সুবিধাবঞ্চিতদের মাঝে পাথওয়ের ইফতার বিতরণ

আগের সংবাদ

চ্যালেঞ্জে ভারসাম্যের কূটনীতি : ইউক্রেন যুদ্ধ নিয়ে দুই পরাশক্তির চাপ, কোয়াড-আইপিএসে যোগ দিতে মার্কিন তাগিদ, চীনের মানা

পরের সংবাদ

মির্জা ফখরুল : গুম-খুনের অভিযোগ আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেয়েছে

প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ‘অতি অল্প সময়ের মধ্যে’ প্রধানমন্ত্রী শক্তিশালী বিরোধী দল দেখতে পাবেন বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, তিনি (প্রধানমন্ত্রী) যেটা দেখতে চাচ্ছেন, অতি অল্প সময়ের মধ্যে সেটা তিনি দেখতে পাবেন। গতকাল শনিবার দুপুরে রাজধানীর গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ফখরুল ইসলাম এসব কথা বলেন। এ সময় তিনি বলেন, সরকারের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে বিরোধীদলের নেতাকর্মীদের গুম, খুন ও নির্যাতনের যেসব অভিযোগ উঠেছে তা আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেয়েছে।
সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে একটি শক্তিশালী বিরোধী দল নেই বলে আক্ষেপ প্রকাশ করেন। এ বিষয়ে সংবাদ সম্মেলনে দৃষ্টি আকর্ষণ করলে বিএনপির মহাসচিব বলেন, এর উত্তর দেয়ার মতো রুচি আমাদের থাকে না। মূল বিষয়গুলোকে এড়িয়ে এসব কথা বলে জনগণকে বিভ্রান্ত করা ছাড়া আর কিছুই নয়। গত শুক্রবার বিকালে অনুষ্ঠিত বিএনপির স্থায়ী কমিটির সভার সিদ্ধান্ত জানাতে এ সংবাদ সম্মেলন আহ্বান করা হয়। স্থায়ী কমিটির সভায় দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী জোবায়দা রহমানের করা লিভ টু আপিল আবেদন খারিজ করা, মার্কিন পররাষ্ট্র দপ্তরের মানবাধিকার রিপোর্টে সরকারের মানবাধিকার লঙ্ঘনের ঘটনা, ট্রান্সপারেন্সি ইন্টারনাল বাংলাদেশের (টিআইবি) গবেষণা প্রতিবেদনে স্বাস্থ্য খাতে ২৩ হাজার কোটি টাকার অনিয়ম এবং যুক্তরাষ্ট্রের আদালতে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলা খারিজ হওয়ার বিষয়ে আলোচনার পর প্রতিক্রিয়া জানানো হয়।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের মানবাধিকার প্রতিবেদনে বিচার বিভাগ, নির্বাচন ও মানবাধিকার পরিস্থিতির প্রকৃত সত্যকে উদ্ঘাটিত করেছে বলে মনে করে স্থায়ী কমিটি। ১৩ এপ্রিল মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে ‘২০২১ সালের কান্ট্রি রিপোর্টাস অন হিউম্যান রাইটস প্র্যাকটিসেস’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়।

স্থায়ী কমিটির সভা মনে করে, এ সরকারের মারাত্মক মানবাধিকার লঙ্ঘন, সরকারের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে বিরোধীদলের নেতাকর্মীদের গুম, খুন ও নির্যাতনের যেসব অভিযোগ উঠেছে, তা এ প্রতিবেদনের মাধ্যমে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়