৬১ জেলা পরিষদ বিলুপ্ত ঘোষণা : দায়িত্ব পালন করবেন প্রধান নির্বাহী কর্মকর্তারা

আগের সংবাদ

সংঘর্ষের সূত্রপাত যেভাবে

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জার্মানির ফ্রাঙ্কফুর্ট শহরের ফুটবল ক্লাব আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট। ক্লাবটি প্রতিষ্ঠিত হয় ১৮৯৯ সালের ৮ মার্চ। বর্তমানে জার্মানির শীর্ষ স্তরের ফুটবল লিগ বুন্দেসলিগায় তাদের প্রতিষ্ঠালগ্ন থেকেই খেলে আসছে ক্লাবটি এবং এখন পর্যন্ত ৫১টি মৌসুম অংশ নিয়েছে এই শীর্ষস্থানীয় লিগটিতে। ক্লাবটির স্টেডিয়াম ডয়েচে ব্যাংক পার্ক নামে পরিচিত। ৫১,৫০০ দর্শক ধারণক্ষমতার এই স্টেডিয়ামটিতেই তারা তাদের হোম ম্যাচে অংশ নেয়। ২০০০ সাল থেকে ক্লাবটির সভাপতির দায়িত্ব পালন করে আসছেন পিটার ফিশার এবং বর্তমানে ক্লাবটির ম্যানেজারের দায়িত্বে আছেন অলিভার গেøসনার। ক্লাবটির ৩২ সদস্যের দলের ২০ জনই বাইরের দেশের খেলোয়াড়। বিভিন্ন দেশের জাতীয় দলের মোট ১৩ জন খেলোয়াড় রয়েছেন এই ক্লাবে। ক্লাবটির কিট স্পন্সর স্পোর্টস ব্র্যান্ড নাইকি। সর্বশেষ ২০২০-২১ মৌসুমে বুন্দেসলিগায় ৩৪ ম্যাচ খেলে ১৬ জয়, ১২ ড্র এবং ৬ হারে ৬৯ পয়েন্ট নিয়ে বুন্দেসলিগা টেবিলের পঞ্চম স্থানে থেকে মৌসুম শেষ করেছে। ২০২১-২২ মৌসুমে এখন পর্যন্ত ২৯ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে টেবিলের নবমস্থানে আছে আইনট্রাখট ফ্রঙ্কফুর্ট।
আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট এখন পর্যন্ত শিরোপা জয়লাভ করেছে ৭টি। ১৯৫৯ সালে জার্মান ফুটবল চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হয়েছে, ডিএফবি-পোকাল শিরোপা জিতেছে মোট পাঁচবার। ১৯৭৩-৭৪, ১৯৭৪-৭৫, ১৯৮০-৮১, ১৯৮৭-৮৮ এবং সর্বশেষ ২০১৭-১৮ সালে তারা ডিএফবি পোকালের শিরোপা জয়লাভ করে। বুন্দেসলিগায় ১৯৯৭-৯৮ এই একটি মৌসুমেই চ্যাম্পিয়ন হয়েছে ক্লাবটি। অন্যদিকে ইউরোপীয় এবং আন্তর্জাতিক প্রতিযোগিতায় এ পর্যন্ত ২টি শিরোপা জয়লাভ করেছে; যার মধ্যে ১৯৭৯-৮০ মৌসুমে উয়েফা কাপ শিরোপা জয়লাভ করে এবং ১৯৬৭ সালে উয়েফা ইন্টারটোটো কাপে চ্যাম্পিয়ন হয়।
:: কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়