সোনালী ব্যাংক (ইউকে) লিমিটেড : বড় মুনাফা এনেছিলেন আতাউর রহমান প্রধান

আগের সংবাদ

ভরা মৌসুমেও চালে অস্থিরতা : খুচরা বাজারে মোটা চাল ৫০ টাকা, পিছিয়ে নেই সরু চালও > কুষ্টিয়া ও নওগাঁয় বাড়ছে দাম

পরের সংবাদ

চবি’তে নজরুল জন্মজয়ন্তী : নজরুলের চেতনায় অন্যায়ের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে

প্রকাশিত: মে ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস: ‘কাজী নজরুল ইসলাম ছিলেন-দ্রোহের কবি, ভালোবাসার কবি, মানবতার কবি, আমাদের জাতীয় কবি। জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলের জন্য নজরুল লিখে গেছেন, গেয়ে গেছেন। বিশ্বব্যাপি দ্ব›দ্ব, সংঘাত ও বৈষম্যের বিলোপ সাধনে এবং ধর্ম-বর্ণ ও ভাষার বৈচিত্র্য সমুন্নত রাখতে নজরুলের জীবন দর্শন এক উজ্জ্বল আলোকবর্তিকা। তাই কবি নজরুলের চেতনাকে ধারন করে আমরা আমাদের সমাজ থেকে অন্যায়-ধর্মান্ধতার বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে সংগ্রাম করতে পারি। ’ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নজরুল গবেষণা কেন্দ্রের উদ্যোগে ব্যবসা প্রশাসন অনুষদ মিলনায়তনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা এ অভিমত ব্যক্ত করেছেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। চবি নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আনোয়ার সাঈদ’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিএইচপি গ্রুপের চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান। মুখ্য আলোচক ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা এবং আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত কথাসাহিত্যিক সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরী। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন খ্যাতনামা শাস্ত্রীয় ও নজরুল সংগীত শিল্পী ড. প্রিয়াংকা গোপ।
উপাচার্য শিরীণ আখতার বলেন- বিশ্বব্যাপি দ্ব›দ্ব, সংঘাত ও বৈষম্যের বিলোপ সাধনে এবং ধর্ম-বর্ণ ও ভাষার বৈচিত্র্য সমুন্নত রাখতে নজরুলের জীবন দর্শন এক উজ্জ্বল আলোকবর্তিকা। বহুমাত্রিক এ কবি কবিতা, গল্প, সাহিত্য, নাটক, সংগীত, প্রবন্ধ যেখানেই তিনি হাত দিয়েছেন সেখানেই পেয়েছেন সফলতা। দারিদ্র্য, সামাজিক বৈষম্য, শোষণ-বঞ্চনা, ধর্মীয় গোঁড়ামির বিরুদ্ধে তিনি ছিলেন সবসময় সোচ্চার। বহুমাত্রিক এ প্রথিভাধর কবি সারাজীবন তিনি অশুভ, অকল্যাণ, অন্যায়ের বিরুদ্ধে এবং সত্য ও সুন্দরের পক্ষে সংগ্রাম করে গেছেন তাঁর লেখনীর মাধ্যমে। তিনি বলেন, তারুণ্য, উদ্যম, প্রেম, প্রেরণা ও বিদ্রোহ শব্দগুলোর সাথে নজরুলের জীবন নিবিড়ভাবে জড়িত। প্রসঙ্গক্রমে উপাচার্য বলেন, বাংলাদেশে মহান স্বাধীনতা আন্দোলনের পট পরিক্রমায় নজরুলের গান, কবিতা অসাধারণ ভূমিকা রাখতে সক্ষম হয়। তাঁর বিদ্রোহী, প্রতিবাদী চেতনাসমৃদ্ধ গান, কবিতা মানুষকে উৎসাহিত, অনুপ্রাণিত এবং আন্দোলিত করেছে।
বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহাম্মদ নূরুল হুদা বলেন, নজরুলের জীবনী নিয়ে যা-ই লেখা হোক না কেন তা হবে ফিকশন। কারণ তিনি তার জীবনী লিখে যাননি। আজকে আমরা দেখছি মানুষে মানুষে যুদ্ধ ও হানাহানি হচ্ছে। কিন্তু আমরা কোনো সমাধান পাচ্ছি না। কারণ নজরুল যে সাম্যবাদের কথা বলেছেন তা আজ নেই। নজরুল তার বিদ্রোহী কবিতায় বলেছেন সমাজে কোনো শোষক ও শোষিত শ্রেণী থাকবে না। আমরা যদি নজরুলের এই সাম্যবাদী দর্শনে উদ্বুদ্ধ হতে পারি তাহলে সমাজে শান্তি প্রতিষ্ঠা হবে। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিণ্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পার্থ প্রতীম মহাজন ও নাজরাতুন তিভা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়