কুসিক নির্বাচন : ইভিএমে ভোটের প্রক্রিয়া দেখলেন ২১ প্রার্থী

আগের সংবাদ

গোপনে তৎপর জামায়াত : কৌশলে চলছে সাংগঠনিক কার্যক্রম > ‘যুগপৎ’ আন্দোলনের ছক

পরের সংবাদ

আলোচনা সভায় আবদুল গাফ্ফার চৌধুরীকে স্মরণ

প্রকাশিত: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আলোচনা সভা, কবিতা আবৃত্তি ও প্রকাশনা অনুষ্ঠানের মধ্য দিয়ে সদ্যপ্রয়াত সাংবাদিক, কলাম লেখক এবং একুশের গানের রচয়িতা আবদুল গাফ্ফার চৌধুরীকে স্মরণ করেছে দ্য ঢাকা রিভিউ। গতকাল মঙ্গলবার বিকালে বিশ্বসাহিত্য কেন্দ্রের মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় এ আয়োজন।
আবদুল গাফ্ফার চৌধুরীর কর্মময় জীবনের নানা বিষয় নিয়ে কথা বলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহাম্মদ নুরুল হুদা, কবি জাহিদুল হক।
বক্তারা বলেন, আবদুল গাফ্ফার চৌধুরীর বর্ণাঢ্য জীবন অনেকের প্রেরণা হয়ে থাকবে যুগ যুগ ধরে। তার মৃত্যুতে বাংলাদেশ প্রগতিশীল, সৃজনশীল ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী একজন অগ্রপথিককে হারাল। তার একুশের অমর সেই গান বাঙালি জাতিকে ভাষা আন্দোলন ও মুক্তির আন্দোলনে অসম সাহস ও প্রেরণা জুগিয়েছিল।
পিতার স্মৃতিচারণে আবদুল গাফ্ফার চৌধুরীর ছেলে অনুপম চৌধুরী বলেন, আমাদের বাবাকে বাংলাদেশের মানুষ যে সম্মান ও ভালোবাসা দিয়েছে, সেজন্য এ দেশের মানুষের কাছে আমরা কৃতজ্ঞ।
অনুষ্ঠানে কবি আমিনুর রহমান সম্পাদিত ‘দ্য ঢাকা রিভিউ’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। শ্বশুর আবদুল গাফ্ফার চৌধুরীর প্রতি সম্মান জানিয়ে প্রথমে একগুচ্ছ স্বরচিত কবিতা পাঠ করেন গাফ্ফার চৌধুরীর পুত্রবধূ ব্রিটিশ কবি ও সাংবাদিক ক্লেইয়ার বুকাস। এরপর কবিতা পাঠে অংশ নেন কবি মুহাম্মদ নুরুল হুদা, জাহিদুল হক, গোলাম কিবরিয়া পিনু, সাকিব লোহানী, মাকসুদুজ্জামান, আবুল কালাম আজাদ, নাইমা খানম, আমিনুর রহমান, রিয়াজ আহমেদ, আয়েশা শারমিন চৌধুরী প্রমুখ। প্রয়াত এ কলামিস্টের প্রতি শ্রদ্ধা জানিয়ে কবিতা আবৃত্তি করেন প্রজ্ঞা লাবণী।
উদীচী শিল্পীগোষ্ঠীর ২২তম জাতীয় সম্মেলন : ‘শ্রেণীভেদ ভাঙি শোষিতের রোষে, সম্প্রীতির মালা গাঁথি ভেদাভেদ নাশে’ এই স্লোগানে ২ জুন শুরু হচ্ছে উদীচী শিল্পী গোষ্ঠীর তিনদিনের জাতীয় সম্মেলন। ঢাকা মহানগর নাট্যমঞ্চে ওইদিন বিকালে এই সম্মেলনের উদ্বোধন করবেন বিজ্ঞান শিক্ষক হৃদয় চন্দ্র মণ্ডল। এতে অতিথি থাকবেন নাট্যজন মামুনুর রশিদ, সাহিত্যিক ও গবেষক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, শিক্ষাবিদ ও লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। ৪ জুন শেষ হবে তিনদিনের এ সম্মেলন। গতকাল মঙ্গলবার সংগঠনটির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় উদীচী শিল্পী গোষ্ঠী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়