ভারতের গমে রুবেলা ভাইরাস : অর্ধলাখ টন ফেরত দিল তুরস্ক

আগের সংবাদ

কিশোরগঞ্জে মানববন্ধন : ভোরের কাগজের বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবি

পরের সংবাদ

অনুষ্ঠানের শেষ পর্যন্ত দর্শকদের আবদার মিটিয়েছিলেন

প্রকাশিত: জুন ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

এক সাক্ষাৎকারে গায়ক কৃষ্ণকুমার কুন্নাথ কেকেকে প্রশ্ন করা হয়েছিল, মঞ্চে অনুষ্ঠান করার সময় আপনি কী খেয়াল রাখেন? উত্তরে কেকে জানিয়েছিলেন, যখন তিনি কোনো অনুষ্ঠান করতে যান, গোটা মঞ্চ জল ঢেলে ভিজিয়ে দিতে বলেন। কেননা, মঞ্চে ধুলো উড়লে অনুষ্ঠান করতে তার সমস্যা হয়।
কেকে আরো জানিয়েছিলেন যে, কোনো অনুষ্ঠান করতে গেলে মঞ্চে ওঠার আগে তিনি কিছু খান না। পেট হালকা রাখার জন্যই এই কৌশল অবলম্বন করতেন।
মঙ্গলবার কলকাতায় নজরুল মঞ্চে অনুষ্ঠানের সময় মাঝেমাঝেই ব্যাক স্টেজে গিয়ে ঘাম মুছতে দেখা গিয়েছিল কেকেকে। স্পটলাইট নেভানোর জন্যও আয়োজকদের অনুরোধ করেন। জানিয়েছিলেন তার অস্বস্তির কথাও। কিন্তু তারপরও অনুষ্ঠান চালিয়ে গিয়েছিলেন তিনি। তালিকার শেষ গানের সময় অসুস্থ বোধ করেন। দরদর করে ঘামছিলেন। যে হোটেলে তিনি উঠেছিলেন সেখানে নিয়ে যাওয়া হয় তাকে। আরো অসুস্থ বোধ করায় তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করেন।
মঙ্গলবার নজরুল মঞ্চের অনুষ্ঠানে বিপুল ভিড় হয়েছিল। দু’হাজার আসনসংখ্যার প্রেক্ষাগৃহে সাত হাজার লোক ছিলেন বলে অভিযোগ। কেকের অকালমৃত্যুতে প্রেক্ষাগৃহের বেলাগাম ভিড় বা পরিস্থিতি সামলাতে উদ্যোক্তাদের ব্যর্থতাই দায়ী কি-না, প্রশ্ন উঠতে শুরু করেছে।
একটি সূত্রের দাবি, ভিড় সামলাতে নজরুল মঞ্চের সাতটি দরজার মধ্যে পাঁচটিই খুলে দেয়া হয়েছিল। ওই সূত্রের আরো দাবি, মঞ্চের সামনে ভিড় হটাতে একটা সময় সেখানে অগ্নিনির্বাপক যন্ত্র থেকে রাসায়নিক স্প্রে করা হয়েছিল। বস্তুত, ফেসবুকে কেকের অনুষ্ঠানের যে ভিডিও পোস্ট করেছেন অনেকে, তাতে এটা স্পষ্ট যে, অনুষ্ঠান মঞ্চের আশপাশে খুব একটা শৃঙ্খলার বালাই ছিল না।
মঞ্চে উঠে দর্শকদের মাতাতে পারা সংগীতশিল্পীদের মধ্যে অন্যতম কেকে। মঙ্গলবারের অনুষ্ঠানেও তার অন্যথা হয়নি। সন্ধ্যা গড়িয়ে রাত বাড়ার পাশাপাশি গাইতে থাকেন একের পর এক গান। বাড়তে থাকে দর্শকদের উত্তেজনাও। শেষের দিকে বেশ খানিকটা ক্লান্তই লাগছিল গায়ককে। ভেতরে কষ্ট হচ্ছিল কি? কষ্ট হলেও বুঝতে দেননি। অনুষ্ঠানের শেষ অবধি দর্শকদের আবদার মিটিয়েছেন মুখের মিষ্টি হাসি ধরে রেখেই।
:: মেলা ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়