সারাদেশে বৃষ্টি হতে পারে আজও

আগের সংবাদ

ঝুঁকিমুক্ত নয় বাংলাদেশও! করোনার আবহের মধ্যে নতুন বিপত্তি ‘মাঙ্কিপক্স’ > সংক্রমণের শঙ্কার চেয়ে গুজব বেশি

পরের সংবাদ

আইপিএলে প্লে-অফের চার দল নিশ্চিত

প্রকাশিত: মে ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইন্ডিয়ান আইপিলে শীর্ষ তিন দল আগের দিনই নিশ্চিত হয়ে গেছে। চতুর্থ দল কারা হতে যাচ্ছে তা জানতে হলে অপেক্ষা করতে হতো দিল্লি ক্যাপিটালসের শেষ ম্যাচের দিকে। ১৪ ম্যাচে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর পয়েন্ট ১৬। তবে রানরেটে তারা অনেক পিছিয়ে। যে কারণে পয়েন্ট টেবিলের তলানির দল মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে জয় পেলেই দিল্লির প্লে-অফ যে নিশ্চিত তা সবারই জানা ছিল। ব্যাঙ্গালুরুও তাকিয়ে ছিল মুম্বাইয়ের দিকে। কেননা তাদের ভাগ্যটা ঝুলে ছিল মুম্বাইয়ের জয়ে। আর সেই ম্যাচেই মুম্বাই ইন্ডিয়ান্স ৫ উইকেটে জয় তুলে নিয়ে মৌসুম থেকে ছিটকে দিল দিল্লিকে। ১৪ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে শীর্ষে গুজরাট টাইটান্স। সমান ১৪ পয়েন্ট নিয়ে রানরেটে এগিয়ে থেকে দ্বিতীয় স্থানে রাজস্থান আর তৃতীয় স্থানে লক্ষেèৗ। আর মুম্বাইয়ের জয়ে চতুর্থ স্থানে থেকে লিগপর্ব শেষ করল ব্যাঙ্গালুরু।
কোয়ালিফাইয়ার রাউন্ডের প্রথম খেলা ও এলিমিনেটর রাউন্ডের খেলা অনুষ্ঠিত হবে কলকাতায়। নিয়ম অনুযায়ী লিগ পর্বের সেরা দুটি দল খেলবে কোয়ালিফায়ার-১। এই ম্যাচে জয়ী দল সরাসরি ফাইনালে। আর সে অনুযায়ী ২৪ মে ফাইনালে ওঠার লড়াইয়ে শীর্ষে থাকা গুজরাট টাইটান্সের বিপক্ষে মাঠে নামবে রাজস্থান রয়্যালস। কিন্তু হেরে যাওয়া দলও বিদায় নেবে না। ফাইনালে ওঠার জন্য তারা আরো একটি ম্যাচ খেলার সুযোগ পাবে। তিন ও চার নম্বর দল মুখোমুখি হবে এলিমিনেটর রাউন্ডের খেলায়। লক্ষেèৗ সুপার জায়ান্টস ও রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ২৫ মে মুখোমখি হবে টিকে থাকার লড়াইয়ে। যে দল হেরে যাবে তারা বিদায় নেবে। বিজয়ী দলকে ফাইনাল নিশ্চিত করতে হলে খেলতে হবে আরো একটি ম্যাচ। কোয়ালিফায়ার-১ এ হেরে যাওয়া দলের সঙ্গে আহমেদাবাদে ২৭ মে দ্বিতীয় কোয়ালিফাইয়ারে মুখোমুখি হবে এলিমিনেটর রাউন্ডে জয় পাওয়া দল। আর এই ম্যাচের বিজয়ী নিশ্চিত করবে ফাইনাল। ২৯ মে রাত সাড়ে ৮টায় আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এবারের আসরের ফাইনাল।
আইপিএলের এবারের আসরে সবার আগে প্লে-অফ নিশ্চিত করে গুজরাট টাইটান্স। লিগ পর্ব শেষে ২০ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানও দখল করে রেখেছে হার্দিক পান্ডিয়ার দল। বাকি তিনটি দল নির্ধারণে খেলা গড়াতে হয়েছে একেবারে শেষ রাউন্ড পর্যন্ত। দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা রাজস্থান রয়্যালস ও লক্ষেèৗ সুপার জায়ান্টসের পয়েন্ট ছিল ১৬। শেষ ম্যাচে মুম্বাইয়ের বিপক্ষে কলকাতার বিপক্ষে শেষ মুহূর্তে ২ রানের নাটকীয় জয়ে ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠে আসে লোকেশ রাহুলের দল। কিন্তু এর পরের দিনই চেন্নাই সুপার কিংসকে ৫ উইকেটে হারিয়ে রানরেটে এগিয়ে থেকে লক্ষেèৗকে পেছনে ফেলে রাজস্থান চলে আসে দ্বিতীয় স্থানে।
অন্যদিকে কোহলির ফর্মে ফেরার দিনে নিজেদের শেষ ম্যাচে টেবিলের শীর্ষস্থানে থাকা গুজরাটকে ৮ উইকেটে হারিয়েছে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। রানরেট কম থাকায় এরপর তারা তাকিয়ে ছিল দিল্লি-মুম্বাইয়ের শেষ ম্যাচের দিকে। আর দিল্লি নিজেদের শেষ ম্যাচে ব্যর্থ হয়ে বিদায় নিয়েছে এবারের আসর থেকে।
দিল্লির শেষ ম্যাচে অধিনায়ক ঋষভ পান্ত বেশ কিছু সিদ্ধান্ত নিতে ভুল করেছেন। মুম্বাইয়ের ইনিংসের ১২তম ওভারে কুলদীপ যাদবের পঞ্চম বলে ডেভাল্ড ব্রেভিসের সহজ ক্যাচ ছেড়েছেন তিনি। এরপর ইনিংসের ১৫তম ওভারে শার্দুলের পঞ্চম বল ছিল অফ স্টাম্পের অনেক বাইরে, সেটি ড্রাইভ করতে গিয়ে বল ডেভিডের ব্যাটের কানা ছুঁয়ে যায় পান্তের গøাভসে গেলে দিল্লির খেলোয়াড়দের আবেদনে সাড়া দেননি আম্পায়ার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়