ঐক্য পরিষদের বিবৃতি : ধর্ম মন্ত্রণালয়ে বাজেট বরাদ্দে ধর্মীয় বৈষম্য অবসান দাবি

আগের সংবাদ

নিছক দুর্ঘটনা নাকি নাশকতা : সীতাকুণ্ড ট্র্যাজেডি

পরের সংবাদ

ওয়ানডে সিরিজ হারের শঙ্কায় জিম্বাবুয়ে

প্রকাশিত: জুন ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে গতকাল আফগানিস্তানকে ২২৯ রানের টার্গেট দিয়েছে জিম্বাবুয়ে। হারারেতে টসে হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভার শেষে সব উইকেট হারিয়ে ২২৮ রান সংগ্রহ করে স্বাগতিকরা। দুই অভিজ্ঞ ব্যাটার ইনোসেন্ট কাইয়া ও রায়ান বার্লের হাফসেঞ্চুরির সুবাদে ২০০ রান পার করেছে তারা। ম্যাচের দ্বিতীয় বলেই ওপেনার চাকাবাকে হারায় জিম্বাবুয়ে। এরপর আরেক ওপেনার ইনোসেন্ট কাইয়াকে সঙ্গী করে ৪৭ রানের পার্টনারশিপ গড়েন ক্রেইগ আর্ভিন। দলীয় ৪৭ রানে সাজঘরে ফিরেন ক্রেইগ আর্ভিন। জিম্বাবুয়ের হয়ে সর্বোচ্চ ৬৩ রানের ইনিংস খেলেছেন ইনোসেন্ট কাইয়া। এরপর রায়ার্ন বার্ল ৫১ রানে অপরাজিত ছিলেন। সিকান্দার রাজা ৪০, ক্রেইগ আর্ভিন ৩২ ও মাধিভা ১৫ রান করেছেন। এছাড়া আর কেউ ডাবল ডিজিটে পদার্পণ করতে পারেননি। আফগানদের হয়ে ৩ উইকেট পেয়েছেন ফরিদ আহমেদ ও ২টি করে উইকেট পেয়েছেন ফজল হক ফারুকি, মোহাম্মদ নবী ও রশিদ খান।
২২৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে রহমত শাহ ও ইব্রাহিম জাদরান বেশ স্বাচ্ছন্দ্যের সঙ্গে সূচনা করেছেন। তৃতীয় ওভারে মুজারাবানির বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে রহমতউল্লাহ গুরবাজ ব্যক্তিগত ৪ রানে সাজঘরে ফিরলেও উইকেটে থিতু হয়ে গিয়েছিল ইব্রাহিম ও রহমত। এই রিপোর্ট লেখা পর্যন্ত ২৩ ওভার শেষে ১ উইকেটের বিনিময়ে আফগানিস্তানের সংগ্রহ ১১৪ রান।
এর আগে সিরিজের প্রথম ম্যাচে ৬০ রানে জয় পেয়েছিল আফগানিস্তান। এই জয়ের সুবাদে ৮০ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে উঠে এসেছে আফগানরা। একই দিনে নেদারল্যান্ডসকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করে সুপার লিগ টেবিলের চার নম্বরে অবস্থান করছে উইন্ডিজ। ভারতকে পেছাতে হয়েছে দুই ধাপ। আইসিসি সুপার লিগের টেবিলে ১২০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বাংলাদেশ। এরপর ৯৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ইংল্যান্ড। ৮০ পয়েন্ট নিয়ে রান রেটের ভিত্তিতে তৃতীয় ও চতুর্থ স্থানে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। ৭৯ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে ভারত ও ৭০ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে অস্ট্রেলিয়া। টেবিলের সপ্তম, অষ্টম, নবম, দশম ও এগারোতম স্থানে আছে যথাক্রমে আয়ারল্যান্ড, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। ১২তম স্থানে জিম্বাবুয়ে ও ১৩তম স্থানে নেদারল্যান্ডস অবস্থান করছে। আইসিসি সুপার লিগের পয়েন্ট টেবিলে সবার আগে শত পয়েন্ট অর্জন করেছে লাল-সবুজের প্রতিনিধিরা। আইসিসি সুপার লিগে প্রতিটি দল ২৪টি করে ম্যাচ খেলবে। ২৪০ পয়েন্টের মধ্যে সর্বোচ্চ পয়েন্টধারী ৮টি দল ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পাবে। ২৪ ম্যাচের মধ্যে ১০০ পয়েন্ট অর্জন করতে বাংলাদেশ এ পর্যন্ত ম্যাচ খেলছে মাত্র ১৪টি। এরপর দক্ষিণ আফ্রিকা সিরিজ শেষ করে ১৮ ম্যাচে ১২০ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে সাকিব-তামিমরা। গত শনিবার জিম্বাবুয়েকে ৬০ রানে হারায় আফগানিস্তান। প্রথমে ব্যাট করে দুই মিডল অর্ডার ব্যাটসম্যান রহমত শাহের ৯৪ ও হাসমাতুল্লাহ শাহিদির ৮৮ রানে ৫ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ২৭৬ রান তোলে আফগানরা। জবাব দিতে নেমে ইনিংসের শেষ বল পর্যন্ত খেলে সব উইকেট হারিয়ে ২১৬ রান করতে সক্ষম হয় জিম্বাবুয়ে। অন্যদিকে নেদারল্যান্ডসের বিপক্ষে ২০ রানের জয় পায় ওয়েস্ট ইন্ডিজ।
প্রথমে ব্যাট করে কাইল মেয়ার্স ও সামারাহ ব্রুকসের সেঞ্চুরিতে ৩০৮ রান করে ওয়েস্ট ইন্ডিজ। বিশাল রান তাড়া করতে নেমে ২৮৮ রান করতে সক্ষম হয়েছে ডাচরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়