ঐক্য পরিষদের বিবৃতি : ধর্ম মন্ত্রণালয়ে বাজেট বরাদ্দে ধর্মীয় বৈষম্য অবসান দাবি

আগের সংবাদ

নিছক দুর্ঘটনা নাকি নাশকতা : সীতাকুণ্ড ট্র্যাজেডি

পরের সংবাদ

করোনা পরিস্থিতি : সপ্তাহের ব্যবধানে ৩ সূচক নি¤œমুখী

প্রকাশিত: জুন ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নমুনা পরীক্ষা ছাড়া সপ্তাহের ব্যবধানে করোনা সংক্রমণের বাকি ৩ সূচকই নি¤œমুখী। ওই ৩ সূচক হলো- শনাক্ত, সুস্থতা ও মৃত্যু। গতকাল সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। তবে গত ২৪ ঘণ্টা মৃত্যুশূন্য হলেও এই সময়ে শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে। আর শনাক্ত রোগীর অধিকাংশই ঢাকা জেলার।
গত ২৪ ঘণ্টায় ৮৭৯টি পরীক্ষাগারে ৪ হাজার ৩২৮টি নমুনা পরীক্ষায় সংক্রমণের উপস্থিতি মিলেছে ৪৩টিতে। শনাক্তের হার শূন্য দশমিক ৯৯ শতাংশ। শনাক্ত ৪৩ জনের মধ্যে ৪১ জনই ঢাকা বিভাগের। তার মধ্যে ৩৮ জন ঢাকা মহানগরের। এই ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৫৪ জন।
এদিকে চলতি বছরের ২১তম সপ্তাহে (২৩-২৯ মে) ৩০ হাজার ২২৬টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয়েছিল ২১৪ জন। সুস্থ হয়েছেন ১ হাজার ৪৫৮ জন। মৃত্যু হয়েছে দুজনের। ২২তম সপ্তাহে (৩০ মে-৫ জুন) ৩৩ হাজার ৪৯৫টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয়েছে ২১০ জন। সুস্থ হয়েছেন ১ হাজার ৪৫৬ জন আর মৃত্যু হয়েছে একজনের। সেই হিসাবে, নমুনা পরীক্ষা ১০ দশমিক ৮ শতাংশ বেড়েছে। আর শনাক্ত ১ দশমিক ৯ শতাংশ, সুস্থতা শূন্য দশমিক ১ শতাংশ এবং মৃত্যু ৫০ শতাংশ কমেছে।
সরকারি হিসাব অনুযায়ী, দেশে এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪১ লাখ ৫০ হাজার ৭২৫টি। এর মধ্যে রোগী শনাক্ত হয় ১৯ লাখ ৫৩ হাজার ৭০০ জন। সুস্থ হয়েছেন ১৯ লাখ ৪ হাজার ৩২ জন। আর মোট প্রাণহানীর সংখ্যা ২৯ হাজার ১৩১ জন। এ পর্যন্ত গড় শনাক্তের হার ১৩ দশমিক ৮১ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ। সুস্থতার হার ৯৭ দশমিক ৪৬ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়