নতুন রাজনৈতিক দল নিবন্ধনের গণবিজ্ঞপ্তি

আগের সংবাদ

অনুমোদনহীন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার : অভিযানে বন্ধ অনেক প্রতিষ্ঠান

পরের সংবাদ

নারী টি-টোয়েন্টির ফাইনাল আজ

প্রকাশিত: মে ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: মে ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পুরুষদের আইপিএলের ন্যায় ফ্র্যাঞ্চাইজি লিগকে আধিপত্যের সঙ্গে প্রসার ঘটাতে ‘উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জ’ নামে নারীদের আইপিএল আয়োজন করেছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। তিন দলের এই টুর্নামেন্টের গ্রুপ পর্বের তিন ম্যাচ শেষে আজ অনুষ্ঠিত হবে এবারের আসরের ফাইনাল। ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে সুপারভোনাস ও ভেলোসিটি। পুনের এমসিএ স্টেডিয়ামে আজ রাত ৮টায় মুখোমুখি হবে দুই দল। এর আগে নারী আইপিএলের তিনটি আসর অনুষ্ঠিত হয়েছে। যেখানে প্রথম দুই আসরেই শিরোপা জয় করেছে সুপারভোনাস। এরপর সর্বশেষ আসরে শিরোপা জয়ের সুবাদে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে এই আসর শুরু করেছিল ট্রেইলব্লেজার্স।
নারী আইপিএলে গতকাল ভেলোসিটির বিপক্ষে সালমা-সুপ্তাদের ট্রেইলব্লেজার্স জয় পেয়ে তিন দলের পয়েন্ট সমান হয়েছে। তবে রান রেটের ভিত্তিতে ফাইনাল খেলছে শীর্ষ দুই দল সুপারভোনাস ও ভেলোসিটি। গ্রুপ পর্বে সুপারভোনাসের বিপক্ষে ৭ উইকেটের জয় পেয়েছিল ভেলোসিটি। তবে পরের ম্যাচেই ট্রেইলব্লেজার্সের বিপক্ষে ১৬ রানে হেরেছে তারা। এর আগে ট্রেইলব্লেজার্সের বিপক্ষে ৪৯ রানে জয় পেয়েছিল সুপারভোনাস। তাই রান রেটের ভিত্তিতে ফাইনাল থেকে ছিটকে গেছে সালমা-সুপ্তাদের ট্রেইলব্লেজার্স।
গ্রুপ পর্বের শেষ ম্যাচে ট্রেইলব্লেজার্সের কাছে ১৬ রানে হেরেছে ভেলোসিটি। শেষ ম্যাচে ট্রেইলব্লেজার্সের জার্সিতে সালমা খাতুন একাদশে সুযোগ পেলেও ছিলেন না শারমিন আক্তার সুপ্তা। ভেলোসিটির বিপক্ষে আগে ব্যাটিং করে পাঁচ উইকেটে ১৯০ রানের বড় স্কোর গড়ে ট্রেইলব্লেজার্স। ট্রেইলব্লেজার্সের হয়ে ওপেনার মেঘনা করেছেন ৭৩ রান ও জেমিমা ইভান রদ্রিগেস করেছেন ৬৬ রান।
এছাড়া ১৯ রান নিয়ে দ্বিতীয় অঙ্কের ঘরে পৌঁছেছেন শুধু ইংলিশ ব্যাটার সোফিয়া ডাঙ্কলি। অধিনায়ক স্মৃতি মান্ধানা ফিরেছিলেন মাত্র ১ রানে। এছাড়া শেষদিকে ১ রান নিয়ে অপরাজিত ছিলেন রিচা ঘোষ। আগের ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ সালমা এই ম্যাচে ব্যাট করার সুযোগ পাননি। রান তাড়া করতে নেমে ভেলোসিটি নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে করে ১৭৪ রান।
ভেলোসিটির বিপক্ষে ইনিংসের চতুর্থ ওভারে বোলিংয়ে এসে মাত্র চার রান দেন সালমা। একই সঙ্গে ওভারের শেষ বলে তুলে নেন ক্রিজে থিতু হয়ে যাওয়া ওপেনার ইয়াশিকা ভাটিয়ার মূল্যবান উইকেট। তবে নিজের দ্বিতীয় ওভারে বেশ খরুচে বোলিং করেছেন
বাংলাদেশের এই অলরাউন্ডার। সেই ওভারে ১৮ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য। এরপর ট্রেইলব্লেজার্স অধিনায়ক স্মৃতি মানধানা আর তার হাতে বল তুলে দেননি। নিজেদের প্রথম ম্যাচে সুপারভোনাসের বিপক্ষে বল হাতে উজ্জ্বল ছিলেন সালমা। ৪ ওভারে ৩০ রানের বিনিময়ে লাভ করেছেন ২ উইকেট। তবে সেদিন ব্যাট হাতে দুই টাইগ্রেসই রানের খাতা খুলতে পারেননি। নারী আইপিএলের এবারের আসরে বাংলাদেশ থেকে প্রথমেই ডাক পেয়েছেন সাবেক টাইগ্রেস অধিনায়ক সালমা খাতুন ও শারমিন আক্তার সুপ্তা।
নারী জাতীয় দলের হয়ে ক্রিকেটের ব্যস্ত সূচি না থাকায় দুজনকেই ছাড়পত্র দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সালমা খাতুন ও শারমিন আক্তার সুপ্তা দুজনেই খেলেছেন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ট্রেইলব্লেজার্সের হয়ে। সুপারনোভাসের দলে আছেন হারমানপ্রীত কৌর (অধিনায়ক), তানিয়া ভাটিয়া (সহ-অধিনায়ক), অ্যালানা কিং, আয়ুশী সোনি, ভি চান্দু, ডিয়ান্ড্রা ডটিন, হারলিন দেওল, মেঘনা সিং, মনিকা প্যাটেল, মুসকান মালিক, পুজা বস্ত্রকর, প্রিয়া পুনিয়া, রাশি কানোজিয়া, সোফি একলস্টোন, সুনে লুস, মানসি জোশি।
ভেলোসিটির দলে আছেন দীপ্তি শর্মা (অধিনায়ক), স্নেহ রানা (সহ-অধিনায়ক), শাফালি বর্মা, আয়াবঙ্গা খাকা, কে পি নাভগিরে, কেট ক্রস, কীর্তি জেমস, লরা ভলভার্ট, মায়া সোনাওয়ান, নাত্থাকান চান্থাম, রাধা যাদব, আর্তি কেদার, সিমরান বাহাদুর, যস্তিকা ভাটিয়া, প্রণবী চন্দ্র।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়