ধানমন্ডিতে ট্রাকের ধাক্কায় নারী নিহত

আগের সংবাদ

অনাস্থা ভোটে স্পিকারের গড়িমসি

পরের সংবাদ

বর্ষবরণের যে প্রস্তুতি…

প্রকাশিত: এপ্রিল ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

নতুনত্বের বার্তা নিয়ে প্রতি বছর বাঙালির জীবনে আসে পহেলা বৈশাখ। পহেলা বৈশাখ বাঙালি সংস্কৃতির একটি অন্যতম অবিচ্ছেদ্য অংশ। পহেলা বৈশাখকে সামনে রেখে সমগ্র বাঙালি জাতি নতুন স্বপ্ন, নতুন প্রত্যাশায় কাক্সিক্ষত জীবনের লক্ষ্যে এককথায় নতুনভাবে জীবনের যাত্রা শুরু করে। পহেলা বৈশাখ বাঙালিদের প্রাণের উৎসব। বাংলা নতুন বর্ষকে বরণ করে নিতে সবাই উন্মুখ হয়ে থাকে। এই দিনটিকে বিশেষভাবে উদযাপন করার জন্য সবাই নিজের মতো করে প্রস্তুতি ও পরিকল্পনা করে থাকেন। ব্যতিক্রম নয় তারকারাও। এবারের পহেলা বৈশাখ কোথায় কীভাবে উদযাপন করবেন জানালেন কয়েকজন তারকা।
শোনলেন রোমান রায়

এবারের বৈশাখে ইলিশ মাছ খেতে পারব
মৌটুসী বিশ্বাস

এখনো কিন্তু দেশ থেকে মহামারি যায়নি। আমাদের অবশ্যই সতর্কতা অবলম্বন করে চলা জরুরি। আর আমার সন্তানকে পহেলা বৈশাখ এবং বাঙালি আয়োজনের সঙ্গে পরিচয় করিয়ে দেয়ার সময় হয়েছে। ছোটবেলায় ওকে নিয়ে যেতাম, তখন ও এসব কিছু বুঝত না। আগেরবারগুলোতে আমার জন্য অসুবিধা হয়ে যেত। কারণ আমাদের চৈত্রসংক্রান্তি আর পহেলা বৈশাখ একই দিনে হওয়ায় আমি সেদিন পহেলা বৈশাখ পালন করতে পারতাম না। চৈত্রসংক্রান্তিতে নিরামিষ খাই। এবার যেহেতু আলাদা করে পহেলা বৈশাখ হচ্ছে না, তাই পহেলা বৈশাখে ইলিশ মাছ বিভিন্ন ভর্তা খেতে পারব। এখনো কোনো পরিকল্পনা করিনি কোথায় যাবো, কি করব। তবে শিগগিরই করে নিবো। আমরা যেন আমাদের বাঙালিপনা ধরে রাখতে পারি, আর সকল অশুভ শক্তি যেন বিদায় নেয়। এটাই আমার প্রত্যাশা।

‘শত্রæ’ টিমের সঙ্গে পহেলা বৈশাখ উদযাপন করব
বাপ্পি চৌধুরী

এবার শত্রæ টিমের সঙ্গে পহেলা বৈশাখ উদযাপন করব। পহেলা বৈশাখে আমার শত্রæ সিনেমার শুটিং রয়েছে। তাই সেখানেই আমার পহেলা বৈশাখ কাটবে। পহেলা বৈশাখের দিন শুরুতে আমি নিজের অফিসে যাই, এবারো যাবো। পহেলা বৈশাখের দিন আগে টাকা বেশি পেতাম, আর এখন নিজে দেই। সেদিন পাঞ্জাবি পরতে ভালো লাগে। সেদিন অনেক লোভনীয় সব খাবারের আয়োজন থাকে।

পহেলা বৈশাখ নিয়ে কোনো আয়োজন নেই
সিয়াম আহমেদ

এবারের পহেলা বৈশাখ নিয়ে আমার কোনো আয়োজন নেই। এখন রমজান মাস তাই পহেলা বৈশাখ উপলক্ষে কোনো উদযাপন করব না। তার ওপর পরিবারের অনেকের শরীর ভালো নেই। পহেলা বৈশাখের দিন বাসাতেই থাকব। রোজা রেখে পরিবারের সবার সঙ্গে ইফতার করব। ঠিকমতো যেন রোজা রাখতে পারি এটাই চাওয়া।

আমাদের রেস্টুরেন্টে পান্তা ইলিশ খাব
মাহিয়া মাহি

এখনো সেটা নিয়ে কোনো পরিকল্পনা করিনি। এই মুহূর্তে আমাদের সব পরিকল্পনা রেস্টুরেন্ট নিয়ে। এখন রমজান মাস তাই বাইরে গিয়ে পহেলা বৈশাখ উদযাপন করা হবে না। হয়তো সেদিন রেস্টুরেন্টে গিয়ে ইফতারের সময় পান্তা ইলিশ খাব। পাশাপাশি সেদিন আমাদের রেস্টুরেন্টে পান্তা ইলিশ বিক্রি করার একটা পরিকল্পনা আছে।

পরিবারের সবাই একসঙ্গে দিনটি কাটাব
বিদ্যা সিনহা মিম

এবার রোজার সময়ে পহেলা বৈশাখ হচ্ছে। সবার সঙ্গে উদযাপন করার ইচ্ছে রয়েছে। আগে সবাই ম্যাচ করে শাড়ি পরতাম। এবার তো সকালে সেটা সম্ভব নয়। বন্ধুরা সবাই রোজা থাকে তাই পরিকল্পনা করেছি সন্ধ্যায় একসঙ্গে ইফতার করব। বাইরে কোথাও যাবনা। পরিবারের সবাই একসঙ্গে দিনটি কাটাব। এবার গিফট পেয়েছি এবং দিয়েছি। আমার বরকে পাঞ্জাবি উপহার দিব।

কলকাতায় পহেলা বৈশাখ কাটাব
নুসরাত ফারিয়া

এবার তো রোজার মধ্যে পহেলা বৈশাখ হচ্ছে। এবার ঢাকায় থাকছি না। শুটিংয়ের জন্য কলকাতায় থাকব। দেখা যাবে শুটিং করেই সেদিন পহেলা বৈশাখ কাটাতে হবে। পহেলা বৈশাখে শাড়ি পরতে খুব পছন্দ করি। গরম যেহেতু বেশি থাকে তাই সুতির সেলোয়ার-কামিজ পরতেও পছন্দ করি। পান্তা ইলিশ এতটাই পছন্দ করি যে তার জন্য আমার পহেলা বৈশাখ লাগে না। পান্তা ইলিশ খুব পছন্দ করি।

পহেলা বৈশাখ নিয়ে কোনো পরিকল্পনা রাখিনি
সালমা

এখন যেহেতু রমজান তাই পহেলা বৈশাখ পালন করব না। সারাদিন রোজা রেখে পরিবারের সঙ্গে ইফতার করব। তাই পহেলা বৈশাখ নিয়ে কোনো পরিকল্পনা রাখিনি। রমজান মাস তাই আপাতত কোনো স্টেজ শো করছি না।
ঈদের পর থেকে শুরু করব। এখন ঈদের জন্য কিছু গানের রেকর্ডিং আছে। সেগুলো নিয়ে ব্যস্ত থাকব।

একজন পরিশুদ্ধ বাঙালির মতো আমিও দিনটি পালন করব
রোশান

পহেলা বৈশাখ আমাদের বাঙালি জাতির একটা ঐতিহ্য। সেদিনটি পুরো দেশে একটা উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়। সেদিনটায় একটা উদ্দীপনা কাজ করে। পহেলা বৈশাখের দিন দেশীয় পাঞ্জাবি পরব। বন্ধুদের নিয়ে ঘোরার পরিকল্পনা আছে। আর পহেলা বৈশাখে পান্তা ইলিশ না খেলেই হয় না। একজন পরিশুদ্ধ বাঙালি যেভাবে পহেলা বৈশাখ পালন করেন আমিও সেভাবে করব। আমার নিজেরও খুব ভালো লাগে।

ইফতারের সময় পান্তা ইলিশ খাওয়ার ইচ্ছে আছে
তমা মির্জা

পহেলা বৈশাখ যেহেতু রোজার মধ্যে তাই আলাদা করে পালন করার কিছু নাই। তবে ইচ্ছে আছে ইফতারর সময় পান্তা ইলিশ খাবো। কাছের মানুষদের নিয়ে সেদিন একসঙ্গে ইফতার করব।

এবার কি করব ঠিক জানি না
প্রার্থনা ফারদিন দীঘি

প্রতি বছর পহেলা বৈশাখ বড় করেই পালন করি। সকালে ঘুম থেকে ওঠে বাবার সঙ্গে ঘুরতে বের হই, কোথায় কি হচ্ছে তা দেখার জন্য। বাসায়ও নানা আযোজন থাকে। নানা রকমের খাবার বানানো হয়। বন্ধুদের সঙ্গে ঘুরতে বের হই। সেদিন আমার সাজগোজে একটু বেশি বাঙালিয়ানা থাকে। যদিও আমি শাড়ি পরতে ভালোবাসি। যেহেতু রোজা তাই এবার কি করব ঠিক জানি না। গত দুই বছরও সেভাবে পালন করতে পারিনি। তবে আমি চেষ্টা করব রোজার মধ্যে ঘরে বসে যতটা পালন করা যায়। এবার পহেলা বৈশাখ উপলক্ষে বিশ্বরঙের একটি গানচিত্রে কাজ করেছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়