করোনা পরিস্থিতি আরেকটি মৃত্যুহীন দিন, শনাক্ত ২৬

আগের সংবাদ

যেভাবে টাকা পাবেন গ্রাহকরা > ডেসটিনি মামলার রায়ে আদালতের নির্দেশনা : জব্দ করা সম্পদ বিক্রি ও জরিমানার অর্থ কমিটির মাধ্যমে ক্ষতিগ্রস্তদের দেয়া হবে

পরের সংবাদ

মেয়র আতিক : এডিসের লার্ভা পেলেই কঠোর ব্যবস্থা

প্রকাশিত: মে ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এডিসের লার্ভা পাওয়া গেলেই আইনগত ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেছেন, সরকারি, বেসরকারি কিংবা আধা সরকারি হোক এডিসের লার্ভা পাওয়া গেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। জরিমানা করা হবে। আইন অনুযায়ী নিয়মিত মামলা হবে। কঠোর থেকে কঠোরতর ব্যবস্থা নেয়া হবে।
গতকাল বুধবার সকালে রাজধানীর উত্তরায় এডিস ও ডেঙ্গুবিরোধী নাগরিক সচেতনতামূলক পথসভায় অংশ নিয়ে এসব কথা বলেন মেয়র আতিকুল ইসলাম। পথসভায় আরো উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বি. জে. মো. জোবায়দুর রহমান, ডিএনসিসির কাউন্সিলর, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা।
ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশা নির্মূলে ঝুঁকিপূর্ণ ওয়ার্ডগুলোতে অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। ডিএনসিসি এলাকায় ১০ দিনের মশা (ডেঙ্গু ও এডিস) নিধন কর্মসূচির ঘোষণা দিয়েছেন মেয়র আতিক। ১৭ থেকে ২৬ মে পর্যন্ত এই কর্মসূচি চলবে বলে জানিয়েছেন তিনি।
পথসভায় অংশ নিয়ে মেয়র স্থানীয় জনগণকে সঙ্গে নিয়ে কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে জনগণকে এডিস ও ডেঙ্গু নিয়ন্ত্রণে পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়ে সচেতন করেন। এ সময় তিনি দুটি নির্মাণাধীন ভবন পরিদর্শন করেন এবং এডিস মশার লার্ভা পাওয়ায় বাড়ির মালিকদের সাবধান করেন। মেয়র ছাত্রছাত্রীদের মধ্যে সচেতনতা সৃৃষ্টির লক্ষ্যে এ সময় ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের শিক্ষার্থীদের সঙ্গে শ্রেণিকক্ষে গিয়ে কথা বলেন।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা যে তথ্য পেয়েছি গত বছরের চেয়ে এবার ডেঙ্গু আরো বেশি ভয়ংকর হতে পারে। তবে আমরা সাধ্য মতো সবাইকে নিয়ে নিয়ন্ত্রণের চেষ্টা করব। প্রত্যেকটি ওয়ার্ডে ওয়ার্ডে গিয়ে ক্যাম্পেইন করা হবে।
তিনি আরো বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশন এরিয়ার সমস্ত ওয়ার্ডে আমাদের এই চিরুনি অভিযান পরিচালিত হবে। এই অভিযান শেষে আমি নিজেই আবার অভিযানে নামব। তখন যদি কেউ অনুরোধ করেন জরিমানা না করার জন্য, তা শোনা হবে না। এ শহরের নিরাপত্তার জন্য আমাকে কঠোর হতেই হবে।
মশক বিভাগকে নির্দেশনা দিয়ে মেয়র বলেন, অভিযান চলাকালীন ১০ দিন মশক বিভাগের সব ছুটি বাতিল করা হলো। এদিন তাদের সবাইকে কাজে থাকতে হবে। এ সময় সামাজিকভাবে সব স্কুলে, পাড়া-মহল্লা, মসজিদে খুতবার সময় প্রচারের নির্দেশ দেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়