ক্র্যাবের স্থায়ী অফিস দিচ্ছে বসুন্ধরা গ্রুপ

আগের সংবাদ

রপ্তানি পণ্যের বহর বাড়ছে : মাইলফলকের ঘরে টেক্সটাইল, কৃষি এবং চামড়াজাত পণ্য

পরের সংবাদ

নজরুল বিশ্ববিদ্যালয় : ১৭ বছরে একটি সমাবর্তন

প্রকাশিত: মে ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জাকনইবি প্রতিনিধি : গত ৯ মে ছিল জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ১৭তম বিশ্ববিদ্যালয় দিবস। প্রতিষ্ঠার ১৭ বছরে মাত্র একবার সমাবর্তন পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। অথচ নিয়ম অনুযায়ী প্রতি বছরই সমাবর্তন হওয়ার কথা।
২০১৭ সালের ১৯ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের একমাত্র সমাবর্তনটি আয়োজিত হয়। বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান সমাবর্তন আয়োজনের কথা বললেও করতে পারেননি। তবে নতুন উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর সমাবর্তন আয়োজনের কথা বলছেন। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের একমাত্র সমাবর্তন অনুষ্ঠিত হয় ২০১৭ সালের ১৯ এপ্রিল। এরপর পাঁচ বছর পেরিয়ে গেলেও নতুন সমাবর্তনের কোনো উদ্যোগ নেয়া হয়নি। অথচ এই চার বছরে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন প্রায় চার হাজার শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ১৭ বছরে মাত্র একবার সমাবর্তন অনুষ্ঠান হওয়ায় ক্ষুব্ধ শিক্ষার্থীরা। তবে নতুন উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর যোগ দেয়ার পর আশা দেখছেন শিক্ষার্থীরা। শিগগিরই বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন আয়োজন করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। তিনি বলেন, সমাবর্তন প্রত্যেকটা বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং অবশ্য পালনীয় একটি অনুষ্ঠান।বিশ্বে যেসব বিশ্ববিদ্যালয় পুরোদমে সগৌরবে চলছে সেগুলোর প্রত্যেকটিই প্রতি বছর সমাবর্তন আয়োজন করে থাকে। আমাদের বিশ্ববিদ্যালয়ে ১৭ বছরে মাত্র একটি সমাবর্তন আয়োজিত হয়েছে, এটি খুবই দুঃখজনক। যেন শিগগিরই একটি সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করা যায় এ বিষয়ে আমরা পারিপার্শ্বিক পরিস্থিতির আনুকূল্য বিবেচনায় প্রস্তুতি নিচ্ছি। আশা করি, বিশ্ববিদ্যালয়ের অবিচ্ছেদ্য অংশ এই আয়োজনটি প্রতি বছর সম্ভব না হলেও নিয়মিত আয়োজন করব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়