করোনা পরিস্থিতি আরেকটি মৃত্যুহীন দিন, শনাক্ত ২৬

আগের সংবাদ

যেভাবে টাকা পাবেন গ্রাহকরা > ডেসটিনি মামলার রায়ে আদালতের নির্দেশনা : জব্দ করা সম্পদ বিক্রি ও জরিমানার অর্থ কমিটির মাধ্যমে ক্ষতিগ্রস্তদের দেয়া হবে

পরের সংবাদ

দাউদকান্দি : বেদেপল্লীর শিশুদের জন্য প্রাথমিক বিদ্যালয় চালু

প্রকাশিত: মে ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

দাউদকান্দি (কুমিল্লা) প্রতিনিধি : দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জ দক্ষিণ ইউনিয়নে কালাডুমুর নদের ওপর প্রায় অর্ধশত বছর ধরে বসতি গড়েছে প্রায় দেড়শ বেদে পরিবার। ভাসমানভাবে গড়ে ওঠা ওই পরিবারগুলো ‘বেদে পল্লী’ হিসেবে পরিচিত। সেখানকার সুবিধাবঞ্চিত শিশুদের জন্য তৈরি করা হয়েছে একটি বিদ্যালয়। ‘বেদেপল্লী প্রাথমিক বিদ্যালয়’ নামে স্কুলটি গতকাল বুধবার দুপুরে আনুষ্ঠানিক বিদ্যালয়টি উদ্বোধন করেন কুমিল্লা জেলা প্রশাসক মো. কামরুল হাসান। বেদেপল্লীর শিশুদের সঙ্গে সকাল থেকে দুপুর পর্যন্ত সময় কাটিয়েছেন তিনি। উদ্বোধন অনুষ্ঠানে জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, মুজিববর্ষ উদযাপন উপলক্ষে দাউদকান্দি উপজেলার ভিকতলা গ্রামে ভূমিহীনদের ঘর পরিদর্শন করতে গিয়ে বিষয়টি নজরে আসে। তখনি পিছিয়ে পড়া পরিবারের জন্য বিদ্যালয় স্থাপনের উদ্যোগ নিয়েছি।
বেদে সম্প্রদায়ের সভাপতি ঝারু মিয়া বলেন, আগে নৌকায় ভেসে বেড়াতাম। নদীর কাছে যেখানে সমতল ভূমি পেতাম সেখানে ডেরা পাততাম। সে সময় আমাদের জীবন ছিল খুবই কষ্টের। তাবিজ কবজ বিক্রি করে চলতাম। দেশ স্বাধীনের পর কালাডুমুর নদের পাড় ইলিয়টগঞ্জের ভিকতলা এলাকায় আসি। একটু জমি কিনে স্থায়ী হই। প্রথমে চার পরিবার আসে। এখন এখানে দুই শতাধিক পরিবার রয়েছে।
মহাসড়ক পাড়ি দিয়ে পার্শ্ববর্তী ইলিয়টগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয় যেতে হয় বলে বেদেপল্লীর শিশুরা বিদ্যালয়ে যেত না। পাশাপাশি স্থানীয়দের সঙ্গে একটু দূরত্বও আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়