ধানমন্ডিতে ট্রাকের ধাক্কায় নারী নিহত

আগের সংবাদ

অনাস্থা ভোটে স্পিকারের গড়িমসি

পরের সংবাদ

গ্র্যামির ‘ইন মেমোরিয়াম’ : বিস্ফোরক মন্তব্য কঙ্গনার

প্রকাশিত: এপ্রিল ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সম্প্রতি হয়ে গেল ‘দ্য গ্র্যামি অ্যাওয়ার্ডস ২০২২’। সেখানে বিশেষ সেগমেন্ট ‘ইন মেমোরিয়াম’-এ উল্লেখ ছিল না লতা মুঙ্গেশকরের নাম। সদ্য প্রয়াত হয়েছেন ভারতের নাইটেঙ্গেল। ভারতের মিউজিক ইন্ডাস্ট্রিতে তার অবদান অবিস্মরণীয়। এই কিংবদন্তি শিল্পীর কথা কীভাবে ভুলে যাচ্ছে একের পর এক বিশ্বখ্যাত পুরস্কার বিতরণী সংস্থা! সেই নিয়ে প্রশ্ন উঠেছে নেটিজেনের মনে। ফলে সমালোচনার মুখে গ্র্যামি। লতা মোঙ্গেশকরকে ‘যোগ্য সম্মান’ দেয়া হয়নি, এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় এবার বিস্ফোরক কঙ্গনা রানাওয়াত। এবার সেই বিষয়েই মুখ খুললেন বলি কুইন। ইনস্টাগ্রাম স্টোরিতে সুর চড়িয়েছেন অভিনেত্রী। লিখেছেন, ‘স্থানীয় পুরস্কারের যেসব মঞ্চ নিজেদের আন্তর্জাতিক বলে দাবি করে, তারা সংগীতের একজন কিংবদন্তিকে যোগ্য সম্মান জানানোয় ব্যর্থ। অস্কার এবং গ্র্যামি, এই দুই অ্যাওয়ার্ড শো-ই লতা মোঙ্গেশকরকে সম্মান জানাতে ব্যর্থ। সংবাদমাধ্যমের উচিত এই সমস্ত অ্যাওয়ার্ড শোকে বয়কট করা।’
৬৪তম গ্র্যামি অ্যাওয়ার্ডে ইন মেমোরিয়াম সেগমেন্ট স্টিফেন সন্ডহেইম এবং টেলর হকিন্সসহ বেশকিছু প্রয়াত মিউজিক্যাল পাওয়ার হাউসের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। প্রয়াত কিংবদন্তি ভারতীয় গায়িকা লতার নাম ওই বিভাগে থাকল না। আইকনিক গায়িকার বেশ কিছু ভক্ত টুইটারে তাদের হতাশা প্রকাশ করেছেন।
কিন্তু চলতি বছর গ্র্যামি কী করে বাদ গেল লতা মুঙ্গেশকরের নাম? রীতিমতো হতবাক ভারতীয়রা। সংগীতের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে লতা মোঙ্গেশকরকে শ্রদ্ধা না জানানোয় সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন অনুরাগীরা। গোটা বিশ্ব লতা মুঙ্গেশকরের কণ্ঠস্বরের সঙ্গে সুপরিচিত, যিনি দুনিয়ার কাছে ‘নাইটেঙ্গেল’ নামে পরিচিত।
২০২২ সালের ৬ ফেব্রুয়ারি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সুর সম্রাজ্ঞী। প্রায় এক মাস ধরে মুম্বাইয়ের এক বেসরকারি ভর্তি ছিলেন লতা মোঙ্গেশকর। করোনার সঙ্গেও লড়াই করছিলেন তিনি। ৯২ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি দেন। এর আগে ডলবি থিয়েটরে অনুষ্ঠিত ৯৪ তম অস্কার ‘ইন মেমোরিয়াম’-এ সুরসম্রাজ্ঞী লতা মোঙ্গেশকর এবং কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমারের নামোল্লেখ ছিল না। যা দেখে রীতিমতো ক্ষেপে লাল হয়েছিল ভারতীয় দর্শক।
:: মেলা ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়