অনলাইন ক্যাসিনো : সেলিম প্রধানের মুক্তির দাবি স্ত্রীর

আগের সংবাদ

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ : নতুন সরকারের মন্ত্রিসভা গঠনের তোড়জোড় > পররাষ্ট্রমন্ত্রী হতে পারেন বিলাওয়াল ভুট্টো

পরের সংবাদ

ওয়েবিনারে বক্তারা : হৃদয় মণ্ডলের বিরুদ্ধে ষড়যন্ত্র মামলা প্রত্যাহার করতে হবে

প্রকাশিত: এপ্রিল ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিজ্ঞান শিক্ষক হৃদয় মণ্ডলের মামলাসহ সব সা¤প্রদায়িক ষড়যন্ত্র মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি। নির্মূল কমিটির দাবির সঙ্গে একমত পোষণ করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, আমরা যুদ্ধ করেছি অর্থনৈতিক ও সাংস্কৃতিক মুক্তিলাভের জন্য। মত প্রকাশের স্বাধীনতার জন্য যুদ্ধ করেছি। সাম্প্রদায়িকতা ও মৌলবাদের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স নিয়ে কাজ করছে। লতা সমাদ্দার ও হৃদয় মণ্ডলের সাম্প্রতিক ঘটনাতেও সরকার যা করা দরকার করবে। মৌলবাদ ও সাম্প্রদায়িকতার শিকড় খুব গভীরে, এত সহজে তা উপড়ে ফেলা সম্ভব নয়। এ আন্দোলনের সঙ্গে দেশের প্রগতিশীল ব্যক্তি ও সংগঠনকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি।
গতকাল রবিবার স্বাধীনতার ঘোষণাপত্রের ৫১তম বাষির্কী উপলক্ষে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির আন্তর্জাতিক ওয়েবিনারে এ দাবি জানান মন্ত্রী।
নির্মূল কমিটির সভাপতি লেখক সাংবাদিক শাহরিয়ার কবিরের সভাপতিত্বে ওয়েবিনারে প্রধান বক্তা ছিলেন ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম। আরো বক্তব্য রাখেন সংসদ সদস্য আরমা দত্ত, ১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘরের সভাপতি অধ্যাপক মুনতাসীর মামুন, শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী, বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এডভোকেট রানা দাশ গুপ্ত, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, ব্যারিস্টার ড. তুরিন আফরোজ ও নির্মূল কমিটির সাধারণ সম্পাদক কাজী মুকুল।
লতা সমাদ্দার ও হৃদয় মণ্ডলের ঘটনায় দোষীদের বিচার দাবি করে সাংসদ আরমা দত্ত বলেন, সাম্প্রতিক দুটি ঘটনাকে সামনে রেখে প্রধানমন্ত্রীসহ সাড়ে তিনশ সাংসদকে স্মারকলিপি দিতে হবে, যাতে এ বিষয়ে ভবিষ্যতেও সরকার সজাগ থাকে। সরকার থেকে শুরু করে সবাইকে মৌলবাদ ও

সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।
অধ্যাপক ড. মুনতাসীর মামুন বলেন, লতা সমাদ্দারের ঘটনায় দোষীকে যে শাস্তি দেয়া হয়েছে তা খুবই কম। এর বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিতে হবে। এছাড়া হৃদয় মণ্ডলের ঘটনায় শুধু জামিন নয় মামলা প্রত্যাহার করে তাকে সসম্মানে মুক্তি দিতে হবে। এ ব্যবস্থা না নিলে সা¤প্রদায়িক যে মানসিকতা, সে জায়গা থেকে বের হয়ে আসতে পারবে না দোষীরা। রাষ্ট্র পরিচালনায় সরকার সা¤প্রদায়িক শক্তির সঙ্গে আপস করছে, যা আমাদের জন্য বিব্রতকর। রাষ্ট্রের অসা¤প্রদায়িক চেতনা বজায় রাখতে সা¤প্রদায়িক গোষ্ঠীর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া জরুরি।
ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম বলেন, সা¤প্রদায়িক স¤প্রীতির চারিত্রিক বৈশিষ্ট্যকে সা¤প্রদায়িক অপশক্তি বারবার আঘাত হেনে চলেছে। স্বাধীনতাবিরোধী অপশক্তির যে দুর্বৃত্তায়ন তা আমাদেরকে সামাজিক, রাজনৈতিক ও আইনগতভাবে প্রতিহত করতে হবে।
শাহরিয়ার কবির বলেন, প্রশাসন ও প্রতিষ্ঠানের রন্ধ্রে রন্ধ্রে কীভাবে মুক্তিযুদ্ধের চেতনাবিনাশী মৌলবাদী সা¤প্রদায়িক শক্তির শেকড় বিস্তৃত হয়েছে, তা কলেজ শিক্ষক লতা সমাদ্দারের লাঞ্ছনা এবং স্কুলশিক্ষক হৃদয় মণ্ডলের ঘটনায় আবারও মূর্ত হয়েছে। অবিলম্বে হৃদয় মণ্ডলের মামলাসহ রসরাজ, সঞ্জু বর্মণ, জয়দেব, সৌরভ, টিটু রায়, ঝুমন দাসসহ সব সা¤প্রদায়িক ষড়যন্ত্র মামলা প্রত্যাহারের পাশাপাশি ধর্মনির্বিশেষে সব নাগরিকের সমান অধিকার ও মর্যাদা নিশ্চিতকরণের জন্য অবিলম্বে ‘জাতীয় সংখ্যালঘু কমিশন’ গঠন এবং ‘সংখ্যালঘু সুরক্ষা আইন’ প্রণয়নের দাবি পুনর্ব্যক্ত করছি।
বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, বাংলাদেশকে একটি অস্থিতিশীল রাষ্ট্রে পরিণত করার জন্য ধর্মান্ধ মৌলবাদী, রাজাকারদের বংশধর, স্বাধীনতাবিরোধী, দেশবিরোধী চক্র চক্রান্ত করছে। এদের বিরুদ্ধে আমাদের সোচ্চার হতে হবে। যে কোনো মূল্যে তাদের প্রতিহত করতে হবে।
এডভোকেট রানা দাশ গুপ্ত বলেন, ২০১১ সাল থেকে অব্যাহতভাবে সা¤প্রদায়িকতার এই ঘটনাগুলো ঘটছে। যদি এভাবে বাংলাদেশ চলতে থাকে, তবে সামনের বাংলাদেশকে আমরা তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তানের মতো দেখব। সেই সঙ্গে আমাদের মতাদর্শের সব মানুষ বিপর্যয়ের মুখে পড়ব। জাতীয় সংলাপের মাধ্যমে জাতীয় ঐক্য গঠনের মাধ্যমে সবাইকে একজোট হয়ে মাঠে নামতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়