ঐক্য পরিষদের বিবৃতি : ধর্ম মন্ত্রণালয়ে বাজেট বরাদ্দে ধর্মীয় বৈষম্য অবসান দাবি

আগের সংবাদ

নিছক দুর্ঘটনা নাকি নাশকতা : সীতাকুণ্ড ট্র্যাজেডি

পরের সংবাদ

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি : অজিদের কঠিন পরীক্ষা নিতে মরিয়া লঙ্কানরা

প্রকাশিত: জুন ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ক্রিকেটের সংক্ষিপ্ত ফরমেট টি-টোয়েন্টি টুর্নামেন্ট এখন জনপ্রিয়তার তুঙ্গে রয়েছে। সময় সল্পতার কারণে এই সংস্করণের ম্যাচগুলো বেশ উপভোগ করেন ক্রিকেটপ্রেমীরা। তাই জমজমাট টি-টোয়েন্টি বিশ্বকাপ আগামী অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় হবে। যেহেতু ঘরের মাঠে খেলা সেহেতু বিশ্বকাপকে সামনে রেখে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের প্রস্তুতি শুরু করেছে সফরকারী অস্ট্রেলিয়া। আজ থেকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করছে দুদল। এই সিরিজের মধ্য দিয়ে নিজেদের প্রস্তুতি মিশন শুরু করার লক্ষ্য অজি ও লঙ্কানদের। কলম্বোতে সিরিজের প্রথম টি-টোয়েন্টি শুরু হবে বাংলাদেশ সন্ধ্যা সাড়ে ৭টায়। এই ম্যাচে জয়ের বিকল্প ভাবতে নারাজ লঙ্কার দলপতি দাসুন শানাকা। অজিদের দলপতি অ্যারন ফিঞ্চও স্বাগতিকদের ছাড় দিতে নারাজ। ম্যাচ পূর্ববতী সংবাদ সম্মেলনে দুদলের অধিনায়কই বলেছেন, জিততে হলে নিজেদের সেরাটাই দিতে হবে। তাই সিরিজটি অনেক বেশি চ্যালেঞ্জিং হতে যাচ্ছে।
এদিকে এর আগে গত বছর সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল অস্ট্রেলিয়া। বিশ্বকাপ মঞ্চে শিরোপার লক্ষ্যে শুরুটা ভালো করতে না পারলেও শেষ হাসি হেসেছে অজিরা। ওই বিশ্বকাপের পর ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ৫ ম্যাচের সিরিজ ও পাকিস্তানের মাটিতে এক ম্যাচের সিরিজ জিতেছে অজিরা। আর বিশ্বকাপের পর অস্ট্রেলিয়া ও ভারতের কাছে সিরিজ হারে লঙ্কানরা। এখন পর্যন্ত ২২ টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া। যেখানে অজিদের জয়ের পাল্লাই ভারি। শ্রীলঙ্কা ৯ ও অস্ট্রেলিয়া ১২ ম্যাচ জিতেছে। আর ১টি ম্যাচ টাই হয়েছে। এছাড়া সর্বশেষ দুই দ্বিপক্ষীয় সিরিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে জিততে পারেনি শ্রীলঙ্কা।
দুবারই অজিদের ঘরের মাঠে খেলেছিল লঙ্কানরা। আর ঘরের মাঠে সর্বশেষ ২০১১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতে শ্রীলঙ্কা। তাই দীর্ঘদিন পর সফরকারী অজিদের বিপক্ষে ঘরের মাঠে সিরিজ জিততে মরিয়া পাথুম নিশাঙ্কা, দানুস্কা গুনাতিলকা ও কুসল মেন্ডিজরা। এই বিষয় শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শানাকা বলেন, অস্ট্রেলিয়া বিশ্ব চ্যাম্পিয়ন। যে কোনো কন্ডিশনে তারা কঠিন প্রতিপক্ষ। অজিদের বিপক্ষে জিততে হলে, নিজেদের সেরাটাই দিতে হবে। তাই সিরিজটি অনেক বেশি চ্যালেঞ্জিং হতে যাচ্ছে। তাছাড়া আগামী বিশ্বকাপ শুরুর আগে তিন মাসের বেশি সময় আছে। তবে আমি মনে করি, প্রস্তুতিটা এখন থেকেই নিতে হবে। বিশ্বকাপের আগে যতগুলো টি-টোয়েন্টি ম্যাচ আছে, সবগুলোই গুরুত্বপূর্ণ। তাই এ ম্যাচগুলোতে ভালো পারফরমেন্স করে নিজেদের প্রস্তুতিটা সাড়তে হবে আমাদের।
এদিকে কঠিন সংকটের মুখে দিন পার করছে শ্রীলঙ্কানরা। সেখানে গত মার্চ থেকে খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধি, বিদ্যুৎ, জ¦ালানি ও ওষুধের সংকটের কারণে ভয়াবহ অবস্থা বিরাজ করছে। এ অবস্থাতেই দ্বিপক্ষীয় সিরিজ আয়োজনে করছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি)। এমনকি গত মাসে বাংলাদেশ সফরও করে গেছে তারা। ভয়াবহ পরিস্থিতির মাঝেও, জনগণের মুখে হাসি ফোটাতে চায় লঙ্কানরা। অজিরাও আশাবাদী এই কঠিন সময়ে সেখানকার জনগণ তাদের ম্যাচগুলো উপভোগ করবে। এ বিষয় অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ বলেন,‘আমরা এখানে ক্রিকেট খেলতে এসেছি এবং আশা করি, শ্রীলঙ্কার মানুষকে কিছু আনন্দ ও বিনোদন দিতে পারব।
তবে সিরিজ জিততে হলে ভালো ক্রিকেট খেলা ছাড়া অন্য কোনো পথ নেই। আমাদের লক্ষ্য সিরিজ জয়। নিজেদের কন্ডিশনে লঙ্কানরা কঠিন প্রতিপক্ষ। তাদের হারানোটা সহজ হবে না। ফলে আমাদের তিন বিভাগেই ভালো ক্রিকেট খেলতে হবে। এছাড়া লঙ্কানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম দেয়া হয়েছে প্যাট কামিন্সকে। আর পিতৃত্বকালীন ছুটির কারণে টি-টোয়েন্টিসহ পুরো সফরেই থাকছেন না স্পিনার এডাম জাম্পা। তাছাড়া টি-টোয়েন্টি সিরিজে শ্রীলঙ্কা দলে ফিরেছেন বাঁ-হাতি ব্যাটসম্যাট ভানুকা রাজাপাকসে এবং অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা। দলে সুযোগ পেয়েছেন নতুন মুখ অনূর্ধ্ব-১৯ দলের পেসার মাথিশা পাথিরানা। দল থেকে বাদ পড়েন ধনঞ্জয়া ডি সিলভা এবং লাহিরু কুমারা।
শ্রীলঙ্কা একাদশ : দাসুন শানাকা (অধিনায়ক), পাথুম নিশাঙ্কা, দানুস্কা গুনাতিলকা, কুসল মেন্ডিজ, চারিথ আশালঙ্কা, ভানুকা রাজাপাকসে, নুয়ান্দু ফার্নান্দো, লাহিরু মাধুশঙ্কা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, চামিকা করুনারতেœ, দুশমন্ত চামিরা, কাসুন রাজিথা, নুয়ান তুসারা, মাথিশা পাথিরানা, রমেশ মেন্ডিজ, মহিশ থিকসানা, প্রবীন জয়াবিক্রমা ও লক্ষণ সান্দাকান।
অস্ট্রেলিয়া একাদশ : অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), শন অ্যাবট, ঝাই রিচার্ডসন, কেন রিচার্ডসন, স্টিভেন স্মিথ, অ্যাস্টন আগার, জশ হ্যাজেলউড, জশ ইংলিস, মিচেল মার্চ, গেøন ম্যাক্সওয়েল, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, মিচেল সোয়েপসন, ডেভিড ওয়ার্নার ও ম্যাথু ওয়েড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়