আইপিও আবেদন করতে বাড়াতে হবে বিনিয়োগ

আগের সংবাদ

‘ইভিএম’ রেখেই ভোটের ছক!

পরের সংবাদ

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম : আধুনিকায়নের কাজ এগিয়ে চলছে

প্রকাশিত: মে ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: মে ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের ক্রীড়াঙ্গনের প্রধান ভেন্যু বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম। এ স্টেডিয়ামে চলছে বড় ধরনের সংস্কার। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল গতকাল দুপুরে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের আধুনিকায়ন কাজের আনুষ্ঠানিক ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এ সময়ে যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দিন উপস্থিত ছিলেন। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ক্রীড়া পরিষদের মাধ্যমে প্রায় ১০০ কোটি টাকা ব্যয়ে ‘বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের অধিকতর উন্নয়ন’ শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। গত বছরের জুলাইয়ের দিকে কাজ শুরু হয়েছে। অনেক ক্ষেত্রে কাজের অগ্রগতি হয়েছে। এই স্টেডিয়াম মূলত ব্যবহার করে ফুটবল ফেডারেশন ও অ্যাথলেটিকস ফেডারেশন। আগামী বছরের জুন-জুলাইয়ের মধ্যে এই স্টেডিয়াম বাফুফেকে বুঝিয়ে দেয়ার কথা বলেছেন ক্রীড়া প্রতিমন্ত্রী, ‘ফুটবল ফেডারেশনের সঙ্গে আমাদের কথা হয়েছে এই বিষয়ে। তারা এই ভেন্যুতে খেলা শুরু করতে চায়। আমরা আগামী জুন-জুলাইয়ের মধ্যে অবশ্যই তাদের এটি বুঝিয়ে দেব।’ বঙ্গবন্ধু স্টেডিয়ামে পরীক্ষামূলকভাবে দেশি ঘাস ব্যবহার হচ্ছে।
এশিয়ান ফুটবল কনফেডারেশনের নির্দেশনায় বাফুফে জাতীয় ক্রীড়া পরিষদকে বারমুডা, রয়াল বেঙ্গল, ইয়াঙ্গুন এই তিন প্রজাতির মধ্যে দুটো ব্যবহার করার অনুরোধ করেছে। জাতীয় ক্রীড়া পরিষদ বাফুফের অনুরোধ মোতাবেক কাজ করবে। অ্যাথলেটিকস ফেডারেশনের জন্য অ্যাথলেটিকস টার্ফ এসেছে। কিছু দিনের মধ্যে টার্ফ স্থাপনের কাজ শুরু হবে।
ভিত্তিপ্রস্তর স্থাপনকালে গতকাল যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, আজ দেশের ক্রীড়াঙ্গনের জন্য একটি স্মরণীয় দিন। জাতির পিতার নামে নির্মিত দেশের অন্যতম স্টেডিয়াম বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের প্রায় ১০০ কোটি টাকা ব্যয়ে আধুনিকায়ন ও সংস্কার কাজের আনুষ্ঠানিক ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। এ মাহেন্দ্রক্ষণে আমি প্রধানমন্ত্রীর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানাই, যিনি এ স্টেডিয়ামের আধুনিকায়ন ও সংস্কার কাজের জন্য বরাদ্দ প্রদান করেছেন। আমরা সত্যই ভাগ্যবান এমন একজন ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী পেয়েছি।
দেশের অন্যতম প্রধান এ স্টেডিয়ামের আধুনিকায়ন কাজের মধ্যে রয়েছে- গ্যালারি শেড নির্মাণ, ফ্লাড লাইট সরবরাহ ও স্থাপন কাজসহ আনুষঙ্গিক অন্যান্য কাজ, সিনথেটিক অ্যাথলেটিক ট্র্যাক সরবরাহ ও স্থাপন কাজ, মাঠ উন্নয়নসহ স্প্রিংলার সিস্টেম স্থাপন কাজ, ডিজিটাল বিজ্ঞাপন বোর্ড সরবরাহ ও স্থাপন কাজ (খেলার মাঠের দুই দিকে), এলইডি জায়ান্ট স্ক্রিন উন্নয়ন এবং নতুন মডিউল স্থাপন কাজ, সিসিটিভি, পিএ সিস্টেম এবং জেনারেটর সরবরাহ ও স্থাপন কাজ।
বৈদ্যুতিক উপকেন্দ্রের জন্য যন্ত্রপাতিসহ নিরাপত্তা বাতি সরবরাহ ও স্থাপন কাজ ইত্যাদি। এছাড়া স্টেডিয়ামের উন্নয়ন কাজের মধ্যে রয়েছে আন্তর্জাতিক দুটি ড্রেসিংরুম আধুনিকায়ন, প্রেসিডেন্ট বক্সের আধুনিকায়ন, মিডিয়া সেন্টারের আধুনিকায়ন, খেলোয়াড়দের জন্য বিদ্যমান দুটি ড্রেসিংরুম আধুনিকায়ন, ব্যায়ামাগারের সরঞ্জামাদি সরবরাহ ও রংকরণ কাজ, নতুন ৭টি টয়লেট ব্লক নির্মাণ কাজসহ গ্যালারিতে বিদ্যমান টয়লেটসমূহ এবং ফুটকোর্টের উন্নয়ন কাজ, রাস্তা কার্পেটিং, সিল কোর্ট, সীমানা প্রাচীর নির্মাণ, সীমানা প্রাচীরের ওপর গ্রিল ফেন্সিং, সিরামিক ব্রিক ও পেভিং ব্রিক স্থাপন কাজ, গ্যালারি ওপর চেয়ার স্থাপন কাজ, সাধারণ গ্যালারির জন্য চেয়ার স্থাপন ও ভিআইপি হাতলওয়ালা ফোল্ডিং চেয়ার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়