ঐক্য পরিষদের বিবৃতি : ধর্ম মন্ত্রণালয়ে বাজেট বরাদ্দে ধর্মীয় বৈষম্য অবসান দাবি

আগের সংবাদ

নিছক দুর্ঘটনা নাকি নাশকতা : সীতাকুণ্ড ট্র্যাজেডি

পরের সংবাদ

টেনিসের নতুন সেনসেশন ইগা সোয়াতেক

প্রকাশিত: জুন ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ফ্রেঞ্চ ওপেনে নারী এককের চ্যাম্পিয়ন ইগা সেয়াতেক। ক্যারিয়ারে দুটি গ্র্যান্ডস্ল্যাম টুর্নামেন্ট জিতেছে, দুটিই ক্লে-কোটের এই ফ্রেঞ্চ ওপেনে। ২০২০ সালে প্রথম গ্র্যান্ডস্ল্যাম শিরোপার দেখা পান এই লাল দুর্গেই। মারিয়া শারাপোভা ও রাফায়েল নাদালের পর সবচেয়ে কম বয়সে ফ্রেঞ্চ ওপেন জয়ের কীর্তি গড়েন পোলিশ এই টেনিস তারকা। ২০২২ সালে ফ্রেঞ্চ ওপেনে আমেরিকান টেনিস তারকা কোকো গাফকে পরপর দুই সেটে ৬-১ ও ৬-৩ ব্যবধানে হারিয়ে দ্বিতীয় গ্র্যান্ডস্ল্যাম জিতলেন। ২০২২ সালে ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে শিরোপা জয়ের মাধ্যমে চানা ৩৫ ম্যাচ অপরাজিত থেকে সর্বোচ্চ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ডে ভেনাস উইলিয়ামসের পাশে নাম লেখিয়েছেন সোয়াতেক।
ইগা সোয়াতেক ২০০১ সালের ৩১ মে পোলান্ডে জন্ম নেন। তার বাবা ছিলেন একজন অলিম্পিক রোয়ার। সোয়াতেকরা দুই বোন। তাদের বাবা চেয়েছিলেন তার মেয়েরা খেলোয়াড় হিসেবে গড়ে উঠুক এবং তিনি দলগত কোন খেলার থেকে এককভাবে অংশ নেয়া যায় এমন কোন খেলাকেই প্রাধান্য দিতেন বেশি। ইগা সোয়াতেক তার বড় বোনকে অনুসরণ করেই টেনিসের প্রতি আগ্রহী হয়ে ওঠেন। কারণ সে তার বোনকে হারাতে এবং তার মতো হতে চেয়েছেন সবসময়। ইগা তার ক্যারিয়ারে শিরোপা জিতেছেন নয়টি। ২০২০ সালে ফ্রেঞ্চ ওপেন জয়ের মাধ্যমে পোলান্ডের হয়ে প্রথম কোনো গ্র্যান্ডস্ল্যাম এককে শিরোপা জিতেন ইগা সোয়াতেক।
প্রতিযোগিতামূলক টেনিসে ১৩ বছর বয়সে ২০১৫ সালের এপ্রিল এবং মে মাসে আইটিএফ জুনিয়র সার্কিটের ইভেন্টে চারটি শিরোপা জিতেন ইগা। এরপর ২০১৬ সালে ফ্রেঞ্চ ওপেনের মাধ্যমে জুনিয়র গ্র্যান্ডস্ল্যামে তার অভিষেক হয়। জুনিয়র পর্যায়ে ২০১৮ সালে ফ্রেঞ্চ ওপেন দ্বৈততে চ্যাম্পিয়ন হন এবং একই বছরে উইম্বলডেনেও মেয়েদের এককে শিরোপা জিতেন। সেবছরই বুয়েন্স আয়ার্সে গ্রীষ্মকালীন অলিম্পিকে মেয়েদের দ্বৈততে স্বর্ণ জিতেন সোয়াতেক। এরপর ২০১৯ সাল থেকে নিয়মিত নারী টেনিস এসোসিয়েশনের (ডব্লিউটিএ) টুর্নামেন্টগুলোতে অংশ নিয়ে আসছেন তিনি। ২০১৯ সালে ১৮ বছর বয়সে প্রথম ডব্লিউটিএ ফাইনালে অংশ নেয়া এবং ফ্রেঞ্চ ওপেনের চতুর্থ রাউন্ডে ওঠার কারণে র‌্যাঙ্কিংয়ে ৫০-এর ভেতর চলে আসেন।
– মেরিন মোস্তাবা মাটি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়