদের বিবৃতি : ধর্ম মন্ত্রণালয়ে বাজেট বরাদ্দে ধর্মীয় বৈষম্য অবসান দাবি

আগের সংবাদ

নিছক দুর্ঘটনা নাকি নাশকতা : সীতাকুণ্ড ট্র্যাজেডি

পরের সংবাদ

পরিচয় শনাক্তে ডিএনএ টেস্ট

প্রকাশিত: জুন ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম ব্যুরো : সীতাকুণ্ডে ভয়াবহ বিস্ফোরণ ও আগুনে নিহত ব্যক্তির পরিচয় শনাক্ত করতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সামনে ডিএনএ নমুনা সংগ্রহ করেছেন ঢাকা থেকে আসা অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) বিশেষজ্ঞ দল। গতকাল সোমবার (৬ জুন) সকাল ৯টা থেকে এই ডিএনএ নমুনা সংগ্রহ শুরু হয়। পুলিশের সহায়তায় তারা ডিএনএ টেস্টের জন্য নমুনা দেন। চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন এ তথ্য নিশ্চিত করে বলেন, মোট ৪১টি মরদেহ চমেক হাসপাতাল আনা হয়েছিল। এরই মধ্যে ২২ জনের পরিচয় শনাক্ত হওয়ায় তাদের মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। বাকি ১৮ জন লাশের পরিচয় নিশ্চিতকরণের জন্য স্বজনদের ডিএনএ সংগ্রহ করা হয়। ডিএনএ পরীক্ষার প্রতিবেদন আসার পর স্বজনদের কাছে মরদেহ হস্তান্তর করা হবে।
৪৯ নয়, নিহত ৪১
বিএম কন্টেইনার ডিপোতে বিস্ফোরণ ও আগুনের ঘটনায় প্রশাসনের পক্ষ থেকে রবিবার রাতে নিহতের সংখ্যা ৪৯ জন বলা হলেও তথ্য সংশোধন করে নিহতের সংখ্যা ৪১ জনে নামিয়ে এনেছে জেলা প্রশাসন ও স্বাস্থ্য কর্তৃপক্ষ। চট্টগ্রামের জেলা প্রশাসক মো. মমিনুর রহমান সোমবার দুপুরে বলেন, এখন পর্যন্ত ৪১ জনের মরদেহ পাওয়া গেছে। এরপর আর কোনো মরদেহ উদ্ধার হলে তা চমেক হাসপাতালে নিয়ে রাখা হবে।
দুর্ঘটনা নয়, এটি হত্যাকাণ্ড : সিপিবি
কন্টেইনার ডিপোতে বিস্ফোরণ ও আগুনে হতাহতের ঘটনা কোনো দুর্ঘটনা নয়, এটা হত্যাকাণ্ড বলে মন্তব্য করেছেন কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স। গতকাল সোমবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের বলেন, এই হত্যাকাণ্ডের নেপথ্যে কারা আছে তাদের খুঁজে বের করতে হবে। রুহিন হোসেন প্রিন্স বলেন, যারা আইনের তোয়াক্কা করে না- সেই ধরনের প্রতিষ্ঠান যাতে আর না গড়ে ওঠে, সে বিষয়ে সরকারকে কঠোর হতে হবে। প্রিন্স বলেন, ‘এই ঘটনায় যারা আহত হয়েছেন তাদের সুচিকিৎসা চাই, যারা নিহত হয়েছেন তাদের পরিবারের অন্ততপক্ষে উপযুক্ত ক্ষতিপূরণের পাশাপাশি পুনর্বাসন করতে হবে।
চার মন্ত্রীর ঘটনাস্থল পরিদর্শন, ব্যবস্থার আশ্বাস
কন্টেইনার ডিপোতে আগুন-বিস্ফোরণের ঘটনার তদন্তে কারো অবহেলা প্রমাণিত হলে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন ঘটনাস্থল পরিদর্শনে যাওয়া তিন মন্ত্রী। গতকাল সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণপ্রতিমন্ত্রী এনামুর রহমান, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ঘটনাস্থল পরিদর্শন শেষে এসব কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তদন্ত করে যদি কোনো ধরনের গাফিলতির প্রমাণ পাওয়া যায়, সে যতই শক্তিশালী হোক তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। কেউই আইনের ঊর্ধ্বে নয়। কাউকে ছাড় দেয়া হবে না।
গতকাল সোমবার সন্ধ্যায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন দগ্ধদের দেখতে গিয়ে তথ্য ও সম্প্রচারমন্ত্রী, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, কন্টেইনার ডিপোতে দুর্ঘটনা আসন্ন পদ্মা সেতু উদ্বোধনের তারিখ ঘোষণার প্রেক্ষিতে সমগ্র দেশে সৃষ্ট আনন্দ-উল্লাসকে অবদমিত করতে নাশকতা কিনা খতিয়ে দেখা হচ্ছে। এটি নিছক দুর্ঘটনা নাকি দেশের ভাবমূর্তি এবং রপ্তানি বাণিজ্য ক্ষতিগ্রস্ত করাই উদ্দেশ্য।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেন, প্রতিটি দুর্ঘটনা থেকে আমরা শিক্ষা গ্রহণ করি। এটা একটা কন্টেইনার ডিপো। এটার একটা নীতিমালা আছে। সেটি যথাযথ বাস্তবায়িত হয়েছে কিনা, তা তদন্ত কমিটির রিপোর্ট পেলে বোঝা যাবে। ত্রাণ প্রতিমন্ত্রী জানান, হতাহতদের জন্য দুর্যোগ মন্ত্রণালয় থেকে ১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। নিহতদের মাথাপিছু ১ লাখ টাকা করে এবং আহতদের ৫০ হাজার টাকা করে দেয়া হবে।
এছাড়া শ্রম মন্ত্রণালয় থেকে নিহতদের মাথাপিছু ২ লাখ ও আহতদের ৫০ হাজার টাকা করে দেয়া হবে। আহতদের ওষুধ ও খাবারের কোনো সংকট নেই জানিয়ে এনামুর বলেন, চিকিৎসার ব্যয় আমরা বহন করব। বাইরে থেকে যা কিছু তারা কিনবে, তার খরচ আমরা দেব।
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এক প্রশ্নের জবাবে বলেন, তদন্ত রিপোর্ট বাস্তবায়নের ক্ষেত্রে আমাদের জিরো টলারেন্স। যেহেতু তদন্ত কমিটি হয়েছে আমি এখন কোনো কথা বলতে গেলে তদন্ত ব্যাহত হবে। তদন্তে যা বেরিয়ে আসবে, আমরা সে অনুযায়ী ব্যবস্থা নেব। পরিদর্শনের সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও সীতাকুণ্ডের সংসদ সদস্য মো. দিদারুল আলমও ছিলেন। সেখান থেকে তারা সবাই আহতদের দেখতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে যান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়