পদ্মা সেতুর উদ্বোধন : সারাদেশে উৎসব হাতিরঝিলে হবে লেজার শো

আগের সংবাদ

সর্বনাশা ধ্বংসযজ্ঞের দায়ভার কার : নিহত অর্ধশত, দগ্ধ-আহত আড়াইশর বেশি, হাইড্রোজেন পারঅক্সাইড মজুতের অনুমতি ছিল না, ২৫ ঘণ্টা পর নিয়ন্ত্রণে

পরের সংবাদ

পতেঙ্গা সৈকত : বেসরকারি কোম্পানিকে দেয়া ইজারা বাতিলের দাবি

প্রকাশিত: জুন ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : পতেঙ্গা সমুদ্রসৈকত উন্নয়নের অজুহাতে বেসরকারি কোম্পানিকে ইজারা দেয়া জনস্বার্থবিরোধী, অবৈধ প্রক্রিয়া। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ-চউকের কোনো এখতিয়ার নেই। পাবলিক ট্রাস্ট সম্পত্তি ইজারা দিয়ে চউক বাংলাদেশের সংবিধান, আইন ও উচ্চ আদালতের রায়ে বর্ণিত বিধানকে লঙ্ঘন করার শামিল। সাগর-পাহাড় ও অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের চট্টগ্রামকে উন্নয়নের নামে তিলে তিলে ধ্বংস করা হচ্ছে। কর্ণফুলী নদী, পাহাড়, খেলার মাঠ, পুকুর, পার্ক, উন্মুক্ত স্থান সব আজ বাণিজ্যিক আগ্রাসনের দখলে। চট্টগ্রামে শ্বাস নেয়ার জায়গা সিআরবির পর এ মুনাফালোভী মাফিয়া সিন্ডিকেটের চোখ পড়েছে পতেঙ্গা সৈকতের ওপর।
বাণিজ্যিক আগ্রাসনের কবলে পড়ে পতেঙ্গা সৈকতকে ধ্বংস হতে দেয়া যায় না।
অবিলম্বে এ জনস্বার্থবিরোধী তৎপরতা বন্ধ না হলে দায়ীদের আদালত ও জনগণের কাঠগড়ায় দাঁড় করানো হবে।
পতেঙ্গা সৈকত বেসরকারি কোম্পানিকে ইজারাদানের প্রক্রিয়া বাতিল করার দাবিতে বাম গণতান্ত্রিক জোটের উদ্যোগে সংহতি সমাবেশে বক্তারা এসব কথা বলেন। গতকাল শনিবার বিকালে নগরীর চেরাগী পাহাড় মোড়ে অনুষ্ঠিত সংহতি সমাবেশে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ গবেষক ডা. মাহফুজুর রহমান, কমিউনিস্ট পার্টি চট্টগ্রাম জেলার সভাপতি অশোক সাহা, সম্পাদকমণ্ডলীর সদস্য অধ্যাপক উত্তম চৌধুরী, গণঅধিকার চর্চা কেন্দ্রের সাধারণ সম্পাদক মশিউর রহমান, বাসদ জেলা নেতা মহিনউদ্দিন, পাঠচক্র ফোরামের সত্যজিৎ বিশ্বাস, চারণ সাংস্কৃতিক কেন্দ্রের ইন্দ্রানী ভট্টাচার্য সোমা, সাংবাদিক প্রীতম দাশ, চারণ’র আহমেদ জসিম, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নগর সহসভাপতি রিপা মজুমদার, ছাত্র ইউনিয়ন জেলা সাধারণ সম্পাদক ইমরান চৌধুরী, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নগর সভাপতি মিরাজ উদ্দিন। বাম গণতান্ত্রিক জোট জেলা সমন্বয়ক ও বাসদ (মার্কসবাদী) জেলা সদস্য সচিব শফি উদ্দিন কবির আবিদের সভাপতিত্বে সমাবেশ পরিচালনা করেন বাসদ জেলা নেতা রায়হান উদ্দিন। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
বক্তারা আরো বলেন, সরকার বৃহৎ ব্যবসায়ী গোষ্ঠীর স্বার্থে প্রাণ-প্রকৃতি-পরিবেশ ধ্বংস করে নানা উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে। উন্নয়নের নামে সরকারের আশীর্বাদপুষ্ট মাফিয়া সিন্ডিকেট একে একে জনগণের উন্মুক্ত স্থানগুলোও দখলে নিয়ে বাণিজ্যিক তৎপরতা চালাচ্ছে। নগর উন্নয়নের নামে ইজারা ও কমিশন বাণিজ্য করে শত শত কোটি টাকা লুটপাটের মুনাফালোভী সিন্ডিকেট। অথচ তুরাগ নদী ও হাতিরঝিল নিয়ে হাইকোর্টের সা¤প্রতিক দুটি রায় অনুসারে, সমুদ্র সৈকতসহ পাবলিক ট্রাস্ট সম্পত্তি কোনো ব্যক্তি বা কোম্পানিকে বাণিজ্যিকভাবে ইজারা দেয়া যাবে না। অবিলম্বে বেআইনি, সংবিধান ও জনস্বার্থবিরোধী ইজারা প্রক্রিয়া বাতিল না করলে বৃহত্তর গণআন্দোলন গড়ে তোলা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়