ঐক্য পরিষদের বিবৃতি : ধর্ম মন্ত্রণালয়ে বাজেট বরাদ্দে ধর্মীয় বৈষম্য অবসান দাবি

আগের সংবাদ

নিছক দুর্ঘটনা নাকি নাশকতা : সীতাকুণ্ড ট্র্যাজেডি

পরের সংবাদ

উইন্ডিজে রেকর্ডের অপেক্ষায় তামিম

প্রকাশিত: জুন ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ওয়েস্ট ইন্ডিজ সফরে এবার টাইগাররা দুটি টেস্ট, ৩টি ওয়ানডে এবং ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। টেস্ট দিয়ে শুরু হবে দুদলের মিশন। তবে উইন্ডিজে ক’টি রেকর্ডের অপেক্ষায় আছেন টাইগার দলের তারকা ওপেনার তামিম ইকবাল। তিনি ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্টে সেঞ্চুরি তুলে নিতে পারলে মুমিনুল হককে স্পর্শ করবেন। এছাড়া সাদা পোশাকে মুশফিকুর রহিমের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ৫ হাজার রানের মাইলফলকে পা রাখার দৃঢ় অপেক্ষায় আছেন টাইগার ওপেনার তামিম। ওয়েস্ট ইন্ডিজ সফরে মাত্র ১৯ রান তুলতে পারলেই এই পাঁচ হাজারি ক্লাবে নাম তুলবেন তিনি। ক্যারিবীয়দের বিপক্ষে আগামী ১৬ জুন প্রথম টেস্টে মাঠে নামবে টাইগাররা। সেই ম্যাচে রেকর্ডের অপেক্ষায় আছেন তামিম। এছাড়া এর আগে তামিম ইকবাল গত বছরের জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে ইনজুরির কারণে খেলতে পারেননি। ঘরের মাঠে গত বছরের শেষে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজও মিস করেছিলেন তিনি। যেতে পারেননি জানুয়ারিতে নিউজিল্যান্ড সফরেও। এই টেস্ট সিরিজগুলো মিস না করলে হয়তো, মুশফিকের আগেই পাঁচ হাজারি ক্লাবে নাম তুলতে পারতেন তিনি।
সম্প্রতি বাঁহাতি ওপেনার তামিম ইকবালের ব্যাটিং নিয়ে নানা আলোচনা হয়েছে ক্রিকেট পাড়ায়। কিন্তু তিনি এসব গুঞ্জনে মোটেও কান দেননি। গত মাসে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের তৃতীয় দিন দশম সেঞ্চুরির দেখা পেয়েছেন তামিম। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে একটি সেঞ্চুরি পেলেই দেশের হয়ে সর্বোচ্চ ১১ সেঞ্চুরি করা মুমিনুল হককে স্পর্শ করবেন তিনি। আর যদি দ্বিতীয় টেস্টে আরো একটি সেঞ্চুরির দেখা পান, তাহলে মুমিনুলকে টপকে দেশের হয়ে সর্বোচ্চ ১২ সেঞ্চুরির মালিক হবেন তামিম। এর আগে ২০০৮ সালে ৪ জানুয়ারি নিউজিল্যান্ডের বিপক্ষে অভিষেক হয় তার। বাঁহাতি ওপেনারের সর্বশেষ সেঞ্চুরিটি ছিল ২০১৯ সালের ফেব্রুয়ারি। হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে ১২৬ রান করেছিলেন। তারপর দুবার খুব কাছে গেলেও সেই ইনিংসগুলো সেঞ্চুরিতে রূপ দিতে পারেননি। ২০২১ সালে পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে ৯০ ও ৯২ রানের ইনিংস খেলেছেন তামিম। কিন্তু দুবারই ফিরতে হয়েছে নার্ভাস নাইন্টিজের শিকার হয়ে আর ঘরের মাঠে সর্বশেষ সেঞ্চুরিটি ছিল ২০১৬ সালের অক্টোবরে। মিরপুরে ইংল্যান্ডের বিপক্ষে ১০৪ রান করেন তামিম। দীর্ঘদিন সেঞ্চুরির অপেক্ষায় থাকার পর সেই আক্ষেপ মেটান শ্রীলঙ্কার বিপক্ষে। কদিন আগে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে দারুণ এক সেঞ্চুরি তুলে নিয়েছেন তামিম। এটি ছিল তার টেস্ট ক্যারিয়ারে দশম সেঞ্চুরি। এবার উইন্ডিজ সফরে মুমিনুলকে টপকে রেকর্ড গড়ার অপেক্ষায় আছেন তামিম। তাছাড়া সাদা পোশাকে নিজ দেশের হয়ে পাঁচ হাজারি ক্লাবে নাম লেখানোটা যে কোনো ক্রিকেটারের জন্য গর্বের বিষয়। তবে এই মাইলফলকটা মুশফিকের আগেই ছুঁতে পারতেন তামিম। শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন ৮৫ রান করেই তিনি টেস্টে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছিলেন। – কামরুজ্জামান ইমন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়